adv
২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

চীন সফরে বাংলাদেশ কী পেলো, কী পেলো না

chinডেস্ক রিপোর্ট : বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার চীন সফরের সময় দু দেশের মধ্যে মোট ৫টি বিষয় চুক্তি বা সমোঝতা স্বারক বাস্তবায়িত হয়েছে। এর মধ্যে পটুয়াখালীতে এক হাজার তিনশত বিশ মেগা ওয়াট বিদ্যুত কেন্দ্র নির্মাণ, কর্নফুলীতে কয়লাভিত্তিক পাওয়ার প্লান্ট, চীনা বিনিয়োগকারীদের জন্য বিশেষ এলাকা তৈরী এবং কিছু চীনা পোশাক কেন্দ্র বাংলাদেশে স্থানান্তরের কথা রয়েছে। তবে সোনাদিয়ায় গভীর সমূদ্র বন্দর নিয়ে চুক্তি হয়নি। 
এ বিষয়ে প্রধানমন্ত্রীর উপদেষ্টা ইকবাল সোবহান বলেন, দুটি চুক্তির মধ্যে একটি হলো ইকোনমিক এবং টেক্নিক্যাল সহযোগীতার জন্য। আর একটি চুক্তি হয়েছে কয়লাভিত্তিক একটি পাওয়ার প্ল্যান্ট বাংলাদেশে স্থাপনের জন্য আর বাংলাদেশের পক্ষ থেকে চুক্তি স্বাক্ষরিত হয়েছে যে, চীনা বিনিয়োগকারীদের জন্য একাটি ইকোনমিক এবং ইন্ভেস্টমেন্ট জোন বাংলাদেশে তৈরী করার জন্য। সোনাদিয়ায় গভীর সমূদ্র বন্দর চুক্তিটি বাস্তবায়ন হয়নি যদিও এ বিষয়ে দু পক্ষের মধ্যে আলোচনা হয়েছে, যেহেতু গভীর সমূদ্র নিয়ে একটি মামলা আন্তর্জাতিক আদালতে চলমান ররেছে ভারতের সাথে এবং ভারতের সাথে ১৫ই জুনের পরে যেকোন মূহুর্তে এ রায় আসবে সেই রায়ের পরিপ্রেক্ষিতে কোন সিদ্ধান্ত নেওয়া যাবে। এই সফরে আর একটি গুরুত্বপূর্ন বিষয় আলোচিত হয়েছে সেটি হলো ইকোনমিক করিডোর, যার আলোচনা হবে বাংলাদেশে যেটি হবে চীন, মিয়ানমার, ভারত ও বাংলাদেশের মধ্যে সে বিষয় চীনা প্রধানমন্ত্রী বাংলাদেশের প্রধানমন্ত্রীর কাছে একটি অগ্রণী ভূমিকা আশা করেন। 
প্রধানমন্ত্রী শেখ হাসিনা সেই ব্যাপারে তাদের আস্বস্ত করেছেন এ ব্যাপারে যা কিছু করনীয় তিনি বা তার সরকার করবেন।
সমগ্র বিষয় বিবেচনা করলে যে কয়টি বিষয় সমঝোতা স্বারক হয়েছে, পটুয়াখালীতে এক হাজার তিনশত বিশ মেগাওয়াট বিদ্যুত কেন্দ্র নির্মান, কর্নফুলীতে কয়লাভিত্তিক পাওয়ার প্লান্ট, চীনা বিনিয়োগকারীদের জন্য বিশেষ এলাকা তৈরী এবং কিছু চীনা পোশাক কেন্দ্র বাংলাদেশে স্থানান্তরের কথা যার মাধ্যমে বাংলাদেশের রপ্তানী বাড়বে এর সাথে কর্মসংস্থান বাড়বে। সে ক্ষেত্রে প্রধানমন্ত্রীর চীন সফরকে সফল হয়েছে বলে বলা যায়। বিবিসি

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া