adv
২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সংসদে মন্ত্রী – রেলওয়ের সাড়ে চার হাজার একর ভূমি অবৈধ দখলে

railনিজস্ব প্রতিবেদক : রেলপথ মন্ত্রী মো. মুজিবুল হক বলেছেন, বাংলাদেশ রেলওয়ের চার হাজার ৩৯১ একর ভূমি অবৈধ দখলে রয়েছে। এসব ভূমি দখলমুক্ত করতে সরকার পদক্ষেপ নিয়েছে।

২৪ এপ্রিল রবিবার সংসদে জাতীয় পার্টির সদস্য সালমা ইসলামের এক প্রশ্নের জবাবে মন্ত্রী এসব কথা বলেন।

রেলমন্ত্রী বলেন, ২০১৫ সালের অক্টোবর থেকে চলতি বছরের মার্চ পর্যন্ত বাংলাদেশ রেলওয়ের পূর্ব ও পশ্চিমাঞ্চলে মোট ১৩২ দশমিক ১৯ একর রেলভূমি উচ্ছেদের মাধ্যমে দখলমুক্ত করা হয়েছে।

মন্ত্রী বলেন, বর্তমানে বাংলাদেশ রেলওয়ের পূর্বাঞ্চলে প্রায় এক হাজার ৪ দশমিক ১২ একর এবং পশ্চিমাঞ্চলে প্রায় তিন হাজার ৩৮৭ দশমিক ২৭ একরসহ মোট চার হাজার ৩৯১ দশমিক ২৭ একর ভূমি অবৈধ দখলে রয়েছে। এর মধ্যে সরকারি, আধাসরকারি, স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান কর্তৃক অবৈধ দখলভুক্ত রেলভূমির পরিমাণ ৯২২ দশমিক ৩৪ একর। বেসরকারি প্রতিষ্ঠান বা ব্যক্তি কর্তৃক অবৈধ দখলভুক্ত ভূমির পরিমাণ তিন হাজার ৩৭৮ দশমিক ২২ একর এবং ধর্মীয় ও শিক্ষাপ্রতিষ্ঠান কর্তৃক অবৈধ দখলভুক্ত ভূমির পরিমাণ ৯০ দশমিক ৮৩ একর।

তিনি জানান, উচ্ছেদের মাধ্যমে রেলভূমি দখলমুক্ত করা হয়। রেলওয়ের বিভাগীয় ভূ-সম্পত্তি কর্মকর্তা কর্তৃক স্থানীয় প্রশাসন, আইন-শৃঙ্খলা বাহিনী এবং রেলওয়ের অন্যান্য বিভাগের সার্বিক সহযোগিতা নিয়ে উচ্ছেদ কার্যক্রম পরিচালনা করে থাকে।
 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া