adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

কবি সৈয়দ শামসুল হক ফুসফুসের ক্যানসারে আক্রান্ত

SAMSULনিজস্ব প্রতিবেদক : দেশের প্রখ্যাত কবি ও সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হক ফুসফুসের ক্যানসারে আক্রান্ত। লন্ডনের চিকিৎসকেরা পরীক্ষা-নীরিক্ষা শেষে লেখকের দেহে এই রোগের অস্তিত্ব খুঁজে পান। আগামী মঙ্গলবার থেকে লন্ডনের রয়্যাল মার্সডেন হাসপাতালে তার ক্যানসারের চিকিৎসা শুরু হবে বলে পারিবারিক সূত্রে জানা গেছে। পরিবারের সদস্যরা তার জন্য দেশবাসীর কাছে দোয়া চেয়েছেন।

গত ১৫ এপ্রিল সৈয়দ শামসুল হক চিকিৎসার জন্য তার স্ত্রী কথাসাহিত্যিক আনোয়ারা সৈয়দ হককে নিয়ে লন্ডনে যান। বর্তমানে তিনি মেয়ের বাসায় আছেন।

গত ১৯ এপ্রিল মঙ্গলবার সৈয়দ হক যুক্তরাজ্যের লন্ডনে জাতীয় স্বাস্থ্যসেবা কর্তৃপক্ষের (এনএইচএস) নিয়মিত চিকিৎসককে (জিপি) দেখান। প্রাথমিকভাবে তার শারীরিক পরীক্ষা-নিরীক্ষা করার পর যুক্তরাজ্যের নাগরিক হওয়ার সুবাদে তাকে জরুরি ভিত্তিতে বিশেষজ্ঞের চিকিৎসাসেবার অ্যাপয়েন্টমেন্ট দেয়া হয়েছে। বিশেষজ্ঞ চিকিৎসকের অধীনে আগামী মঙ্গলবার থেকে তার চিকিৎসা চলবে।

সৈয়দ শামসুল হক ১৯৩৫ সালের ২৭ ডিসেম্বর জন্মগ্রহণ করেন। কবিতা, উপন্যাস, নাটক, ছোটগল্প, গদ্যসহ সাহিত্যের সব শাখায় সাবলীল পদচারণার জন্য তাকে 'সব্যসাচী লেখক' বলা হয়। মাত্র ২৯ বছর বয়সে ১৯৬৬ সালে সর্বকনিষ্ঠ সাহিত্যিক হিসেবে তিনি 'বাংলা একাডেমি পুরস্কার' পান। ১৯৮৪ সালে তিনি একুশে পদক পান। এ ছাড়া তিনি জাতীয় চলচ্চিত্র পুরস্কারসহ বিভিন্ন জাতীয়-আন্তর্জাতিক পুরস্কারে ভূষিত হয়েছেন।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া