adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

২০ ওষুধ কোম্পানির লাইসেন্স বাতিল হচ্ছে!

MEDICINEডেস্ক রিপোর্ট : কারখানার অস্তিত্ব নেই, কিন্তু বাজারে কোম্পানির ওষুধ রয়েছে। আবার একই কারখানায় তৈরি হচ্ছে একাধিক কোম্পানির ওষুধ! কোনো কোনো কোম্পানি প্রকাশ্যে কারখানা বন্ধের ঘোষণা দিলেও বছরের পর বছর তাদের নিম্নমানের ওষুধ বাজারে পাওয়া যাচ্ছে। কিছু ক্ষেত্রে ঔষধ প্রশাসন অধিদপ্তরের কর্মকর্তাদের যোগসাজশের প্রমাণও মিলেছে।

স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটি গঠিত একটি উচ্চ পর্যায়ের বিশেষজ্ঞ দলের প্রতিবেদনে ভয়ঙ্কর এমন চিত্র ফুটে উঠেছে। জীবন রক্ষাকারী ওষুধ তৈরির নামে জনস্বাস্থ্যের জন্য মারাত্মক এসব কর্মকাণ্ড চালিয়ে যাওয়ার পরিপ্রেক্ষিতে বিশেষজ্ঞদের সুপারিশ আমলে নিয়ে সংসদীয় কমিটি ২০টি কোম্পানির লাইসেন্স ও সব ধরনের ওষুধ তৈরির অনুমতি বাতিলের সুপারিশ করেছে। এছাড়া ১৪টি কোম্পানির বিরুদ্ধে সব ধরনের অ্যান্টিবায়োটিক উৎপাদনের অনুমতি বাতিল এবং ২২টি কোম্পানির বিরুদ্ধে পেনিসিলিন ও সেফালোস্পোরিন গ্রুপের অ্যান্টিবায়োটিক উতপাদনের অনুমতি বাতিলের সুপারিশ করা হয়েছে।

২০ এপ্রিল বুধবার সংসদ ভবনে কমিটির বৈঠকে এ প্রতিবেদন উপস্থাপন করেন বিশেষজ্ঞ দলের প্রধান ঢাকা বিশ্ববিদ্যালয়ের ওষুধ প্রযুক্তি বিভাগের অধ্যাপক আ ব ম ফারুক। কমিটির সভাপতি শেখ ফজুলল করিম সেলিমের সভাপতিত্বে বৈঠকে আরো অংশ নেন স্বাস্থ্য ও পরিবারকল্যাণমন্ত্রী মোহাম্মদ নাসিম, প্রতিমন্ত্রী জাহেদ মালেক, আ ফ ম রুহুল হক, মো. ইউনুস আলী সরকার ও সেলিনা বেগম। এছাড়া বিশেষ আমন্ত্রণে উপস্থিত ছিলেন ঔষধ শিল্প সমিতির সভাপতি নাজমুল হাসান পাপন।

আ ব ম ফারুকের নেতৃত্বে পাঁচ সদস্যের বিশেষজ্ঞ দল দেশের ৮৪টি ওষুধ উতপাদনকারী প্রতিষ্ঠান সরেজমিন পরিদর্শন শেষে এ প্রতিবেদন তৈরি করে। এতে তারা ২০টি ওষুধ উতপাদনকারী প্রতিষ্ঠানের লাইসেন্স বাতিলের সুপারিশ করা ছাড়াও ১৪টি কোম্পানির সব ধরনের অ্যান্টিবায়োটিক (নন-পেনিসিলিন, পেনিসিলিন ও সেফালোস্পোরিন গ্রুপ) ওষুধ উতপাদনের অনুমতি বাতিল এবং ২২টি কোম্পানির পেনিসিলিন ও সেফালোস্পোরিন গ্রুপের অ্যান্টিবায়োটিক উতপাদনের অনুমতি বাতিল করার সুপারিশও করে। দ্রুত এই সুপারিশ বাস্তবায়িত না হলে এবং অভিযুক্ত কোম্পানিগুলোর বিরুদ্ধে কার্যকর ব্যবস্থা নেওয়া না হলে দেশের স্বাস্থ্য খাতে ভয়াবহ বিপর্যয় নেমে আসবে বলেও আশঙ্কা প্রকাশ করা হয়েছে প্রতিবেদনে।

কমিটির সদস্য সেলিনা বেগম বলেন, সংসদীয় কমিটির পক্ষ থেকে বিশেষজ্ঞ তদন্ত কমিটির সুপারিশ বাস্তবায়নের উদ্যোগ নিতে মন্ত্রণালয়কে বলা হয়েছে। বিশেষ করে জীবনহানিকর ভেজাল ওষুধ উৎপাদনের সঙ্গে জড়িতদের বিরুদ্ধে দ্রুত ব্যবস্থা নিতে বলা হয়েছে। ভেজাল ওষুধ উতপাদনের পাশাপাশি যারা বিক্রি করবে, তাদের বিরুদ্ধেও ব্যবস্থা নিতে বলা হয়েছে।

বৈঠক সূত্রে জানা গেছে, নবম সংসদেও এই বিশেষজ্ঞ দল কারখানা পরিদর্শনের কাজ করেছিল। তারই ধারাবাহিকতায় দশম সংসদেও তারা কারখানা পরিদর্শনের কাজ শুরু করে। অধ্যাপক আ ব ম ফারুকের নেতৃত্বে গঠিত বিশেষজ্ঞ দলের অন্য সদস্যরা হলেন- জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ফার্মেসি বিভাগের অধ্যাপক মো. সাহাবুদ্দিন কবীর চৌধুরী, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ফার্মেসি বিভাগের অধ্যাপক ড. মো. আনোয়ারুল ইসলাম, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ওষুধ প্রযুক্তি বিভাগের অধ্যাপক ড. সীতেশ চন্দ্র বাছার এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের ক্লিনিক্যাল ফার্মেসি অ্যান্ড ফার্মাকোলজি বিভাগের অধ্যাপক ড. মো. শওকত আলী।

এ প্রতিবেদনে মানসম্পন্ন ওষুধ উতপাদনে ব্যর্থ হওয়ায় আরো যে কোম্পানির উতপাদনের লাইসেন্স বাতিলের সুপারিশ করা হয়েছে, তার মধ্যে রয়েছে- নর্থ বেঙ্গল ফার্মাসিউটিক্যাল, রিমো কেমিক্যাল, রিদ ফার্মাসিউটিক্যাল, স্কাইল্যাব ফার্মাসিউটিক্যাল, স্পার্ক ফার্মাসিউটিক্যাল, স্টার ফার্মাসিউটিক্যাল, সুনিপুণ ফার্মাসিউটিক্যাল, টুডে ফার্মাসিউটিক্যাল, ট্রপিক্যাল ফার্মাসিউটিক্যাল এবং ইউনিভার্সেল ফার্মাসিউটিক্যাল লিমিটেড।

এ ছাড়া সব ধরনের অ্যান্টিবায়োটিক (নন-পেনিসিলিন, পেনিসিলিন ও সেফালোস্পোরিন গ্রুপ) ওষুধ উতপাদনের অনুমতি বাতিল করার সুপারিশ করা ১৪টি কোম্পানি হচ্ছে- আদ্-দ্বীন ফার্মাসিউটিক্যাল, আলকাদ ল্যাবরেটরিজ, বেলসেন ফার্মাসিউটিক্যাল, বেঙ্গল ড্রাগস, ব্রিস্টল ফার্মা, ক্রিস্টাল ফার্মাসিউটিক্যাল, ইন্দো-বাংলা ফার্মাসিউটিক্যাল, মিল্লাত ফার্মাসিউটিক্যাল, এমএসটি ফার্মা অ্যান্ড হেলথকেয়ার, অরবিট ফার্মাসিউটিক্যাল, ফার্মিক ল্যাবরেটরিজ, ফনিক্স কেমিক্যাল, রাসা ফার্মাসিউটিক্যাল ও সেভ ফার্মাসিউটিক্যাল লিমিটেড।

পেনিসিলিন ও সেফালোস্পোরিন গ্রুপের ওষুধ উতপাদনের অনুমতি বাতিলের সুপারিশ করা ২২টি কোম্পানি হচ্ছে- অ্যামিকো ফার্মাসিউটিক্যাল, অ্যাজটেক ফার্মাসিউটিক্যাল, বেঙ্গল টেকনো ফার্মা, বেনহাম ফার্মাসিউটিক্যাল, সেন্ট্রাল ফার্মাসিউটিক্যাল, ডিসেন্ট ফার্মা, ড. টিআইএম'স ল্যাবরেটরিজ, গ্গ্নোবেক্স ফার্মাসিউটিক্যাল, গ্রিনল্যান্ড ফার্মাসিউটিক্যাল, ইনোভা ফার্মাসিউটিক্যাল, মার্কস ড্রাগস, মেডিমেট ল্যাবরেটরিজ, মডার্ন ফার্মাসিউটিক্যাল, মিস্টিক ফার্মাসিউটিক্যাল, ন্যাশনাল ল্যাবরেটরিজ, অর্গানিক হেলথ কেয়ার, ওয়েস্টার ফার্মা, প্রিমিয়ার ফার্মাসিউটিক্যাল, প্রাইম ফার্মাসিউটিক্যাল, সীমা ফার্মাসিউটিক্যাল, ইউনাইটেড কেমিক্যাল অ্যান্ড ফার্মাসিউটিক্যাল ও হোয়াইট হর্স ফার্মাসিউটিক্যাল লিমিটেড।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া