adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

রাতে এল ক্লাসিকোর মহাযুদ্ধ বার্সা ও রিয়ালের

l-clacikoস্পাের্টস ডেস্ক : প্রস্তুত লড়াইয়ের মঞ্চ। প্রস্তুত দুই চিরপ্রতিদ্বন্দ্বী দল। ফুটবলবোদ্ধাদের অপেক্ষার তর যেন সইছে না। স্প্যানিশ ফুটবলের সবচেয়ে বড় ধ্রুপদী লড়াই মঞ্চস্থ হবে আজ। ন্যু ক্যাম্পে যেখানে বার্সেলোনা আতিথ্য দেবে চিরশত্রু রিয়াল মাদ্রিদকে।

শত বছরের ঐতিহ্যের লড়াই। কেবল স্পেনই নয় গোটা ফুটবল বিশ্বের চোখ থাকে যে যুদ্ধে। অসংখ্য তারকার ভিড়ে নিজেকে মহাতারকার আসনে কিংবা মহানায়কের আসনে বসানোর কাজটা করতে হয় রিয়াল-বার্সার ফুটবলারদের। সময়ের সঙ্গে সঙ্গে দু’দলের লড়াইয়ে উত্তাপও বেড়েছে। ১৮৯৯ সালে যাত্রা শুরু করে বার্সার, তার ঠিক তিন বছর পর ফুটবল দুনিয়ায় আবির্ভূত হয় রিয়াল মাদ্রিদ।

আজ পর্যন্ত অসংখ্যবার দু’দল মুখোমুখি হয়েছে। তবে আজকের ম্যাচে ফেভারিট বেছে নেয়া খুবই দুষ্কর। কারণ লড়াইটা যে শেয়ানে শেয়ানে। তবে পরিসংখ্যন কথা বলছে রোনালদোদের পক্ষে, লা লিগার মঞ্চে বার্সার সঙ্গে ১৭২ বারের দেখায় রিয়াল মাদ্রিদ এগিয়ে। রিয়াল জয় পেয়েছে ৭২ বার। ৬৮ বার জিতেছে বার্সেলোনা। বাকি ৩২টি ম্যাচে কেউ জেতেনি।

তাছাড়া ঘরের মাঠে রিয়াল মাদ্রিদ জিতেছে ৫২ বার। আর বার্সা জিতেছে ৪৯ বার। রিয়াল মাদ্রিদ গোল করেছে ২৮০টি। আর কাতালানরা গোল করেছে ২৭২টি। গেল এপ্রিলে সর্বশেষ দেখা হয়েছিল দু’দলের। সেই ম্যাচেও বার্সাকে ২-১ ব্যবধানে হারায় লস ব্লাঙ্কোসরা।

লড়াইটা দুই গোলমেশিন মেসি-রোনালদোর মধ্যেও। দুর্দান্ত ছুটছে ‘সি আর সেভেন।’ অপরদিকে মেসি-সুয়ারেজ-নেইমাররা অবশ্য কিছুদিন ধরেই ছন্দে নেই। সেক্ষেত্রে বার্সার লিগ জয়ের আশা বাঁচাতে হলে এমএসএন ত্রয়ীর জ্বলে উঠার কোনো বিকল্প দেখছেন না ফুটবলের রথী-মহারথীরা। তারপরও একটা প্রশ্ন থেকেই যাচ্ছে এমন রোনালদোকে কি আটকাতে পারবে কাতালান রক্ষণভাগ?

দুই দলের অবস্থার দিকে একটু চোখ বুলানো যাক, শুরুতেই দিচ্ছি রিয়াল ভক্তদের জন্য একটা খুশির খবর। চোট কাটিয়ে গত বুধবার স্প্যানিশ কাপের ম্যাচেই ফিরেছেন ডিফেন্সিভ মিডফিল্ডার কাসেমিরো। পাশাপাশি সইতে হবে একটা দু:সংবাদও। ইনজুরির কারণে দলে নেই গ্যারেথ বেল ও টনি ক্রুস।

সেজন্য রিয়াল বস জিনেদিন জিদান ৪-৩-৩ ফর্মেশনে সাজাতে পারেন দলকে। মিডফিল্ডের দায়িত্বটা থাকবে লুকা মডরিচ ও মাতেও কোভাচিচের উপর। আর আক্রমণের মূল অস্ত্রটা থাকবে ক্রিস্টিয়ানো রোনালদোর হাতে। তাঁকে সঙ্গ দেবেন করিম বেনজেমা ও লুকাস ভাসকেজ।

এদিকে হাঁটুতে চোট কাটিয়ে দলে ফিরেছেন আন্দ্রেস ইনিয়েস্তা। খবরটি  বার্সেলোনার জন্য স্বস্তিদায়ক। অনেকে মনে করছে কাতালানদের ফর্ম হারানোর পেছনে এই মিডফিল্ডারের না থাকা। এছাড়া চোট কাটিয়ে ফিরতে পারেন দুই ডিফেন্ডার জর্ডি আলবা ও স্যামুয়েল উমতিতি। ফিরছেন তবে নিষেধাজ্ঞায় থাকা লুইস সুয়ারেজও।

রিয়াল মাদ্রিদ একাদশ (সম্ভাব্য):

সার্জিও রামোস, দানি কারভাহাল, লুকা মডরিচ, কাসেমিরো, কোভাচিক, ক্রিস্টিয়ানো রোনালদো, ইসকো, লুকাস ভ্যাকুয়েস, করিম বেনজেমা, পেপে ও কেইলর নাভাস।

বার্সেলোনা একাদশ (সম্ভাব্য):

জর্ডি আলবা, জেরেমি ম্যাথিউ, হাভিয়ের মাসচেরানো, সের্জি রবার্তো, আরদা তুরান, ইভান রাকিটিচ, সার্জিও বুসকেটস, লিওনেল মেসি, লুইস সুয়ারেজ, নেইমার, আন্দ্রে-মার্ক ও টের স্টেগেন। 

মুখোমুখি: রিয়াল মাদ্রিদ ও বার্সেলোনা।
কখন: শনিবার, ৩ ডিসেম্বর।
কোথায়: বার্সেলোনার মাঠ ন্যু ক্যাম্প।
সময়: বাংলাদেশ সময় রাত ৯.১৫টা।
সরাসরি: সনি ইএসপিএন।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
December 2016
M T W T F S S
 1234
567891011
12131415161718
19202122232425
262728293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া