adv
১লা মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৮ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

পয়লা বৈশাখ – দিবসের প্রধান আকর্ষণ মঙ্গল শোভাযাত্রা

B B B Bডেস্ক রিপোর্ট : ১৪ এপ্রিল, পয়লা বৈশাখ। নতুন দিন, নতুন ভোর, নতুন সকাল। পুরাতনকে ঝেড়ে ফেলে সকল অমঙ্গলের ধ্বংস কামনা করে ‘অন্তর মম বিকশিত কর অন্তরতর হে’ স্লোগানকে পাথেয় করে মঙ্গল শোভাযাত্রা দিয়ে বাঙালি এগিয়ে যাবে আগামীর পথে। ১৯৮৯ সাল থেকে শুরু হওয়া মঙ্গল শোভাযাত্রা বাঙালি সংস্কৃতির অবিচ্ছেদ্য ও গুরুত্বপুর্ণ অনুষ্ঠান হিসেবে চলে আসছে।

বরাবরের মতই পহেলা বৈশাখের অন্যতম আকর্ষণীয় অনুষ্ঠান মঙ্গল শোভাযাত্রা। ঢাকার বৈশাখী উতসবে মঙ্গল শোভাযাত্রা আঁকড়ে আছে তার আপন মহিমা। বিশেষত ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা ইন্সটিটিউটের উদ্যোগে পালিত হওয়া এই শোভাযাত্রা পুরো ঢাকার আকর্ষণ। শোভাযাত্রায় নানা রঙ-বেরঙের মুখোশ ও বিভিন্ন প্রাণীর প্রতিলিপি। এছাড়াও শিল্পীর তুলিতে ফুটিয়ে তোলা হয় আবহমান গ্রামীণ জীবনযাত্রা।

বৈশাখের প্রথম সকালে মঙ্গল শোভাযাত্রার মিছিল চারুকলা ইন্সটিটিউটের সামনে থেকে শুরু হয়ে আশপাশের এলাকা ঘুরে ফিরে আসে চারুকলার মূলগেটে। আজও তার ব্যতিক্রম হবে না। সর্বস্তরের মানুষের অংশগ্রহণে এ শোভাযাত্রা এনে দেয় সার্বজনীন উতসবের আমেজ।

শোভাযাত্রা নিয়ে কথা হয় চারুকলার ডিন অধ্যাপক নীসার হোসেনের সঙ্গে। তিনি বলেন, বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, প্রো-উপাচার্য, শিক্ষার্থী ও বিভিন্ন সাংস্কৃতিক কর্মীসহ সর্বস্তরের মানুষ উপাচার্যের নেতৃত্বে সকাল ৯টায় চারুকলা গেটের সামনে অবস্থান নিয়ে শাহবাগ থেকে রুপসী বাংলা হোটেল হয়ে টিএসসি ঘুরে মঙ্গল শোভাযাত্রা আবার ফিরে আসবে চারুকলায়। গত কয়েকবছর ধরে এটাই মঙ্গল শোভাযাত্রার পথ। সকল অমঙ্গলকে পিছু ফেলে দেশ, সমাজ রাষ্ট্রের সর্বোপরি বাঙালির কল্যাণই মোক্ষম উদ্দেশ্য।

জঙ্গি ততপরতা, নাশকতাসহ যেকোন অপ্রীতিকর পরিস্থিতির বিষয়ে অধ্যাপক নীসার হোসেন বলেন, সাম্প্রতিক সময়ে দেশের জঙ্গি ততপরতা অনেকটা কমে গেছে বলেই মনে হচ্ছে। তবে জঙ্গি গোষ্ঠি সাধারণত চায় বড় কোন উতসবে হামলা বা অঘটন জাতীয় কিছু করে মানুষকে ঘরমুখী করে রাখতে। পহেলা বৈশাখ যেন তাদের সেই লক্ষ্যবস্তুর অংশ হতে না পারে সে বিষয়ে আইনশৃঙ্খলা বাহিনীকে খেয়াল রাখতে হবে। তিনি বলেন, তবে সাধারণ মানুষের সচেতনতাই দেশের যেকোন উতসব বা অনুষ্ঠানকে পর্যাপ্ত নিরাপত্তা দিতে পারে বলে মনে করি।

শোভাযাত্রায় মুখোশ নিষিদ্ধের বিষয়ে নীসার হোসেন বলেন, মঙ্গল শোভাযাত্রা মুখোশ পরে পালন করার সংস্কৃতি কোনকালেই ছিলোনা। এটা শোভাযাত্রার অংশ না। তাছাড়া ছোট্ট এই মুখোশ যদি শোভাযাত্রার নিরাপত্তায় নেতিবাচক হয় সেক্ষেত্রে মুখোশ নিষিদ্ধের বিষয়টিকে স্বাগত জানাতে চাই।

প্রতিবছরই মঙ্গল শোভাযাত্রার প্রতিলিপিতে সাম্প্রতিক বিষয়াদি তুলে ধরা হয়। এবারও শোভাযাত্রায় প্রাধান্য পাচ্ছে নারী ও শিশুদের উপর নির্যাতনের বিষয়টি। এই বিষয়টি বেশ ভালোভাবেই ফুটিয়ে তোলা হবে বলে আশা করছি।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া