adv
২৩শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১০ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

প্রবাসী বাংলাদেশি আইএস নেটওয়ার্ক গড়ছেন

আন্তর্জাতিক ডেস্ক : ইরাকে ইসলামিক স্টেটের (আইএস) কথিত জিহাদি কার্যক্রমে অনুপ্রাণিত হয়ে এশিয়াজুড়ে জঙ্গি নেটওয়ার্ক গড়ে তোলার পরিকল্পনা করছে নিষিদ্ধ জঙ্গি সংগঠন জেএমবি, হরকাতুল জিহাদ-হুজি, আনসারউল্লাহ বাংলা টিম। সিরিয়া, ইরাক প্রেক্ষাপটের পর কারাবন্দি নেতাদের নির্দেশে নতুন কর্মীদের নিয়ে কথিত খেলাফতে যেতে চাইছে এসব সংগঠনের জঙ্গিরা।
ইয়েমেনে জিহাদে অংশগ্রহণকারী, যুক্তরাজ্য প্রবাসী একটি বাংলাদেশি সিন্ডিকেট ঢাকায় আইএসের নেটওয়ার্ক প্রতিষ্ঠা করতে চাইছে। তাদেরই এক প্রতিনিধি গত মার্চ মাসে বাংলাদেশে এসেছেন। তিনি সশস্ত্র জিহাদি সংগ্রামে বিশ্বাসী মেধাবী তরুণদের একত্রিত করার উদ্যোগ নিয়েছেন। তাকে এ কাজে সহায়তা করছে জেএমবি, আনসারুল্লাহ বাংলাটিম ও হুজির কিছু নতুন সদস্য। তারা নিজেদের মধ্যে আনলাইনে যোগাযোগ করছেন।
গত ছয় মাসের মধ্যে গুলশানের আজাদ মসজিদ ও সিলেটে হযরত শাহজালালের (রহ.) মাজারে তারা একাধিকবার বৈঠক করেছেন।

জেএমবির সাত জঙ্গিকে জিজ্ঞাসাবাদ এবং হুজি-আনসারুল্লাহর আরও পাঁচ জঙ্গিকে গ্রেপ্তারের পর গোয়েন্দা পুলিশ (ডিবি) এসব তথ্য পেয়েছে।
জানতে চাইলে ডিবির যুগ্ম কমিশনার মনিরুল ইসলাম  বলেন, ‘নেটওয়ার্ক প্রতিষ্ঠায় সক্রিয় এক ইউরোপ প্রবাসীর ব্যাপারে তথ্য পাওয়া গেছে। তাকেও আইনের আওতায় আনার চেষ্টা চলছে। গ্লোবালি নেটওয়ার্ক প্রতিষ্ঠার ইচ্ছা আছে দেশের জঙ্গিদের। তারা আইএসকেই বেছে নিয়েছে। আল কায়েদা আফগানিস্তান ও ইরাক থেকে নিজেদের কার্যক্রম গুটিয়ে নেয়ার কারণে আইএসের প্রতি ঝুঁকে পড়ছে। তারা সিরিয়ায় যাওয়ার চেষ্টা করছে। ব্রিটিশ নাগরিক ও সিলেটে জন্মগ্রহণকারী ওই প্রবাসী সম্প্রতি জঙ্গি তৎপরতা ও সশস্ত্র জিহাদের মাধ্যমে বাংলাদেশে ইসলামি শরিয়াহভিত্তিক রাষ্ট্র গড়ার পরিকল্পনা নিয়ে বাংলাদেশে এসেছিলেন। এর পরই হুজির সদস্যদের ততপরতাও বেড়েছে।
গোয়েন্দা সূত্র জানায়, একটি মাদরাসার এক প্রভাবশালী মাওলানা বর্তমানে হুজির একটি অংশের আমিরের দায়িত্ব পালন করছেন। তিনিও আইএসের হয়ে কাজ করছেন। এভাবে আইএসের প্রভাবে সারাদেশের জিমিয়ে থাকা জঙ্গিরা আবার ততপর হয়ে উঠছে। মধ্যপ্রাচ্যের কয়েকটি দেশের পাশাপাশি আফ্রিকা মহাদেশের নাইজেরিয়ার জঙ্গিগোষ্ঠীর সঙ্গেও দেশিয় জঙ্গি সদস্যদের যোগাযোগ বাড়ছে।
সূত্রমতে, প্রভাবশালী এক প্রবাসী নাগরিক দুই মাস আগে বাংলাদেশ ঘুরে যাওয়ার পর জেএমবির ততপরতা আবারো বাড়তে থাকে। আন্তর্জাতিক জঙ্গি চক্রের সদস্য ওই ব্যক্তিসহ আরো বেশ কয়েকজন প্রভাবশালী প্রবাসীর তথ্য পাওয়া গেছে। তারা প্রত্যেকেই প্রচুর সম্পদের মালিক। তাদের তৎপরতায় জেএমবি সিরিয়ার আইএসের সঙ্গে যুদ্ধ করতে যাওয়ার প্রস্তুতি নিচ্ছে। সেখানে যুদ্ধে তারা শহীদ হতে চায়। আর যদি বেঁচে যায় তাহলে অভিজ্ঞতা কাজে লাগিয়ে সংগঠনকে শক্তিশালী করার চিন্তাভাবনা রয়েছে তাদের। বিশেষ করে জঙ্গি প্রশিক্ষণপ্রাপ্ত জেএমবি, আনসারুল্লাহ ও হুজির টার্গেট বাংলাদেশ ও মিয়ানমারের আরাকান রাজ্যের রোহিঙ্গা জঙ্গিদের দিকে। রোহিঙ্গাদের সংঘবদ্ধ করতে তাদের সুদূর প্রসারী পরিকল্পনা রয়েছে।
গোয়েন্দা পুলিশের দাবি, বৃহস্পতিবার গ্রেপ্তার খায়রুল ইসলাম, সাইফুল ইসলাম শফিক ও মো. আহসান উল্লাহ বোমা বিশেষজ্ঞ ও হরকাতুল জিহাদের (হুজি) এবং আসিফ আদনান ও ফজলে এলাহী তানজিল আগে আনসারুল্লাহ বাংলা টিমের সক্রিয় সদস্য ছিল। তবে অতি সম্প্রতি তারা জেএমবির সদস্য হয়েছে। এদের মধ্যে খায়রুল বড় ধরনের বোমা তৈরির কারিগর। গাজীপুরে অবস্থিত ইসলামিক ইউনির্ভাসিটি অব টেকনোলজির (আইইউটি) ইলেকট্রিকাল ইঞ্জিনিয়ারিং অ্যান্ড ইলেকট্রনিক্সের শেষ বর্ষের ছাত্র তিনি। আসিফ ঢাকা বিশ্ববিদ্যালয়ে অর্থনীতি থেকে অনার্স মাস্টার্স সম্পন্ন করেছেন। তানজিল ইংলিশ মিডিয়ামে এ লেভেল পরীক্ষা শেষ করে এখন আইন বিষয়ে লেখাপড়া শুরু করছেন। আসিফ একজন সাবেক বিচারপতির ছেলে। তানজিল একজন যুগ্ম সচিবের ছেলে। অনলাইনে ইসলাম বিরোধী মতাদর্শের বিরুদ্ধে অবস্থান থেকেই তারা বাস্তব জিহাদে উদ্ধুব্ধ।
খায়রুল ডিবিকে জানান, জিহাদি কাজে ব্যবহারের উদ্দেশ্যে রিমোর্ট কন্ট্রোল বিস্ফোরক উদ্ভাবন যন্ত্র তিনি নিজস্ব গবেষণার মাধ্যমে তৈরি করেন। তবে এক্ষেত্রে তাকে একজন মুরুব্বি নির্দেশনা দেন। ঘনিষ্ঠ অপর এক ব্যক্তির তত্ত্বাবধানে তিনি এসব সার্কিট ডিজাইনের কাজ সম্পন্ন করেন।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
September 2014
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
2930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া