adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মুম্বাই-তে ভারত-ওয়েস্ট ইন্ডিজের লড়াই সন্ধ্যায়

T20 Logoজহির ভূইয়া ঃ মুম্বাইয়ের উইকেটে আজ ২০১৪ টি২০ বিশ্বকাপ আসরের রানাআপ দল ভারতের মুখোমুখি হবে  ২০১২ টি২০ আসরের চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজের। ২০১৬ টি২০ বিশ্বকাপ আসরের আজ দ্বিতীয় সেমিফাইনাল অনুষ্ঠিত হবে সন্ধ্যায়। প্রথম সেমিফাইনালে নিউজিল্যান্ডকে ৭ উইকেটে উড়িয়ে দিয়ে ইংল্যান্ড ফাইনালের প্রথম টিকিট কেটেছে। আজ ভারত-ওয়েস্ট ইন্ডিজ ম্যাচে জয়ী দল ইংল্যান্ডের প্রতিপক্ষ হবে ফাইনালে কলকাতায় ৩ মার্চ।

 টি২০ ফর্মেটে এটা দুই দলের ৫ম সাক্ষাত। দুই দলই ২টি করে জয় আর ২টি করে হার রেকর্ডের পাতায় লিখে রেখেছে। টি২০ বিশ্বকাপ আসরে অভিজ্ঞতার দিক দিয়ে দুই দল প্রায় সমান সমান। কিন্তু স্বাগতিক ভারতের বিপক্ষে তাদের মাটিতে প্রথম বার টি২০ খেলবে ওয়েস্ট ইন্ডিজ। বিশ্ব ক্রিকেটাঙ্গন জানে ভারত যখন স্বাগতিক তখন ম্যাচ জেতা কতটা কঠিন। 

এর আগে দুই বার শিরোপার কাছে গিয়ে একবার সফল হয়েছে ভারত (২০০৭ সালে)। ব্যর্থতা একবার। আর ওয়েস্ট ইন্ডিজ চার বার সেমিতে খেলে একবার শিরোপার স্বাদ পেয়েছে (২০১৪ সালে)। ভারত স্বাগতিক হলেও টি২০ ম্যাচ বলে কথা। তার উপর দুই দলেরই ব্যাটিং লাইনআপ উল্লেখ্য করার মতো। এবং পরিসংখ্যানেও সমান সমান।  

এ পর্যন্ত ৫টি টি২০ বিশ্বকাপ আসরে ভারত ২০১৪ সালে বাংলাদেশে অনুষ্ঠিত শেষ আসরের রানারআপ দল। এছাড়া ভারত এবার নিয়ে তৃতীয় বার টি২০ বিশ্বকাপ আসরের সেমিতে খেলছে (২০০৭, ২০১৪ ও ২০১৬)। ২০০৭ সালে দক্ষিন আফ্রিকাতে অনুষ্ঠিত সে সেমিফাইনালে ভারতের করা ৫ উইকেটে ১৮৮ রানের জবাবে অস্ট্রেলিয়া ৭ উইকেটে করে ১৭৩ রান। ১৫ রানে ভারত জয়ী হয়ে ফাইনালে পাকিস্তানের বিপক্ষে শিরোপা জিতে নেয় মাত্র ৫ রানে। আর ২০১৪ সালে মিরপুরে অনুষ্ঠিত সেমিফাইনালে ৪ উইকেটে ভারতের করা ১৭৬ রানের জবাবে দক্ষিন আফ্রিকার ২০ ওভারে করে ৪ উইকেটে ১৭২ রান। ভারত ৬ উইকেটে সেমিফাইনালের গন্ডি পার হলেও ফাইনালে শ্রীলঙ্কার বিপক্ষে হেরে যায় ৬ উইকেটে।

অপর দিকে ওয়েস্ট ইন্ডিজ এবার নিয়ে চার বার টি২০ বিশ্বকাপের আসরে সেমিতে খেলছে ২০০৯, ২০১২, ২০১৪ ও ২০১৬)। আগের তিন বারের মধ্যে দুই বারই ওয়েস্ট ইন্ডিজ সেমিতে হেরেছে। প্রথম বার ২০০৯ সালে শ্রীলঙ্কান বিপক্ষে হেরেছে ৫৭ রানে। ২০১২ সালে শ্রীলঙ্কায় অনুষ্ঠিত টি২০ বিশ্বকাপ আসরে ওয়েস্ট ইন্ডিজ সেমিতে জিতে যায় অস্ট্রেলিয়াকে ৭৪ রানে হারিয়ে। এবং ফাইনালে স্বাগতিক লঙ্কাকে ৩৬ রানে হারিয়ে প্রথম বার শিরোপার স্বাদ গ্রহন করে। আর ২০১৪ সালে মিরপুরে অনুষ্ঠিত সেমিফাইনালে হেরে যায় ২৭ রানে শ্রীলঙ্কানদের বিপক্ষেই।

সব হিসেবে দুই দল সমান থাকলেও টি২০ বিশ্বকাপ আসরে দুই দলের সাক্ষাতের রেকর্ড কিন্তু ভারতের পক্ষে কথা বলছে। কারন ২০১৪ সালে বাংলাদেশ টি২০ বিশ্বকাপ আসরের গ্রুপ পর্বে ভারত ৭ উইকেটের বিশাল ব্যবধানে ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে ছিল। 
 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া