adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বাংলাদেশ ব্যাংকের গভর্নর ড. আতিউর পদত্যাগ করছেন!

acc_prg_portrait_sm_147712726_120220ডেস্ক রিপোর্ট : যেকোনো সময় পদত্যাগ করতে পারেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর ড. আতিউর রহমান। বাংলাদেশ ব্যাংকের রিজার্ভের অর্থ আত্মসাতের জের ধরে তিনি নিজেই পদত্যাগ করতে যাচ্ছেন। এমন খবরই পাওয়া গেছে তার ঘনিষ্ঠমহল ও অর্থ মন্ত্রণালয়ের নীতিনির্ধারণী পর্যায় থেকে।

১৪ মার্চ সোমবার সচিবালয়ে মন্ত্রিসভার বৈঠক হয়। বৈঠকে বাংলাদেশ ব্যাংকের গভর্নরের বিষয়ে আইন ও বিধি অনুযায়ী ব্যবস্থা নিতে অর্থমন্ত্রীকে বলেছেন প্রধানমন্ত্রী। বৈঠক সূত্র এ কথা জানিয়েছে।

মন্ত্রিসভার বৈঠকের পরেই রিজার্ভের অর্থ আত্মসাতের ঘটনায় বাংলাদেশ ব্যাংকের ব্যবস্থাপনায় শিগগিরই বড় ধরণের পরিবর্তন আসছে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

সোমবার দেশে ফিরে সচিবালয়ে অর্থমন্ত্রীর সঙ্গে দেখা করার কথা ছিল বাংলাদেশ ব্যাংকের গভর্নরের। কিন্তু শারীরিক অসুস্থতার কথা জানিয়ে আতিউর রহমান যান নি সচিবালয়ে।

অপরদিকে, সচিবালয়ে নয় গণভবনে প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করতে যাবেন গভর্নর আতিউর এমন খবর ছিল মন্ত্রণালয়ের শীর্ষ পর্যায়ের কর্মকর্তাদের কাছে। যে কোন সময়ে গভর্নর গণভবনে যেতে পারেন। এমন খবরই মন্ত্রণালয়ের নীতিনির্ধারণী পর্যায়ে আলোচিত হচ্ছে।

অপর একটি সূত্র জানায়, মান বাঁচাতে গভর্নর নিজেই পদত্যাগ পত্র জামা দিতে যাচ্ছেন। এমন ইঙ্গিত গভর্নর নিজেই দিয়েছেন অর্থ মন্ত্রণালয়কে।  এজন্য মঙ্গলবারের বাংলাদেশ ব্যাংকের পরিচালনা পর্ষদের বৈঠকও স্থগিত করা হয়েছে।

বাংলাদেশ ব্যাংকের নতুন গভর্নর হিসেবে ইতিমধ্যেই বিশিষ্ট দু’জন অর্থনীতিবিদদের বিষয়ে আলোচনা চলছে। গভর্নর পদত্যাগ করলে নতুন দায়িত্ব না দেওয়া পর্যন্ত অর্থ মন্ত্রণালয়ের ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব ড. এম আসলাম আলমকে দায়িত্ব দেয়া হতে পারে বলে সূত্র জানিয়েছে।

বাংলাদেশ ব্যাংকের রিজার্ভের ৮১০ কোটি টাকা আত্মসাতের বিষয়টি সরকারের কাছে গোপন করা ও দোষী ব্যাংক কর্মকর্তাদের বাঁচানোর চেষ্টা করার কারণে তাকে এ পদ থেকে সরিয়ে দেওয়ার ব্যাপারে সরকারের নীতিনির্ধারক মহলে চিন্তভাবনা শুরু হয়েছে বেশ কয়েকদিন ধরে।

বাংলাদেশ ব্যাংকের পরিচালনা পর্ষদের বৈঠক স্থগিত হওয়ার বিষয়টি নিশ্চিত করে বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র ও নির্বাহী পরিচালক শুভংকর সাহা বলেন, পরিচালনা পর্ষদের বৈঠক করার পূর্বে পরিচালকদের সঙ্গে কথা বলে নিতে হয়। পরিচালকদের সঙ্গে কথা বলে পর্ষদের বৈঠকের পরবর্তী তারিখ নির্ধারণ করা হবে।

অর্থ মন্ত্রণালয়ের নির্দেশেই গত ১২ মার্চ এ বৈঠক ডাকা হয়েছিল। এর আগে গভর্নরের প্রতি ক্ষুব্ধ হয়ে অর্থমন্ত্রী বলেছেন, বাংলাদেশ ব্যাংকের কর্মকর্তারা অদক্ষ ব্যবস্থাপনার পরিচয় দিয়েছেন।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া