adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বন্যার্তদের সহায়তায় সেরা প্রস্তাবনা পাবে ১০ লাখ ডলার

floodডেস্ক রিপোর্ট : এশিয়া ও আফ্রিকার বন্যাপ্রবণ অঞ্চলের মানুষের জীবনমানের সামগ্রিক উন্নয়ন এবং বন্যা মোকাবেলায় সৃজনশীল এবং উদ্ভাবনী ধারণা চেয়ে নিবন্ধন শুরু করেছে গ্লোবাল রিজিলিঅ্যানস পার্টনারশীপ। এশিয়া-আফ্রিকার কোটি মানুষের স্থিতিশীল ভবিষ্যৎ নিশ্চিতকরণে কাজ করা এই বৈশ্বিক সংগঠনটি এক প্রেস বিজ্ঞপ্তিতে জানায়, মঙ্গলবার (২৯ মার্চ) থেকে ওয়াটার উইন্ডো নামে এই প্রোগ্রামের বিশ্বব্যাপী অনলাইন রেজিস্ট্রেশন শুরু হয়েছে। 

বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, আগ্রহীরা তাদের উদ্ভাবনী ধারনা পত্র অনলাইনে জমা দিতে পারবেন মে মাসের ৮ তারিখ পর্যন্ত। চূড়ান্তভাবে মনোনীতদের নাম আগস্টের শেষ দিকে প্রকাশ করা হবে। তারপর পূর্ণাঙ্গ প্রস্তাবনার জন্য আহ্বান করা হবে। 

নির্বাচিত সেরা প্রস্তাবনা প্রদানকারীকে ১০ লাখ মার্কিন ডলার প্রদান করা হবে। প্রস্তাবনা পত্রের উপর কাজ করার জন্য প্রয়োজনে প্রাথমিকভাবে ২.৫ লাখ ডলার দেয়া হবে।

প্রস্তাবনার বৈশিষ্ট্য উল্লেখ করে বলা হয়, তা হতে হবে বাস্তবসম্মত যা বন্যাপীড়িত মানুষের সত্যিকার সমস্যাগুলোকে চিহ্নিত করবে এবং তা সমাধানের পথ দেখাবে। সৃজনশীলতাকে অধিক গুরুত্ব দেয়া হবে। তবে বর্তমানে প্রচলিত বন্যা মোকাবেলার প্রথাগুলোর আরো প্রসারের চিস্তাভাবনাকেও উৎসাহ দেয়া হবে।  

আফ্রিকার সাহেল, হর্ন অব আফ্রিকা, দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব এশিয়া অঞ্চলের বন্যাপ্রবণ মানুষের দুর্ভোগ লাঘবে এক কোটি মার্কিন ডলারের একটি তহবিল গঠন করেছে গ্লোবাল রেজিলিয়েন্স পার্টনারশিপ নামে একটি সংগঠন। জুরিখ ইন্স্যুরেন্স গ্রুপ এবং জেড জুরিখ ফাউন্ডেশনের সঙ্গে সংগঠনটি এই তহবিল গঠন করেছে। 

গ্লোবাল রিজিলিঅ্যানস পার্টনারশিপ এর নির্বাহী পরিচালক লুসা আলিনোভি বলেন, পৃথিবীর জলবায়ু প্রতিনিয়তই পরিবর্তন হচ্ছে, সেই সাথে দুর্যোগ বাড়ছে কিন্তু দুর্যোগ মোকাবেলার ধারনাগুলো পরিবর্তন হচ্ছে না। দুর্যোগের প্রস্তুতি, মোকাবেলা এবং দুর্যোগ পরবর্তী মানসিক ধকল কাটিয়ে উঠতে তাই আমাদের নতুন ধারণা প্রয়োজন। এ লক্ষ্যেই সারা বিশ্বের মানুষের কাছেই আমাদের ধারণা চাওয়া। আমরা অত্যন্ত আশাবাদী এই প্রোগ্রামের মাধ্যমে আমরা গ্রহনযোগ্য এবং বাস্তবায়নযোগ্য ধারণা অবশ্যই পাব।”

এখনই পদক্ষেপ না নিলে ২০৩০ সালের মধ্যে বন্যা আক্রান্ত মানুষের সংখ্যা তিনগুণ বৃদ্ধি পেয়ে ৫৪ মিলিয়ন হবে বলেও সতর্ক করেন তিনি। 

ওয়াটার উইন্ডো প্রকল্প সম্পর্কে তিনি বলেন, আবহাওয়া বিদ্যা, অবকাঠামোগত নকশা এবং অর্থায়নের মতো বিচিত্র ক্ষেত্র থেকে আবেদন পড়বে বলে আশা করছি। এসব আবেদনে স্থানীয়, আঞ্চলিক এবং বৈশ্বিক পর্যায়ে বন্যাপ্রবণ মানুষের সমস্যা সমাধানে নতুন নতুন ধারণা থাকবে।

জেড জুরিখ ফাউন্ডেশন থেকে মোট ১ কোটি মার্কিন ডলারের প্রতিশ্রুতি পেয়েছে ওয়াটার উইন্ডো। শিগগিরই তারা বিভিন্ন সামাজিক উদ্যোক্তা, অঞ্চলভিত্তিক সংগঠন, গবেষণা, একাডেমিক, বেসরকারি এবং আন্তর্জাতিক অলাভজনক নানা সংগঠনকে অনুদান প্রদান করবে। চ্যানেল আই

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া