adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ইংল্যান্ড-নিউজিল্যান্ড দিল্লিতে কাল প্রথম সেমির লড়াই

T20 Semi-1জহির ভূইয়া ঃ টি২০ বিশ্বকাপ ২০১৬ শেষ পর্যায়ে। বাছাই পর্ব বাদ দিলেন সুপার টেন বা মুল পর্বেও ৫টি করে ১০টি দল দুই ভাগে বিভক্ত হয়ে মোট ২০টি ম্যাচ শেষ করেছে। এবার সেমিফাইনাল আর ফাইনাল। মাত্র ৩টি ম্যাচের পরই ২০১৬ আসরের টি২০-ও নতুন চ্যাম্পিয়ন পাওয়া যাবে। এ আসরের অবশিষ্ট তিন ম্যাচের মধ্যে প্রথম সেমিফাইনাল কাল দিল্লির উইকেটে দুই প্রতিপক্ষ ইংল্যান্ড-নিউজিল্যান্ড সন্ধ্যা সাড়ে ৭টায় মুখোমুখি হবে। 

ইংল্যান্ড ২০১০ সালের স্বাগতিক ও চ্যাম্পিয়ন আর ২০০৭ সালে দক্ষিণ আফ্রিকা টি২০ বিশ্বকাপ আসরে সেমিফাইনালে খেলা নিউজিল্যান্ড। দুই দলেরই টি২০ বিশ্বকাপ আসরে দ্বিতীয় বার সেমিফাইনালে অংশ গ্রহন। আর দুই দলের প্রথম বার টি২০ বিশ্বকাপের সেমিতে মোলাকাত। আর উপমহাদেশের উইকেটে দুই দলের টি২০ ম্যাচে প্রথম সাক্ষাত।

এ পর্যন্ত ৫টি টি২০ বিশ্বকাপ আসর অনুষ্ঠিত হয়েছে। তাতে নিউজিল্যান্ডের রেকর্ড আহামরি নয়। এমনকি আহামরি নয় ইংল্যান্ডের রেকর্ডও। এছাড়া সবচেয়ে গুরুত্বপূর্ন বিষয় হচ্ছে দুই দল এ যাবত কালে টি২০ বিশ্বকাপ আসরে আগে কখনও সেমিফাইনালে মুখোমুখি হয়নি। যে কারনে টি২০ বিশ্বকাপ আসরে এ দুই দলের কোন রেকর্ড নেই।

টি২০ ম্যাচে পরিসংখ্যানের বিচারে ইংল্যান্ড আর নিউজিল্যান্ডের তুলনা অনেকটাই এগিয়ে আছে । এ যাবত কালে দই দল টি২০ ম্যাচ খেলছে ১৩টি। তাতে ইংল্যান্ড এগিয়ে আছে ৮ ম্যাচে জয়ী হয়ে। নিউজিল্যান্ড জিতেছে ৪টিতে এবং ১টি ম্যাচে কোন ফলাফল হয়নি। অন্যদিকে অনুষ্ঠিত হওয়া ৫টি টি২০ বিশ্বকাপ আসরে ইংল্যান্ড সেমিফাইনালে খেলেছে একবার ২০১০ সালে নিজেদের ঘরের মাঠে শ্রীলঙ্কার বিপক্ষে। শ্রীলঙ্কার সংগ্রহ ছিল ৬ উইকেটে করে ১২৮ রান আর ইংলিশরা ১৬ ওভারে করে ৩ উইকেটে ১৩২ রান। ৭ উইকেটে সেমিফাইনাল জিতে যাওয়া ইংলিশরা ফাইনালে অস্ট্রেলিয়াকে হারায় ৭ উইকেটে। সে বারই ইংলিশরা প্রথম বার শিরোপা জিতে নেয়। এছাড়া টি২০ আসরে ইংলিশদের আর কোন রেকর্ড নেই। ৬ বছর পর টি২০ বিশ্বকাপ আসরের সেমিফাইনালে নাম লিখিয়েছে ইংলিশরা।
 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া