adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সংবর্ধনা নিয়ে ক্রিকেট কোন্দলের শিকার হলেন ৮৩-র অধিনায়ক কপিল দেব

Kapil davইডেন গার্ডেন কলকাতা থেকে 
জহির ভূইয়া ঃ
আফগানিস্তান-শ্রীলঙ্কার ম্যাচ শেষ হবার কিছুক্ষন আগে (রাত সাড়ে ১০টা বাজে কলকাতার সময়ে) আচমকা আইসিসির মিডিয়া বিভাগ থেকে একটি বিশেষ ঘোষনা আসে। ১৯ মার্চ পাক-ভারত মহা যুদ্ধকে স্মরণীয় করে রাখতে চায় কলকাতা। সে লক্ষ্যে বিশেষ আয়োজন করতে যাচ্ছে কলকাতা সরকার ও দাদা ওরফে সৌরভ গাঙ্গুলি। দুই দেশের ৮ তারকাকে সংবর্ধনা দেবে কলকাতার ইডেন গার্ডেনে। ৪ ভারতীয়র মধ্যে অমিতাব বচ্চান ক্রিকেটের বাইরের মানুষ। বাকী ৩ জনের মধ্যে একজন কপিলের ধারে কাছে আসার সুযোগ নেই। সেই একজন কপিলের নামের সামনে প্রায় নতুনদের পর্যায়ে পড়ে। অথচ ১৯৮৩ সালে বিশ্বকাপ জয়ী ভারতীয় অধিনায়ক কপিল দেবের নাম সংবর্ধনা তালিকায় নেই! এ শ্রেফ তামাশা! 


১৩১টি টেস্ট ২২৫টি ওয়ানডে ম্যাচ খেলা কপিলের নাম না থাকায় বিশ্ব ক্রিকেট জুড়ে এ নিয়ে আলোচনার ঝড় বইছে। অবশ্য এতে আয়োজক সৌরভ গাঙ্গুলির কানে বাতাস প্রবেশ করেনি। টেস্টে ৪৩৪ উইকেট আর ওয়ানডে ম্যাচে ২৫৩ উইকেট শিকারী এই সাবেক পেস তারকা ও ভারতের ৮৩ সালের অধিনায়ক অবেহলা না-কি ভারতীয় ক্রিকেটের অভ্যন্তরিন কোন্দলের শিকার হলেন! কোন্দল যে আছে সেটা পরিস্কার হয়ে যায় বিরেন্দ্র শেভাগের পরিসংখ্যান দেখলে। ১০৪টি টেস্ট আর ২৫১টি ওয়ানডে ম্যাচে ওপেন করা বই ব্যাটসম্যান যদি সংবর্ধনা পায় তাহলে কপিলকে অপমান করা হল না?


ইডেনে কলকাতার সাংবাদিকদের প্রশ্নটি আজ করা হলে জবাব দিতে কেউ প্রস্তত ছিলেন না। তবে শেষ অবদি একজন বললেন,“এর জবাব একজনই দিতে পারেন। তিনি সৌরভ। কিন্তু তার সঙ্গে যোগাযোগ করা আর অসম্ভবকে সম্ভব করা একই কথা।” এর তো আসলে আর কোন জবাবে প্রয়োজন পড়ে না।


কাল ইডেনে ম্যাচের আগে সংবর্ধনা ও পশ্চিম বঙ্গের প্রধানমন্ত্রীর বক্তব্যর সঙ্গে থাকবে দুই দেশের দুই তারকার কণ্ঠে দুই দেশের জাতীয় সংগীত। মোট দুই দেশের ৮ তারকা ভারতের ৪ -সুনীল গাভাঙ্কার, শচিন টেন্ডুলকার, শেভাগ ও অমিতাব বচ্চন এবং পাকিস্তানের ইমরান খান, ওয়াসিম খান, ওয়াকার ইউনুস ও ইনজামামুল হক-কে সংবর্ধনা দেবে কলকাতার ইডেন গার্ডেন। 


পাক-ভারত ম্যাচকে ঘীরে বিশেষ আয়োজন হিসেবে ইডেনে ম্যাচের আগে ভারতের জাতীয় সংগীত গাইনে অমিতাব বচ্চন আর পাকিস্তানের জাতীয় সংগীত গাইবেন বিখ্যাত গজল গায়ক সাফাকাত আমানত আলী। এর আগে পশ্চিম বঙ্গে প্রধানমন্ত্রী মমতা ব্যানার্জি বক্তব্য রাখবেন। কিন্তুতাতে কেন নেই জীবনের শেষ বেলায় পা রাখা ৮৩ সালের বিশ্বকাপ জয়ী কপিল দেবেন! এ বিষয়টি এড়িয়ে যাচ্ছে কলকাতার ক্রিকেট পন্ডিতরা। যা ভারতীয় ক্রিকেটের কোন্দলকেই বিশ্ব ক্রিকেটের সামনে তুলে ধরছে বার বার।
 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া