adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আল্লাহর ৯৯ নামের একটিতেও হিংসা নেই

modiআন্তর্জাতিক ডেস্ক : মহান আল্লাহ তা'য়ালার পবিত্র ৯৯টি নামের কোনোটির সঙ্গেই হিংসার সম্পর্ক নেই বলে মন্তব্য করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।  

বৃহস্পতিবার নয়াদিল্লিতে বিশ্ব সুফি ফোরামের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ মন্তব্য করেন। চার দিনের অনুষ্ঠানের সূচনায় সন্ত্রাসবাদের তীব্র সমালোচনা করেছেন মোদি।

তিনি বলেন, সন্ত্রাসবাদ শুধু বিভাজিত করে আর ধ্বংস করে। সন্ত্রাসবাদের কারণে এই মুহুর্তে বিশ্ব কঠিন সময়ের মধ্যে দিয়ে যাচ্ছে। এমন সময়ে সুফিবাদের তত্ত্ব সমগ্র বিশ্বে খুবই প্রাসঙ্গিক।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি জানান, গত বছরে ৯০টি দেশ সন্ত্রাসবাদের খপ্পরে পড়েছে এবং সিরিয়ার যুদ্ধক্ষেত্রে শতাধিক দেশের পিতামাতা সন্ত্রাসবাদের কারণে তাঁদের সন্তানদের হারাচ্ছেন। যদিও সন্ত্রাসবাদ বিশ্ব সমাজের সর্বত্র ব্যাপক প্রভাব ফেলতে পারেনি বলে দাবি করেছেন ভারতের প্রশাসনিক প্রধান।

সেইসঙ্গে তিনি বলেছেন যে সন্ত্রাসবাদের বিরুদ্ধে ল্রাই কোনও ধর্মের বিরুদ্ধে লড়াই নয়। সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াই মানে মানবিকতার গুরুত্বের সঙ্গে অমানবিকতার প্রভাবের লড়াই।

‘ভারত মাতা কি জয়’ নিয়ে চলতে থাকা ব্বিতর্ক নিয়ে প্রধানমন্ত্রী বলেছেন, “আমাদের দেশে বহু ধর্মের মানুষ বাস করেন। অনেকে আছেন যারা ধর্মে বিশ্বাসী নয়। সবাইকে নিয়েই আমাদের দেশ। এটাই আমাদের ঐতিহ্য ও সমাজের মূল ভিত্তি। কোনোভাবেই এটাকে নষ্ট হতে দেওয়া যায়না।” ভারতের এই বৈচিত্রময় বৈশিষ্ট গঠনে সুফিবাদের গুরুত্বপূর্ণ ভূমিকা আছে বলেও জানিয়েছেন মোদি।

উক্ত অনুষ্ঠানে দু’শো জনেরও বেশি ধর্মীয় নেতা এবং শিক্ষাজগতের বিশিষ্ট ব্যক্তিরা উপস্থিত ছিলেন। অল ইন্ডিয়া উলামা অ্যান্ড মাসাইক বোর্ডের তরফে আয়োজিত এই অনুষ্ঠানটি দিল্লির সুফি দরগায় অনুষ্ঠিত হচ্ছে।
 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া