adv
২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সাদ্দাম অপহরণ করতে চেয়েছিলেন ইসরায়লি প্রধানমন্ত্রীকে

ইসরায়লি প্রধানমন্ত্রীকে অপহরণ করতে চেয়েছিলেন সাদ্দামআন্তর্জাতিক ডেস্ক : ইসরায়লের সাবেক প্রধানমন্ত্রী মেনাচেম বেগিনকে অপহরণ করার পরিকল্পনা করেছিলেন ইরাকের সাবেক স্বৈরশাসক সাদ্দাম হোসেন। ইরাকের পারমাণবিক চ্ল্লুীতে ইসরায়লের হামলার প্রতিশোধস্বরূপ দেশটির প্রধানমন্ত্রীকে অপহরণের পরিকল্পনা করা হয়েছিল।
স্পর্শকাতর এই তথ্যটি ফাঁস করেছেন ততকালীন সাদ্দাম সরকারের অ্যাটর্নি বাদি আরেফ। আল কুদস আল অ্যারাবি নামের আরবি ভার্সনের একটি পত্রিকা এ তথ্য সংগ্রহ করেছে। পত্রিকাটি শিগগির এ ব্যাপারে বিস্তারিত প্রকাশ করবে বলে জানিয়েছে।
বাদি আরেফের বরাত দিয়ে খবরে বলা হয়েছে, তিনি (আরেফ) ইরাকের ততকালীন গোয়েন্দা প্রধানের কাছ থেকে ওই পরিকল্পনার কথা শুনেছিলেন। পরিকল্পনা অনুযায়ী মেনাচেম বেগিনকে অপহরণের দায়িত্ব দেওয়া হয়েছিল ফিলিস্তিনের একটি গ্র“পকে। তারা বেগিনকে অপহরণের পর বাগদাদে (ইরাকের রাজধানী) পৌঁছে দেওয়ার কথা। কিন্তু পরবর্তীতে নাম না জানা এক পশ্চিমা নেতার অনুরোধে পরিকল্পনাটি প্রত্যাখ্যান করা হয়।
প্রসঙ্গত, ১৯৮১ সালের ৭ জুন ইসরায়েলের যুদ্ধবিমান ইরাকের নির্মাণাধীন ওসিরাক পারমাণবিক চুল্লীতে হামলা চালায়। তেলআবিবের (ইসরায়েলের রাজধানী) ওই অপারেশনের নাম ছিল অপারেশন অপেরা কিংবা অপারেশন ব্যাবিলন। এতে প্রকল্পটি সম্পূর্ণরূপে ধ্বংস হয়ে যায়।
সে সময় ইসরায়লি প্রধানমন্ত্রী বেগিন ওই হামলার পক্ষ অবলম্বন করে বলেন, ‘আমরা কি হাত-পা গুটিয়ে বসে আছি যে সেখানে পারমাণবিক বোমা তৈরি হলেও তা জানব না? এ সময় সাদ্দাম হোসেনকে ক্ষমতান্ধ, ধূর্ত, অপ্রকৃতিস্থ প্রর্ভতি বলে মন্তব্য করেন বেগিন। নিজের সাম্রাজ্য বাড়াতে সাদ্দাম হোসেন যেকোনো ধরনের ঝুঁকি ও কঠোর সিদ্ধান্ত নিতে প্রস্তুত ছিলেন বলেও উল্লেখ করেন বেগিন। সূত্র: ইনেটনিউজ/টাইমস অব ইসরায়েল/ইন্ডিয়া টুডে/টাইমস অব ইন্ডিয়া।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া