adv
২রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

জামায়াত নেতা বিএনপির প্রার্থী!

2016_02_23_19_20_47_8ftExwlxskd8Xsi7HxxWkE6mvVOm8A_originalডেস্ক রিপোর্ট : জেলার সদর উপজেলার চান্দ্রা ইউনিয়ন পরিষদ নির্বাচনে এক জামায়াত নেতাকে প্রার্থী করেছে বিএনপি। সদর উপজেলা জামায়াতের সাধারণ সম্পাদক মো. শাজাহান খান বিএনপি প্রার্থী হিসেবে মনোনয়নপত্র জমা দিয়েছেন। 

কেউ বলছেন, শাজাহান খান ২০ দলীয় জোট প্রার্থী, আবার কেউ বলছেন তিনি জামায়াত ত্যাগ করে বিএনপিতে যোগ দিয়েছেন। তবে সুনির্দিষ্টভাবে এ বিষয়ে কোনো দলই কিছু বলছে না। জামায়াত নেতারা বলছেন, অপর একটি দল থেকে মনোনীত হয়ে নির্বাচনে অংশ নেয়ায় তার জামায়াতের পদ বিলুপ্ত হয়েছে। 

ইতোপূর্বে চান্দ্রা ইউপি নির্বাচনে শাজাহান খান নির্বাচন করায় সেখানে আওয়ামী লীগের প্রার্থীর সঙ্গে তুমুল প্রতিদ্বন্দ্বিতা হবে বলে জানিয়েছেন স্থানীয়রা। তবে জনগণ কেন্দ্রে গিয়ে ভোট দিতে পারলে প্রতিদ্বন্দ্বিতা হবে, নয়তো সে আশায় গুড়ে বালি।

এদিকে, চাঁদপুরে চলমান ইউনিয়ন পরিষদ নির্বাচন নিয়ে রাজনৈতিক সঙ্কটে পড়েছে বাংলাদেশ জামায়াত ইসলামী। নির্বাচনে জামায়াত কোনো প্রার্থী দেয়নি। চাঁদপুর সদর ও হাইমচরের ১৮টি ইউনিয়নে আগামী ৩১ মার্চ ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। 

জামায়াতের দলীয় প্রতীক দাঁড়িপাল্লা আদালতে বিচারাধীন থাকায় তৃণমূলে এ নিয়ে সমস্যা পর্যায়ক্রমে বাড়ছে। ফলে যেকোনো নির্বাচন আসলেই দলের প্রতীক কী হবে তা নিয়ে উৎকণ্ঠায় থাকে দলের সাধারণ নেতাকর্মীরা।

জেলা জামায়াতের কয়েকজন নেতা জানান, দেশের বৃহত্তর রাজনৈতিক দল হিসেবে জামায়াত সব নির্বাচনে দলীয় প্রতীক বা স্বতন্ত্র প্রতীক নিয়েই ভোটের মাঠে অংশ নিয়েছে। ফলে জামায়াত কখনো জোট কিংবা অন্য দলের প্রতীকে নির্বাচনে অংশ নেয়নি।

অপরদিকে, চলমান চাঁদপুর ও হাইমচরে ১৮টি ইউপি নির্বাচনে জেলা জামায়াত কোনো প্রার্থী দেয়নি বলে দলটি সূত্রে জানা গেছে। দলের শীর্ষ নেতারা জানান, ২০ দলীয় জোটের অংশ হিসেবে জামায়াত কেন্দ্রিয় সিদ্ধান্ত অনুযায়ী ইউপি নির্বাচনে অংশ নেয়া বা সমর্থন দেয়ার সিদ্ধান্ত নেবে। তবে চাঁদপুরে এখনো কোনো প্রার্থী ঘোষণা করেনি বলে জানান জেলা জামায়াত আমির আবদুর রাহীম।

চাঁদপুর সদর উপজেলা জামায়াতের সাধারণ সম্পাদক মো. শাজাহান খান চান্দ্রা ইউনিয়নে ধানের শীষ প্রতীক নিয়ে মনোনয়নপত্র দাখিল করায় দলটির ভেতরে-বাইরে মিশ্র প্রতিক্রিয়া দেখা দেয়। দলের নেতাকর্মীরা দাবি করছে মো. শাজাহান খান ধানের শীষ প্রতীক নিয়ে নির্বাচনে অংশ নেয়ার বিষয়টি তার ব্যক্তিগত বিষয়, দলীয় সিদ্ধান্ত নয়।

নাম প্রকাশ না করার শর্তে জেলা ছাত্রশিবিরের সাবেক এক সভাপতি জানান, জামায়াত-শিবির বরাবরই আদর্শভিত্তিক ও কল্যাণমুখি রাজনীতি করে আসছে। দলটি কখনোই ক্ষমতার রাজনীতি করেনি। কেবল রাজনৈতিক দল হিসেবে নির্বাচনে অংশ নেয়া কিংবা আন্দোলনের রূপরেখার জন্য জোটগত কিংবা ভিন্ন ভিন্ন অবস্থান নেয়। তবে আইনি জটিলতায় দলীয় প্রতীক না থাকায় জামায়াত বরাবরই স্বতন্ত্র প্রতীক নিয়ে নির্বাচন করে আসছে।

এ শিবির নেতার মতে, জামায়াত ২০ দলীয় জোটে থাকায় জোটগত নির্বাচনে অংশ নেয় কেবল পারষ্পরিক সিদ্ধান্তের মাধ্যমে। যেখানে জামায়াত প্রার্থী হবে সেখানে জোটের অন্যসব দল নির্বাচন থেকে বিরত থাকবে এবং কোনো প্রার্থী ঘোষণা করবে না। কেবল জামায়াতের স্বতন্ত্র প্রতীককে সমর্থন দিবে জোটের সব দল।

এবারের ইউপি নির্বাচনে চাঁদপুরে জামায়াত এখন পর্যন্ত কোনো প্রার্থী ঘোষণা করেনি বলে এ শিবির নেতা জানান। তবে সদর উপজেলা জামায়াত সাধারণ সম্পাদক মো. শাহাজাহান খান দলীয় সিদ্ধান্তের বাইরে অংশ নেয়ায় জেলা জামায়াতের সব পদ-পদবি হারাবেন বলে তিনি দাবি করেন।  

এ বিষয়ে জেলা জামায়াত আমির আবদুর রহীম জানান, মো. শাজাহান খানের সদর উপজেলা জামায়াত সেক্রেটারি পদ ও দলীয় সদস্য সবই সাংগঠনিক নিয়মে শূন্য হয়ে গেছে। কেন্দ্রিয় কিংবা জেলা জামায়াত যেহেতু চাঁদপুরে কোনো প্রার্থী ঘোষণা করেনি, তাই শাহজাহান খানের নির্বাচনে অংশ নেয়া একান্তই তার ব্যক্তিগত বলে জানান জেলা জামায়াতের এ শীর্ষ নেতা। 

এ বিষয়ে জেলা বিএনপির যুগ্ম-আহ্বায়ক ও সদর উপজেলা বিএনপির সভাপতি দেওয়ান মো. সফিকুজ্জামান জানান, চান্দ্রা ইউপি নির্বাচনে বিএনপির দলীয় প্রার্থী হচ্ছে মো. শাজাহান খান। তিনি মনোনয়ন জমা দিয়েছেন বিএনপির প্রার্থী হিসেবেই।

মো. শাজাহান খান জানান, গত নির্বাচনেও তিনি এ ইউনিয়নে চেয়ারম্যান প্রার্থী ছিলেন। এবার বিএনপির প্রার্থী হিসেবে মনোনয়ন নিয়েছেন। তবে জামায়াতের পদ-পদবী সম্পর্কে তিনি দাবি করেন নির্বাচনের বিষয়টি জাতীয় ইস্যু। 

যেখানে জোটগত সমম্বয় দরকার সেখানে সমম্বয় করে নির্বাচন হয়েছে। আবার যেখানে সমম্বয় হয়নি, সেখানে স্বতন্ত্র নির্বাচন করেছে জামায়াত। তবে সাংগঠনিক পদ-পদবির বিষয়ে তিনি জানান নির্বাচনের পরে দেখা যাবে কী হয়।

উল্লেখ্য, চাঁদপুর সদর ও হাইমচরের ১৮ ইউনিয়ন পরিষদ নির্বাচনে ১ হাজার ৪১ জন প্রার্থী মনোনয়নপত্র দাখিল করেছেন। এর মধ্যে চেয়ারম্যান পদে ৭৬ জন, সাধারণ মেম্বার পদে ৭শ ৪৯ জন ও সংরক্ষিত নারী মেম্বার পদে ২শ ১৬ জন প্রার্থী মনোনয়নপত্র দাখিল করেন। ইতোমধ্যে যাচাই-বাছাইয়ে চেয়ারম্যান পদে ৫, মেম্বার পদে ১২ এবং নারী মেম্বার পদে ২ জনের মনোনয়ন বাতিল হয়। ফলে চূড়ান্ত তালিকায় ১ হাজার ২২ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া