adv
১৮ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

অব্যবস্থাপনার মধ্যে চলছে রেল

ডেস্ক রিপোর্ট : ব্রিটিশ শাসনামলে ১৮৫৩ সালের ১৬ এপ্রিল ভারতবর্ষে চালু হয় রেল যোগাযোগব্যবস্থা। এরপর ততকালীন পূর্ববাংলা বর্তমান বাংলাদেশে রেলব্যবস্থা যুক্ত হলেও প্রায় দু'শো বছরেও অব্যবস্থাপনার বেড়াজালে আটকে আছে জনপ্রিয় এই খাতটি। তাই রেলওয়েকে কার্যকর করতে যাত্রী সেবার মানোন্নয়নে পদ্ধতিগত পরিবর্তনের আহ্বান জানিয়েছেন রেল বিশেষজ্ঞরা। এদিকে বর্তমান সরকার রেলওয়েকে যুগোপযোগী করতে বদ্ধপরিকর বলে জানান রেলমন্ত্রী। খবর সময় টেলিভিশনের।
১৮৬২ সালের নভেম্বরে দর্শনা-জাগতি সেকশনে ৫৩ দশমিক এক এক কিলোমিটার ব্রডগেজ রেল স্থাপনের মধ্য দিয়ে এদেশের রেলওয়ের যাত্রা শুরু হয়। চলতে শুরু করে রেল। এরপর প্রায় দুশো বছর অতিক্রমের পরও স্বাধীন-সার্বভৌম বাংলাদেশের রেলওয়ে এখনো ব্রিটিশ নিয়মেই চলছে।
১৯৪৭ সালে ভারত বিভক্তির সময় এদেশে রেললাইনের দৈর্ঘ্য ছিল দুই হাজার ৬০৩ দশমিক নয় দুই কিলোমিটার। পাশাপাশি সড়কপথ ছিল ৬০০ কিলোমিটার। বর্তমানে তা বেড়ে দাঁড়িয়েছে ৪৯ হাজার ৫০০ কিলোমিটার। অথচ পাঁচ যুগেরও বেশি সময় শেষে রেলপথে যুক্ত হয়েছে মাত্র ৫৫ কিলোমিটার।
সারা বিশ্বে যখন পরিবেশবান্ধব এই যানটির জয়-জয়কার, তখন বাংলাদেশে রেলওয়ে অনেক পিছিয়ে। এর কারণ হিসেবে যাত্রীমুখী পরিকল্পনার অভাবের পাশাপাশি প্রতিষ্ঠানটির কাঠামোগত পরিবর্তনের প্রয়োজন বলে মনে করেন বিশেষজ্ঞরা।
এই বিষয়ে রেলওয়ে বিশেষজ্ঞ মোহাম্মদ আব্দুল্লাহ বলেন, ব্রিটিশ আমলে কলকাতাকেন্দ্রিক সব উন্নয়ন হতো, তবে এখন ঢাকাকেন্দ্রিক এই বিষয়ে কোনো উন্নয়ন হয়নি, ভারতের তুলনায় আমাদের প্রশাসন ব্যবস্থায় একটি বড় রকমের ত্র“টি রয়ে গেছে, এর জন্য অ্যাডমিনিস্ট্রেশনে পরিবর্তন আনতে হবে'।
এদিকে নানা ক্ষেত্রে রেলযাত্রীদের সমস্যার কথা স্বীকার করে সেবা বাড়ানোর কথা জানালেন রেলমন্ত্রী মুজিবুল হক। তিনি বলেন, 'আমরা শতভাগ সেবা দিতে পারছি না এটি সত্য, আমাদেরও সীমাবদ্ধতা আছে, তবে এর মাঝেই আমরা যাত্রীদের সর্বোচ্চ সেবা নিশ্চিত করার জন্য এগিয়ে যাচ্ছি'।
২০১১ সালের ৪ ডিসেম্বর রেলের জন্য আলাদা মন্ত্রণালয় গঠনের পাশাপাশি অতিরিক্ত বাজেট বরাদ্দের মধ্য দিয়ে এ খাতে বাড়তি নজর দিয়েছে বর্তমান সরকার।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া