adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

‘আমরা নারীরা পিছিয়ে থাকিনি, থাকব না’

1439_103704নিজস্ব প্রতিবেদক : বাংলাদেশের সবক্ষেত্রে নারীদের ভূমিকার প্রসঙ্গ উল্লেখ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, “আজ আমরা নারীরা সবক্ষেত্রেই দক্ষতার পরিচয় দিয়েছি। আমরা পিছিয়ে থাকিনি, থাকবও না।”

আজ শনিবার বিকালে রাজধানীর বেইলি রোডে মহিলা সমিতি আয়োজিত এক অনুষ্ঠানে প্রধানমন্ত্রী এসব কথা বলেন। মহিলা সমিতির নবনির্মিত কমপ্লেক্সের উদ্বোধন উপলক্ষে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়।

প্রধানমন্ত্রী বলেন, “আমাদের সমাজে নারীরা খুব পিছিয়ে ছিল। জাতির পিতাই সর্বপ্রথম চাকরিতে নারীদের জন্য ১০ ভাগ বরাদ্দ দেন। নির্যাতিত ও দুস্থ নারীদের পুনর্বাসনের ব্যবস্থা করে দেন। নারীদের শিক্ষা অবৈতনিক করার ব্যাপারে উদ্যোগ নেন। আমাদের জাতীয় সংসদে সংরক্ষিত আসন জাতির পিতার অবদান। আজ সমাজে নারীদের যে অবস্থান এর ভিত্তিটা রচনা করে গেছেন জাতির পিতা।”

মহিলা সমিতির নাট্যমঞ্চ তার অনেক পরিচিত জানিয়ে শেখ হাসিনা বলেন, “প্রায়ই এখানে আসতাম। অনেক সময় লুকিয়ে আসতে হতো। ব্যক্তিগতভাবে আমি নাটক দেখতে পছন্দ করি। তবে এখন আর আসার সুযোগ হয় না। তবে মহিলা সমিতির সঙ্গে আমার সম্পর্ক খুবই ঘনিষ্ঠ।”

এ সময় তিনি মহিলা সমিতির বিভিন্ন অবদানের কথা উল্লেখ করেন। মহিলা সমিতির প্রতিষ্ঠাতাদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানান। এই ভবনের উদ্বোধন করতে পারায় মহিলা সমিতি কর্তৃপক্ষের কৃতজ্ঞতাও জ্ঞাপন করেন শেখ হাসিনা।

প্রধানমন্ত্রী বলেন, “আমি ক্ষমতা গ্রহণের পর দেখলাম উচ্চপদে কোনো নারী নেই। আমিই প্রথম সুপ্রিম কোর্টের আপিল বিভাগে নারী বিচারপতি নিয়োগ করলাম। দেশের দুটি পাবলিক বিশ্ববিদ্যালয়ে নারী ভিসি দিলাম। বুয়েটের মতো বিশ্ববিদ্যালয়ে নারী ভিসি দিলাম। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় যেখানে গণ্ডগোল লেগেই থাকত, সেখানে নারী ভিসি নিয়োগ দেয়ার পর পরিস্থিতি স্বাভাবিক আছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রোভিসি পদে নারীকে নিয়োগ দিয়েছি। আমার আরেকটি ইচ্ছা আছে। ইতিমধ্যে শিক্ষা মন্ত্রণালয়কে বলে দিয়েছি। আশা করি সেটা পূরণ হবে।”

শেখ হাসিনা বলেন, এসব উচ্চপদে যখন নারীদের বসাই তখন অনেকেই বিরোধিতা করেছে। কিন্তু দায়িত্ব পাওয়ার পর নারীরা যে দক্ষতা দেখিয়েছে তাতে সবাই খুশি।
 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
February 2016
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
29  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া