adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

পাকিস্তানে কমনওয়েলথ সম্মেলন বয়কট করবে ভারত

India1438961889আন্তর্জাতিক ডেস্ক : পাকিস্তানে অনুষ্ঠেয় ব্রিটিশ সাম্রাজ্যভুক্ত দেশগুলোর সংগঠন কমনওয়েলথের পার্লামেন্টারি ইউনিয়ন (সিপিইউ)-এর সম্মেলন বয়কট করবে ভারত। সেপ্টেম্বরের ওই সম্মেলনে ভারত নিয়ন্ত্রাধীণ জম্মু-কাশ্মীরের বিধানসভা স্পিকারকে আমন্ত্রণ না জানানোয় শুক্রবার জরুরি এক বৈঠকে এ সিদ্ধান্ত নেন ভারতের স্পিকাররা।
 
ভারতের সব বিধানসভার স্পিকারদের সঙ্গে বৈঠকের পর দেশটির লোকসভার স্পিকার সুমিত্রা মহাজন সাংবাদিকদের বলেন, ‘জম্মু-কাশ্মীরের বিধানসভার স্পিকারকে আমন্ত্রণ না দেওয়ায় সিপিইউ-এর ওই সম্মেলন বয়কট করার সিদ্ধান্ত নিয়েছি আমরা।’
 
আগামী ৩০ সেপ্টেম্বর থেকে ৮ অক্টোবর অনুষ্ঠেয় ওই বৈঠকে পাকিস্তান ভারতের অন্য বিধানসভার স্পিকারদের আমন্ত্রণ জানালেও জম্মু-কাশ্মীরের স্পিকারকে বাদ দেওয়া হয়। তবে পাকিস্তান-ভারত সীমান্তে চলমান দুপরে সেনাদের মধ্যে সংঘর্ষের ঘটনাও এ সিদ্ধান্তে গুরুত্ব পেয়েছে বলে জানা গেছে। সিপিইউ-এর সভাপতি বাংলাদেশ সংসদের স্পিকার শিরীন শারমিন চৌধুরী। তিনি পাকিস্তানে ওই সম্মেলনে উপস্থিত থাকবেন বলে আশা করা হচ্ছে।
 
ভারতের স্পিকার দাবি করেন, সব স্পিকারকে, যারা সিপিইউ-এর সদস্য, আমন্ত্রণ না জানানো সিপিইউ-এর নীতিমালায় লঙ্ঘন। সিপিইউ-এর সব সদস্য সংগঠনটির বৈঠকে আমন্ত্রণ পাবেন সেটা ওই নীতিমালায় স্পষ্টভাবে বলা হয়েছে।
 
তিনি বলেন, ‘জম্মু-কাশ্মীরের স্পিকারকে আমন্ত্রণ জানানো যাবে না, ১৯৫১-৫৭ সালে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের যে পুরোনো আইন ঢাল হিসেবে তারা (পাকিস্তান) দ্বার করিয়েছে, সেটা ভুল।’
 
তিনি জানান, বিষয়টি নিয়ে ভারত যখন সিপিইউ-এর সভাপিত ও সাধারণ সম্পাদকের সঙ্গে গুরুত্বসহকারে আলোচনা করেছে, তখন পাকিস্তানও তাদের মনোভাব ব্যক্ত করেছে।
 
স্পিকার বলেন, ‘আমরা ৩১ স্পিকারের আমন্ত্রণ পেয়েছি। এটা আমরা ভুল মনে করি। পাকিস্তানের এ সিদ্ধান্ত আমরা প্রত্যাখ্যান করছি। আমরা সিপিইউ-এর সভাপতির কাছে লিখিত আকারে অভিযোগ দায়ের করছি। জম্মু-কাশ্মীরের স্পিকারকে অন্তর্ভুক্ত না করলে ভারত ওই বৈঠক বয়কট করবে।’
 
দিল্লিতে অনুষ্ঠিত ওই বৈঠকে উপস্থিত ছিলেন জম্মু-কাশ্মীরের স্পিকার রবীন্দ্র গুপ্ত। ওই বৈঠক বয়কট করার স্পিকার সুমিত্রা মহাজনের সিদ্ধান্তকে ধন্যবাদ জানান। তিনি বলেন, ভারত একটি অখণ্ড ও অবিভক্ত রাষ্ট্র। তাই সব স্পিকার ছাড়া ওই বৈঠকে অংশগ্রহণ করা উচিত হবে না। তিনি পাকিস্তানকে সন্ত্রাসী রাষ্ট্র হিসেবে অভিহিত করেন।          
তথ্যসূত্র : টাইমস অব ইন্ডিয়া।      

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া