adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

তথ্য গোপন করে কাউন্সিলর প্রার্থী হলেন সাজাপ্রাপ্ত স্বেচ্ছাসেবকলীগ সভাপতি

bozlur-rashid-nannu-picture_118085ডেস্ক রিপোর্ট : সাজাপ্রাপ্ত কালীগঞ্জ উপজেলা স্বেচ্ছাসেবক লীগ সভাপতি বজলুর রশিদ নান্নু ঝিনাইদহের কালীগঞ্জ পৌরসভা নির্বাচনে কাউন্সিলর প্রার্থী হয়েছেন। বুধবার মনোনয়নপত্র বাছাইয়ের দিন কালীগঞ্জ পৌরসভার দায়িত্বে নিয়োজিত রিটার্নিং অফিসার জাহাঙ্গীর হোসেন সাজাপ্রাপ্ত আসামী বজলুর রশিদ নান্নুর মনোনয়নপত্র বৈধ বলে ঘোষনা করেন। এ নিয়ে ওয়ার্ডের সম্ভব্য প্রার্থীদের মধ্যে ক্ষোভ এবং অসন্তোষ বিরাজ করছে।

‍অপরদিকে  বৃহস্পতিবার ২৫ ফেব্রুয়ারি দুপুরে কালীগঞ্জ পৌরসভার ৩ নং ওয়ার্ডের এক বাসিন্দা চোরাচালান মামলার সাজাপ্রাপ্ত আসামী নান্নুর প্রার্থীতা বাতিলের জন্য আপিল কর্তৃপক্ষ ও ঝিনাইদহ জেলা প্রশাসকের দপ্তরে অভিযোগ করেছেন।

জেলা প্রশাসকের পক্ষে রিসিপশন শাখার পরভিনা খাতুন অভিযোগটি গ্রহন করেন।

জানা গেছে, ৩ নং ওয়ার্ডের সম্ভব্য কাউন্সিলর প্রার্থীরা জানান, ২০০০ সালের ১ জুন মাগুরার ভায়না মোড় থেকে ২৪ লাখ ৩০ হাজার টাকা মুল্যের ২০২ বস্তা ভারতীয় চোরাই চিনিসহ একটি ট্রাক (ঝিনাইদহ-ট-০২-০০৩) আটক করে পুলিশ।এ সময় কালীগঞ্জের নরেন্দ্রপুর গ্রামের মন্টু ও মিঠুকে পুলিশ গ্রেফতার করে।মাগুরার প্রথম শ্রেনীর মেজিষ্ট্রেট গৌতম আইস ও জাহিদুল ইসলামের উপস্থিতিতে মাগুরা থানার উপ-পরিদর্শক জিয়াউল আলম চোরাই মালামাল সিজার লিস্ট করেন। এরপর গ্রেফতারক‍ৃত দুই আসামী জিজ্ঞাসাবাদে পুলিশের কাছে স্বীকার করেন ভারতীয় এই বিপুল পরিমাণ চিনির মালিক কালীগঞ্জ পৌরসভার ফয়লা গ্রামের তোফাজ্জেল হোসেনের ছেলে বজলুর রশিদ নান্নু ও খয়েরতলা গ্রামের বসির উদ্দীন। তদন্ত শেষে মাগুরা থানার উপ-পরিদর্শক জিয়াউল আলম ২০০০ সালের ২২ আগষ্ট ২০৩ নং অভিযোগ পত্রে আদালতে চার্জসিট দাখিল করেন। এ সময় আসামী নান্নু, ডাবলু ও বসির পলাতক ছিলেন। চার্জসিট দাখিলের পর আদালত তাদের বিরুদ্ধে গ্রেফতারী ও ক্রোকি পরোয়ানা জারী করেন। পরে বিচারের জন্য মামলাটি বিশেষ ট্রাইব্যুনালে পাঠানো হয়। সাক্ষ্য প্রমান শেষে ২০০২ সালের ৮ মে তৎকালীন মাগুরার সহকারী দায়রা জজ ৪ নং আদালতের বিচারক শেখ জালাল উদ্দীন মামলার প্রধান আসামী বজলুর রশিদ নান্নুকে বিশেষ ক্ষমতা আইনের ২৫ (বি) (১)ধারায় অভিযোগ সন্দেহাতীত ভাবে প্রমানিত হওয়ায় তাকে দোষি সাব্যস্ত করেন। আর এই অভিয‍াগে ৭ বছরের সশ্রম কারাদন্ড ও ৫ হাজার টাকা জরিমানা অনাদায়ে ৬ মাসের বিনাশ্রম কারাদন্ডের আদেশ দেন।

বজলুর রশিদ নান্নু ২০০২ সালে এই সাজার বিরুদ্ধে উচ্চ আদালতে আপিল (আপিল নং ১২০৯) করেন। মামলাটি এখনো নিস্পত্তি হয়নি, উচ্চ আদালতে বিচারাধীন আছে। এলাকার কাউন্সিলর প্রার্থী ও কালীগঞ্জ পৌর ছাত্রলীগের সাবেক সভাপতি জিল্লুর রহমান প্লট‍ু এবং সাহেদ আলী লাভলুসহ একাধিক প্রার্থী বুধবার মনোনয়নপত্র বাছাইয়ের দিন রিটার্নিং অফিসারের কাছে অভিযোগ করেন। কিন্তু তাদের অভিযোগ অগ্রাহ্য করে সাজাপ্রাপ্ত আসামী নান্নুর মনোনয়নপত্র বৈধ করা হয়।তাদের অভিযোগ সাজাপ্রাপ্ত আসামী নির্বাচনে প্রতিদ্বন্দিতা করার কোন বিধান নেই। সর্বশেষ নির্বাচনী আইনে মামলা নিস্পত্তি হওয়ার পরও অন্তত ৫/৭ বছর পর নির্বাচনে প্রার্থী হওয়ার বিধান রয়েছে।কিন্তু উচ্চ আদালতে মামলাটি বিচারাধীন থাকার পরও হলফ নামায় তথ্য গোপন করে প্রভাব বিস্তার করে নান্নু প্রার্থী হয়েছেন। তার ভয়ে কেও মুখও খুলতে সাহস পাচ্ছে না বলে অভিযোগ উঠেছে। সম্ভব্য কাউন্সলর প্রার্থীরা আরো জানান, ২০১১ সালে কালীগঞ্জ পৌরসভা নির্বাচনে বজলুর রশিদ নান্নু কাউন্সিলর প্রার্থী হয়েছিলেন।

তখন সাজাপ্রাপ্ত আসামী হওয়ায় রিটানিং অফিসার তার মনোনয়নপত্র বাতিল করেন। কিন্তু এবার রির্টানিং অফিসার প্রভাবিত হওয়ায় তার মনোনয়ন পত্র বাতিল করা হয়নি বলে প্রার্থীদের অভিযোগ। এ ব্যাপারে যোগাযোগ করা হলে, কাউন্সিলর প্রার্থী বজলুর রশিদ নান্নু বলেন, তার বিরুদ্ধে আদালতে মামলা বিচারাধীন রয়েছে। তিনি হলফ নামায় মামলার কথাটি উল্লেখ করেছেন বলে জানান।

এ ব্যাপারে রিটার্নিং অফিসার ও ঝিনাইদহ জেলা নির্বাচন কর্মকর্তা জাহাঙ্গীর হোসেন জানান, বজলুর রশিদ নান্নুর বিরুদ্ধে কেউ তথ্য প্রমাণ দিয়ে অভিযোগ করেন নি। কারো মৌখিক অভিযোগের ভিত্তিতে একজন প্রার্থীতা বাতিল করা যায় না বলেও তিনি জানান।

আর কারো বিরুদ্ধে অভিযোগ থকলে মনোনয়পত্র বছাইয়ের তিন দিনের মধ্যে আপিল কর্তৃপক্ষ ও ঝিনাইদহ জেলা প্রশাসকের দপ্তরে অভিযোগ করতে পারেন।
 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
February 2016
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
29  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া