adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ইনকিলাবের তিন সাংবাদিকের জামিন

ঢাকা: যৌথবাহিনীর অভিযান নিয়ে মিথ্যা সংবাদ প্রকাশের অভিযোগে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইনের মামলায় আটক দৈনিক ইনকিলাবের তিন সাংবাদিককে জামিন দিয়েছেন আদালত।

বৃহস্পতিবার ঢাকার সিএমএম আদালতের বিচারক এম এ সালাম জামিন আবেদনের শুনানি শেষে এই আদেশ দেন।

জামিন পাওয়া সাংবাদিকরা হলেন, পত্রিকাটির নিউজ এডিটর রবিউল্লাহ রবি, ডেপুটি চিফ রিপোর্টার রফিক মোহম্মদ, কূটনৈতিক প্রতিবেদক আতিকুর রহমান।

জামিন আবেদনের শুনানি করেন, অ্যাডভোকেট সৈয়দ আহমেদ গাজি, অ্যাডভোকেট আনোয়ার করিম বাবুল, অ্যাডভোকেট মাহবুবুল হক, অ্যাডভোকেট শাহজামান ফিরোজ তুহিন হাওলাদার।

এর আগে গত ৫ ফেব্রুয়ারি পত্রিকাটির বার্তা সম্পাদক রবিউল্লাহ রবি ও উপ-প্রধান প্রতিবেদক রফিক মোহম্মদের জামিন নামঞ্জুর করেছেন মহানগর দায়রা জজ মো. জহুরুল হক।

গত ১৭ জানুয়ারি ওয়ারী থানার এসআই কেএম ফিরোজ তাদেরকে আদালতে হাজির করে শুধুমাত্র আতিকুর রহমানকে ৫ দিন রিমান্ডে নেওয়ার আবেদন করে। শুনানি শেষে আতিকুর রহমানকে দুই দিনের রিমান্ড মঞ্জুর করে অপর দুই সাংবাদিককে জেলহাজতে পাঠিয়ে দেন।

গত ২৯ জানুয়ারি সাংবাদিক আতিকুর রহমান ২ দিনের রিমান্ড শেষে মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট হারুন অর রশিদের আদালতে দোষ স্বীকার করে জবানবন্দি করেছেন।

সূত্রমতে স্বীকারোক্তিমূলক জবানবন্দিতে আতিকুর রহমান  বলেন, প্রতিবেদনটি প্রকাশের ব্যাপারে দৈনিক ইনকিলাবের সম্পাদক ও প্রধান প্রতিবেদকের নির্দেশে নির্দেশিত হয়ে প্রতিবেদনটি তৈরি করেছিলেন। এছাড়া প্রতিবেদনের বিষয়বস্তু সে অনলাইন নিউজ পোর্টাল আমাদের সময় ডটকম, বিডিটুডে এবং সংবাদ সংস্থা ইউএনবি থেকে সংগৃহীত বলে জানিয়েছেন।

গত ১৬ জানুয়ারি তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইন লঙ্ঘনের অভিযোগে দৈনিক ইনকিলাব-এর অফিসে তালা ঝুলিয়ে দেয়া ছাড়াও পত্রিকাটির প্রেসও সিলগালা করে দেয় পুলিশ।

ওই সময় বার্তা কক্ষ থেকে জেলহাজতে পাঠানো ওই তিন সাংবাদিককে আটক করা হয়। এছাড়াও দুটি সিপিইউ, দুটি মনিটর, একটি ইউপিএস, একটি ট্রেসিং পেপার, খসড়া নিউজের কপি জব্দ করা করে পুলিশ।

‘সাতক্ষীরায় অপারেশনে ভারতীয় বাহিনীর সহায়তা’ শিরোনামে সংবাদ প্রকাশের পর ১৬ জানুয়ারি বৃহস্পতিবার রাত সাড়ে আটটার দিকে অতিরিক্ত পুলিশ কমিশনার রাকিব উদ্দিনের নেতৃত্বে গোয়েন্দা পুলিশের একটি দল রাজধানীর টিকাটুলীর আর কে মিশন রোডে ইনকিলাব ভবনের অভিযান চালায়।

ওই রাতেই তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইনে রাজধানীর ওয়ারী থানার উপপরিদর্শক (এসআই) জাহাঙ্গীর আলম বাদী হয়ে এই মামলা দায়ের করেন।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
February 2014
M T W T F S S
 12
3456789
10111213141516
17181920212223
2425262728  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া