adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

একটি মামলা নিয়েই চলছে পুঁজিবাজার বিশেষ ট্রাইব্যুনাল

tribunal-Homeডেস্ক রিপোর্ট : পুঁজিবাজার সংক্রান্ত মামলা নিষ্পত্তিতে গঠন করা হয় বিশেষ ট্রাইব্যুনাল। কিন্তু ট্রাইব্যুনালের কার্যক্রম শুরুর মাত্র ৮ মাসের মাথায় মামলা সংকটে পড়েছে এ ট্রাইব্যুনাল। বর্তমানে ট্রাইব্যুনালে মাত্র একটি মামলার বিচারকার্য চলছে। আর কোনো মামলা না থাকার কারণে জানুয়ারি মাসে মাত্র ৪ দিন ট্রাইব্যুনালের বিচারকার্য অনুষ্ঠিত হয়েছে। এদিকে চলতি ফেব্রুয়ারি মাসে (১১ ফেব্রুয়ারি পর্যন্ত) দুই দিন বিচারকার্য হয়েছে।
সম্প্রতি ১৯৯৬ সালের শেয়ার কেলেঙ্কারির আরও একটি মামলা মহানগর দায়রা জজ আদালত থেকে ট্রাইব্যুনালে স্থানান্তরিত হয়েছে। সিকিউরিটিজ কনসালটেন্টস লিমিটেডের (এসসিএল) শেয়ার কেলেঙ্কারির অভিযোগে দায়ের করা মামলাটি গত ২৯ জানুয়ারি ট্রাইব্যুনালে স্থানান্তরিত হয়। তবে এ মামলার বিষয়ে উচ্চ আদালতের স্থগিতাদেশ রয়েছে। স্থগিতাদেশ প্রত্যাহার না হওয়া পর্যন্ত এ মামলাটির বিচারকার্য ট্রাইব্যুনালে শুরু হবে না বলে জানিয়েছেন বিএসইসির প্যানেল আইনজীবী মাসুদ রানা।
তিনি বলেন, উচ্চ আদালতের স্থগিতাদেশের কারণে অনেক মামলার বিচার ট্রাইব্যুনালে শুরু করা যাচ্ছে না। এসব মামলার স্থগিতাদেশ প্রত্যাহারে বিএসইসিকে উদ্যোগ নিতে হবে।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, ২০১৫ সালের জুন মাসে কার্যক্রম শুরু হওয়ার পর বিভিন্ন সময়ে ২৩টি মামলা ট্রাইব্যুনালে স্থানান্তর করা হয়। এরমধ্যে ৫টি মামলার রায় হয়েছে। একটি মামলার রায়ের দিনক্ষণ ঘোষণা করা সত্ত্বেও উচ্চ আদালতের স্থগিতাদেশের কারণে ট্রাইব্যুনাল সে রায় ঘোষণা করতে পারেননি। বিচারিক ক্ষমতা না থাকায় ২টি মামলা মহানগর দায়রা জজ আদালতে ফেরত দেওয়া হয়েছে। ১৫টি মামলা উচ্চ আদালতের নির্দেশে স্থগিত রয়েছে।
বর্তমানে প্রিমিয়াম সিকিউরিটিজ শেয়ার কেলেঙ্কারির একটি মাত্র মামলার বিচারকার্য চলছে। গত বছরের ৩০ নভেম্বর সাবিনকো মামলার রায় ঘোষণার পর এই মামলাটির বিচার চলছে ট্রাইব্যুনালে। গত ৮ ফেব্রুয়ারি এ মামলার বিচারকার্য শেষে আগামী ২৩ ফেব্রুয়ারি মামলার পরবর্তী তারিখ ঘোষণা করেছেন ট্রাইব্যুনালের বিচারক হুমায়ুন কবির।
সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, ১৯৯২ থেকে ২০১৫ সাল পর্যন্ত শেয়ার কারসাজি ও সিকিউরিটিজ আইন লঙ্ঘনের কারণে বিএসইসির দায়ের করা মামলাগুলো এ বিশেষ ট্রাইব্যুনালের আওতায় নিষ্পত্তি হবে। বর্তমানে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) মোট ৫৩৫টি মামলা রয়েছে। এর মধ্যে বাংলাদেশ সুপ্রীম কোর্টের আপিল বিভাগে আছে ১৭টি, হাইকোর্ট বিভাগে ২২১টি, স্পেশাল জজকোর্ট এবং পরিবেশ আপিল আদালত ঢাকায় একটি, তৃতীয় অতিরিক্ত জেলা জজ কোর্টে ছয়টি, মহানগর দায়রা জজ কোর্টে নয়টি, মহানগর দায়রা জজ প্রথম অতিরিক্ত কোর্টে তিনটি, মহানগর দায়রা জজ দ্বিতীয় অতিরিক্ত কোর্টে দু’টি, মহানগর দায়রা জজ পঞ্চম অতিরিক্ত কোর্টে দু’টি, মহানগর সহকারী দায়রা জজ প্রথম অতিরিক্ত কোর্টে একটি, চতুর্থ যুগ্ম জেলা জজ কোর্টে একটি, পঞ্চম যুগ্ম জেলা জজ কোর্টে নয়টি, চতুর্থ সহকারী জজ কোর্টে একটি, নবাবগঞ্জ সহকারী জজ কোর্টে একটি, মুখ্য মহানগর হাকিম আদালতে ছয়টি, শ্রম আদালতে (লেবার কোর্ট) দু’টি, জেনারেল সার্টিফিকেট কোর্টে ২৫৩টি মামলা বিচারাধীন রয়েছে। তবে সার্টিফিকেট মামলাগুলো বিচার প্রচলিত আদালতে হবে।
এ হিসাবে এখন পর্যন্ত দায়ের করা আড়াই শ’র বেশি মামলা পুঁজিবাজার ট্রাইব্যুনালে নিষ্পত্তি হওয়ার কথা। কিন্তু প্রয়োজনীয় উদ্যোগ না থাকার কারণে ট্রাইব্যুনালে এসব মামলা স্থানান্তরিত হচ্ছে না বলে মনে করছেন সংশ্লিষ্টরা। এ কারণে ট্রাইব্যুনাল গঠনের লক্ষ্য অর্জন নিয়ে হতাশা ব্যক্ত করেছেন বিশেষজ্ঞরা।
এ বিষয়ে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) সাবেক চেয়ারম্যান মির্জ্জা আজিজুল ইসলাম বলেন, ‘শেয়ার কেলেঙ্কারির মামলাগুলো দ্রুত নিষ্পত্তি হওয়া উচিত। এ কারণে ট্রাইব্যুনালে মামলাগুলো যাতে স্থানান্তরিত হয় সে বিষয়ে প্রয়োজনীয় উদ্যোগ নিতে হবে।’
বিএসইসির অপর সাবেক চেয়ারম্যান ফারুক আহমেদ সিদ্দিকী বলেন, ‘যদি মাত্র ১টি মামলা নিয়ে ট্রাইব্যুনালের কার্যক্রম চলে, তাহলে এটি শেয়ারবাজারের জন্য কার্যকর ভূমিকা রাখতে পারছে না।’
বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মো. সাইফুর রহমান বলেন, ‘যেগুলো ক্রিমিনাল কেস, শুধু সেগুলোই ট্রাইব্যুনালে স্থানান্তর করা হবে। যেসব মামলার ক্ষেত্রে উচ্চ আদালতের স্থগিতাদেশ রয়েছে সেসব মামলা ট্রাইব্যুনালে নিয়ে আসার চেষ্টা করছে বিএসইসি। এক্ষেত্রে আমাদের আন্তরিকতার অভাব নেই।’
এখানে উল্লেখ্য, ২০১০ সালে পুঁজিবাজার ধসের পরিপ্রেক্ষিতে বাংলাদেশ ব্যাংকের সাবেক ডেপুটি গভর্নর খোন্দকার ইব্রাহিম খালেদের নেতৃত্বে গঠিত কমিটির তদন্ত প্রতিবেদনে ট্রাইব্যুনাল গঠনের সুপারিশ করা হয়। এ ছাড়া আন্তর্জাতিক দাতা-সংস্থা এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংকের (এডিবি) বিভিন্ন প্রকল্প বাস্তবায়নে অর্থ ছাড়ের শর্তে এ বিশেষ ট্রাইব্যুনাল গঠনের সুপারিশ ছিল। অন্যদিকে অর্থ মন্ত্রণালয়কে বিশেষ ট্রাইব্যুনাল গঠনের প্রয়োজনীয়তার কথা অনেক বছর ধরে বলে আসছিল বিএসইসি। বাজার সংশ্লিষ্টদেরও দীর্ঘদিনের দাবি ছিল পুঁজিবাজারের মামলা নিষ্পত্তিতে একটি বিশেষ ট্রাইব্যুনাল গঠনের।
দাবি ও সুপারিশের পরিপ্রেক্ষিতে ২০১৪ সালের ৭ জানুয়ারি আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয় পুঁজিবাজার সংক্রান্ত মামলা দ্রুত নিষ্পত্তির লক্ষ্যে বিশেষ ট্রাইব্যুনাল গঠনের প্রজ্ঞাপন জারি করে। পরবর্তী সময়ে বাংলাদেশ সুপ্রীম কোর্টের পরামর্শে বিশেষ জজ হুমায়ুন কবিরকে ট্রাইব্যুনালের বিচারক হিসাবে নিয়োগ দেয় সরকার। ২০১৫ সালের ১৬ মার্চ বিচারক হুমায়ুন কবির কাজে যোগদান করেন। রাজধানীর পুরানা পল্টনে অবস্থিত হাউস বিল্ডিং ফাইন্যান্স করপোরেশন ভবনের দশম তলায় পুঁজিবাজার ‘বিশেষ ট্রাইব্যুনাল’ স্থাপন করা হয়।
২০১৫ সালের ২১ জুন পুঁজিবাজার বিশেষ ট্রাইব্যুনালের বিচারিক কার্যক্রম শুরু হয়। বিচারিক কার্যক্রম শুরুর পর যে ট্রাইব্যুনাল ৫টি মামলার রায় ঘোষণা করেন। প্রথম রায় ঘোষণা করা হয় ৩ আগস্ট। ওই রায়ে ফেসবুকে মূল্য সংবেদনশীল তথ্য প্রচারের দায়ে জনৈক মাহবুব সরোয়ারকে ২ বছরের কারাদণ্ড দেন ট্রাইব্যুনাল। এ ছাড়া গত বছরের ৩১ আগস্ট ১৯৯৬ সালের চিক টেক্স শেয়ার কেলেঙ্কারির মামলায় কোম্পানির এমডি মাকসুদুর রসুল ও পরিচালক ইফতেখার মোহাম্মদকে ৪ বছর করে কারাদণ্ড ও ৩০ লাখ টাকা করে জরিমানার রায় ঘোষণা করা হয়। ১৭ আগস্ট বাংলাদেশ ওয়েল্ডিং ইলেকট্রোডের (বর্তমান নাম বিডি ওয়েল্ডিং) শেয়ার কেলেঙ্কারির মামলায় কোম্পানির ব্যবস্থাপনা নুরুল ইসলাম ও ইংরেজি দৈনিকের সম্পাদক এনায়েত করিমকে ৩ বছরের কারাদণ্ড ও ২০ লাখ টাকা করে জরিমানা করেন ট্রাইব্যুনাল। ২৫ অক্টোবর প্লেসমেন্ট কেলেঙ্কারির মামলায় একমাত্র আসামি সাত্তারুজ্জামান শামীমকে এবং ৩০ নভেম্বর সাবিনকো শেয়ার কেলেঙ্কারি মামলায় কোম্পানির সাবেক এমডি কুতুব উদ্দিনকে বেকসুর খালাস দেওয়া হয়।
এ ছাড়া মামলার সব ধরনের বিচার প্রক্রিয়া সম্পন্ন করার পর ৮ নভেম্বর রায় ঘোষণার তারিখ ঘোষণা করা হয়েছিল ১৯৯৬ সালের বহুল আলোচিত চিটাগং সিমেন্ট (বর্তমানে হাইডেলবার্গ সিমেন্ট) কারসাজি মামলার। কিন্তু মামলার অন্যতম আসামি শহিদুল ইসলাম বুলবুলের আবেদনের পরিপ্রেক্ষিতে ৩ নভেম্বর মামলার সকল কার্যক্রমের ওপর ৬ মাসের নিষেধাজ্ঞা আরোপ করেন উচ্চ আদালত। আর সে কারণে এ মামলার রায় ঘোষণা করতে পারেনি ট্রাইব্যুনাল।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
February 2016
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
29  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া