adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

দশম সংসদে ‘চুদুরবুদুর চইলত ন’

image_72907_0ঢাকা: নবম জাতীয় সংসদে বিরোধী দলের যে সদস্যরা সংসদে বক্তব্য দিয়ে খবরের শিরোনাম হয়েছিলেন, এবার সংসদে আর তাদের ‘ঝড় তোলা’ বক্তব্য শোনা যাবে না। এমনকি সরকারের সমালোচনা করে বক্তব্য দেয়ার মতো কেউ নেই এ সংসদে।

কারণ দশম সংসদ নির্বাচন বর্জন করেছে বিএনপি নেতৃত্বাধীন ১৮ দলীয় জোট। অন্যদিকে জাতীয় পার্টি সংসদে বিরোধী দলে থাকলেও মন্ত্রিপরিষদে তাদের সদস্য আছেন। আর তাই সমালোচকরা জাতীয় পার্টিকে ‘গৃহপালিত বিরোধী দল’ বলেই আখ্যায়িত করছেন।

আগামী ২৯ জানুয়ারি দশম জাতীয় সংসদের প্রথম অধিবেশন ডেকেছেন রাষ্ট্রপতি আব্দুল হামিদ।

২০০৮ সালের নির্বাচনে দুই তৃতীয়াংশ আসনে জয় পায় আওয়ামী লীগ নেতৃত্বাধীন মহাজোট। সে মেয়াদের অধিকাংশ সময়ই বিএনপি নেতৃত্বাধীন বিরোধী জোট ছিলো সংসদের বাইরে। তারপরও যে কয়দিন তারা সংসদে গিয়েছিলেন, তার মধ্যেই বিরোধী দলের যে কয়জন সদস্য বক্তব্য দিয়ে টক অব দ্য টাউনে পরিণত হয়েছিলেন, তাদের মধ্যে উল্লেখযোগ্য হলেন- বিজেপি সভাপতি আন্দালিব রহমান পার্থ, বিএনপির সৈয়দা আশিফা আশরাফী পাপিয়া, রেহেনা আক্তার রানু এবং শাম্মী আক্তার।

মহাজোট সরকারের আমলে দুর্নীতি, শেয়ারবাজার কেলেঙ্কারি, নির্বাচনী প্রতিশ্রুতি ভঙ্গসহ নানা বিষয়ে বক্তব্য দিয়ে রাজনৈতিক অঙ্গনে ঝড় তোলেন পার্থ। সংসদে দেয়া তার বক্তব্য নিয়ে সারা দেশে প্রবল আলোচনা ছড়িয়ে পড়ে। ভার্চুয়াল জগতে চলে তুমুল ঝড়।



সংসদে প্রধানমন্ত্রীসহ অনেক মন্ত্রীর কঠোর সমালোচনা করে বক্তব্য দেন সৈয়দা আশিফা আশরাফী পাপিয়া। বক্তব্য দিয়েই তিনি নিজেকে নিয়ে যান আলোচনার কেন্দ্রবিন্দুতে।

শাম্মী আক্তারও তার স্বভাবসুলভ ভঙ্গিতে জ্বালাময়ী বক্তব্য দেন।

তবে সংসদে শেষ ঝড় তোলেন ফেনীর বাসিন্দা রেহেনা আক্তার রানু। আঞ্চলিক ভাষায় তিনি সরকারকে হুঁশিয়ার করে বলেন, ‘তত্ত্বাবধায়ক সরকার নিয়া কোনো চুদুরবুদুর চইলত ন।’ সঙ্গে সঙ্গে সংসদে তার এ বক্তব্য ‘অশ্লীল’ বলে প্রতিবাদে ফেটে পড়েন সরকারদলীয় সদস্যরা। তারা বক্তব্যটি এক্সপাঞ্জ করার জন্য স্পিকারের কাছে জোর দাবি জানান। কিন্তু স্পিকার সময় নেন।

এরপর অনেকেই এই বক্তব্যকে অশ্লীল বলে মন্তব্য করেন। আবার কেউ বলেন, এটা অশ্লীল শব্দ নয়, তবে এ ধরণের শব্দ সংসদে প্রয়োগ করা ঠিক নয়। কিন্তু ঠিক-বেঠিকের ধার যারা ধারেন না সেইসব রসিক মানুষের কাছে এই বক্তব্যটি হাস্যরসের খোরাক যোগায়।

এ বক্তব্য নিয়ে শুধু বাংলাদেশ নয়, ভারতের বাংলাভাষীরাও গবেষণা চালায়। শেষ পর্যন্ত যা বেরিয়ে আসে তা হলো- ‘চুদুরবুদুর’ কোনো অশ্লীল শব্দ নয়। এটা আঞ্চলিক শব্দ। যার অর্থ বাড়াবাড়ি বা গড়িমসি করা।

পরে সংসদের কার্যবিবরণী থেকে রানুর বক্তব্য এক্সপাঞ্জ না করে স্পিকার শিরিন শারমিন বলেন, ‘এটা অশ্লীল নয়।’

এখানেই থেমে থাকেনি ‘চুদুরবুদুর’। রানুর বক্তব্যের চারদিন পর কে বা কারা ‘চুদুরবুদুরডটকম’ নামের একটি ডোমেইনে জাতীয় সংসদের অফিসিয়াল ওয়েবসাইট জুড়ে দেয়। এর ফলে চুদুরবুদুরডটকম লিখে সার্চ দিলেই জাতীয় সংসদের ওয়েবসাইট খুলতে দেখা যায়। পরে অবশ্য তা বন্ধ করা হয়।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
January 2014
M T W T F S S
 12345
6789101112
13141516171819
20212223242526
2728293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া