adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

জমে উঠছে বইমেলা

Book-Fair-2014ডেস্ক রিপোর্ট : ধীর ধীরে জমে উঠছে বাঙালির প্রাণের মেলা ‘অমর একুশে বইমেলা ২০১৬’। প্রথম তিনদিনের তুলনায় চতুর্থদিন মেলায় লোকসমগম ছিল চোখে পড়ার মতো। বেড়েছে বেচা-কেনাও। প্রকাশকরা বলছেন, এবার মেলার আয়তন বাড়ায় লোক সমাগম অন্যবারের মতো বোঝা যাচ্ছে না। তবে মেলার বেচা-কেনা স্বাভাবিকই রয়েছে। আর আজ শুক্রবার, মেলা শুরু হওয়ার প্রথম ছুটির দিন। প্রকাশকদের আশা আজ (শুক্রবার) শিশু প্রহরসহ মেলা আরো সরগরম বাড়বে। 

মেলার চতুর্থ দিনে দেখা যায়, রাজধানীসহ দেশের বিভিন্ন শহর থেকে আসা বই প্রেমিরা মেলায় ভিড় বাড়াচ্ছে। ঘুরে ঘুরে দেখছেন নিজের প্রিয় লেখকদেরসহ মেলায় আসা নতুন বইগুলো। এ স্টল থেকে ওই স্টলে ঘুরাঘুরিতে কাটায়ি দিচ্ছেন সময়। পছন্দমত কিনছেন বইও। অন্যদিকে লেখকদেরও আনাগোনা বাড়ছে মেলায়। আর প্রকাশকদেরও টার্গেট দুই একদিনের মধ্যে নিজেদের সব বই মেলায় নিয়ে আসতে। বুধবার যেখানে মেলায় ৬৩টি নতুন বই আসে, তা বৃহস্পতিবার বেড়ে দাঁড়িয়েছে ৯৩তে।

এরমধ্যে রয়েছে- গল্প গ্রন্থ ১৭টি, উপন্যাস ২০টি, প্রবন্ধ ১৩টি, কবিতা ১৩টি, গবেষণা ৩টি, ছড়া ৩টি, শিশুসাহিত্য ২টি, মুক্তিযুদ্ধ ১, বিজ্ঞান ২, ভ্রমণ ২টি, ধর্মীয় ২, সায়েন্স ফিকশন ১ এবং অন্যান্য ১১।

 

বিকেলে সোহরাওয়ার্দী উদ্যানের প্রবেশ গেইট দুটিতে ভিড় দেখা যায়। এ সময় মেলায় আগত দর্শনাথীদের লাইনে দাঁড়িয়ে বইমেলায় প্রবেশ করতে দেখা যায়। প্রকাশকরা বলছেন অন্যদিনের তুলনায় মেলায় বিক্রি বেড়েছে। ঐতিহ্য প্রকাশনীর জনসংযোগ বিভাগের জহিরুল ইসলাম বলেন, বেচা-কেনা আগের চেয়ে বাড়ছে। দর্শনর্থীদের ভীড় বাড়ছে।

মেলায় আসতে পেরে কম খুশী নন দর্শনার্থীরাও। উত্তরা থেকে আসা সুমাইয়া আফরিন জানান, মেলায় গত তিনদিন যাবৎ আসবো আসবো বলে আসা হচ্ছে না। তাই আজ (বৃহস্পতিবার) সুযোগ পেয়ে মেলায় চলে আসলাম। কয়েকটি বই কিনার টার্গেট আছে, দেখি এখন না হলেও পরেোত আসবো শেষেও কিনতে পারবো।

এদিকে মেলার চতুর্থ দিনেও মেলার শিশু কর্নার জমে উঠেনি। প্রকাশকদের অভিযোগ এবার শিশু কর্নারে আলাদা কোন কার্টুন বা ব্যানার না থাকায় মেলায় আগত দর্শনার্থীরা বুঝতেই পারছেন না যে শিশু কর্নার কোথায়! তবে তারা আশা করছেন, আজ শিশুপ্রহরে জমে উঠবে শিশু কর্নার।

শুক্রবারকে মেলার শিশুপ্রহর ঘোষণা করা হয়েছে। সকাল ১১টা থেকে এ শিশু প্রহর চলবে বেলা ১টা পর্যন্ত। শিশুরা অভিভাবকসহ স্বাচ্ছন্দ্যে বই কেনার সুবিধার্থে এ শিশুপ্রহর ঘোষণা করা হয় বলে জানিয়েছে বাংলা একাডেমি।

এছাড়াও অমর একুশে উদযাপনের অংশ হিসেবে বাংলা একাডেমি প্রাঙ্গণে শিশুকিশোর চিত্রাঙ্কন প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে প্রতিযোগিতা উদ্বোধন করবেন শিল্পী সমরজিৎ রায়চৌধুরী

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
February 2016
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
29  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া