adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ফেসবুকের এক ফিচারে জার্মানিতে নিষেধাজ্ঞা

nV2XfFOejZvPআন্তর্জাতিক ডেস্ক : জার্মানিতে বেআইনি ঘোষণা করা হলো জনপ্রিয় সামাজিক মাধ্যম ফেসবুকের ফ্রেন্ড ফাইন্ডার ফিচারটি। ২০১০ সালে ফেডারেশন অব জার্মান কনজিউমার অর্গানাইজেশনস (ভিজেডবিভি)-এর দায়ের করা মামলার প্রেক্ষিতে দেশটির সর্বোচ্চ আদালত এ রায় দেন।

‘ফ্রেন্ড ফাইন্ডার’ ফেসবুকের একটি বিশেষ ফিচার, যা ফেসবুকে আপনি যে ই-মেইল অ্যাকাউন্ট দিয়ে লগইন করেন, সেই অ্যাকাউন্টের কন্টাক্ট লিস্ট থেকে তথ্য সংগ্রহ করে এবং সেখানে যাদের এখনো ফেসবুক অ্যাকাউন্ট নেই তাদেরকে অ্যাকাউন্ট খোলার আমন্ত্রণ জানায়।

বেআইনি ঘোষণার পেছনে আদালতের যুক্তি হলো, এভাবে তথ্য নিয়ে ই-মেইলে ইনভিটেশন পাঠানো মূলত এক ধরণের বিজ্ঞাপন, যা হয়রানিমূলক। এ ধরণের ই-মেইলকে ‘স্প্যাম’ বললেও ক্ষতি নেই। শুধু তাই নয়, আদালত বলেন, ব্যবহারকারীদের ই-মেইল কন্টাক্টদের তথ্য নিয়ে তা কীভাবে ব্যবহার করা হচ্ছে সে সম্পর্কেও স্পষ্টভাবে জানায় না ফেসবুক।

মামলাটি ৬ বছর পুরোনো। বর্তমানে ফেসবুক ফিচারটি ‘ফাইন্ড ফ্রেন্ডস’ নামে নতুনভাবে নিয়ে এসেছে। এর সঙ্গে রয়েছে তুলনামূলক বিস্তারিত ব্যাখ্যা:

‘ফাইন্ড ফ্রেন্ডস আপনার ডিভাইস থেকে কন্টাক্ট সম্পর্কিত তথ্য আপলোড করে ফেসবুকের সার্ভারে সংরক্ষণ করে। সেখান থেকে তথ্যগুলো অন্যদের নতুন বন্ধু খুঁজে পেতে অথবা আপনাকে নতুন বন্ধু যোগ করার পরামর্শ দিতে ব্যবহার করা হতে পারে। পেশাগত কন্টাক্টও সংরক্ষণ করা হতে পারে। কিন্তু আপনার শুধু ব্যক্তিগত কন্টাক্টদের কাছেই ফ্রেন্ড রিকোয়েস্ট পাঠানো উচিৎ। দয়া করে শুধু সেসব বন্ধুকেই ফ্রেন্ড রিকোয়েস্ট পাঠান যারা তা পেয়ে খুশি হবেন।’

বেআইনি ঘোষণার অর্থ এখনো নিশ্চিত না হলেও ধারণা করা হচ্ছে জার্মানিতে ফেসবুক এই ফিচারের বর্ণনা পাল্টে দেবে।

ফেসবুকের এক মুখপাত্র রয়টার্সকে জানিয়েছেন, আদালতের আনুষ্ঠানিক ঘোষণাপত্রের অপেক্ষায় রয়েছে প্রতিষ্ঠানটি। সেটি পাওয়ার পরই ফেসবুকের সেবার ওপর ঘোষণার প্রভাব ও পরবর্তী করণীয় সম্পর্কে চিন্তাভাবনা করা হবে।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া