adv
২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

বাংলাদেশের অভ্যন্তরীণ চারটি বিষয়ে উদ্বিগ্ন ভারত

143068418398ডেস্ক রিপোর্ট : বাংলাদেশের অভ্যন্তরীণ চারটি বিষয়ে উদ্বিগ্ন ভারত। বিষয় চারটি হচ্ছে- বাংলাদেশের অভ্যন্তরে জঙ্গি পরিস্থিতি ও চরমপন্থী মতবাদের বিস্তার, মানব পাচার, সীমান্তের অরক্ষিত অংশ এবং উত্তর-পূর্বাঞ্চলীয় সাত রাজ্যের নিরাপত্তা। বিশেষত গত বছর পশ্চিমবঙ্গের বর্ধমানে বোমা বিস্ফোরণের ঘটনা ভারতের উদ্বেগের মাত্রা বাড়িয়ে তুলেছে।

এই বিষয়গুলোকে দুদেশের অভিন্ন সমস্যা আখ্যা দিয়ে ভারত তা যৌথভাবে মোকাবেলা করতে চায়। এ জন্য ভারতের জাতীয় তদন্ত সংস্থার (এনআইএ) তিন সদস্যের একটি প্রতিনিধিদল দ্বিতীয় দফায় ঢাকা এসেছে। শনিবার সন্ধ্যায় এনআইএর সদস্যরা ঢাকায় পৌঁছেন। এনআইএর মহাপরিদর্শক সঞ্জীব কুমার সিং তিন সদস্যের এই প্রতিনিধিদলের নেতৃত্ব দিচ্ছেন। আগামী ৭ মে পর্যন্ত তাদের ঢাকায় অবস্থানের কথা রয়েছে।

বাংলাদেশ পুলিশের সংশ্লিষ্ট নির্ভরযোগ্য সূত্রে এসব তথ্য জানা গেছে। তবে এনআইএ প্রতিনিধিদলের এ সফরের বিষয়ে এখনও আনুষ্ঠানিকভাবে কিছুই প্রকাশ করা হয়নি। ধারণা করা হচ্ছে, ৬ মে পুলিশ সদর দফতরে অনুষ্ঠিতব্য দ্বিপাক্ষিক বৈঠকের মধ্য দিয়ে এনআইএ প্রতিনিধিদলের বাংলাদেশ সফরের বিষয়টি প্রকাশ করা হতে পারে।

সূত্র জানায়, এনআইএ প্রতিনিধিদলের সদস্যরা ঢাকায় আসার আগেই বাংলাদেশের আইনশৃংখলা বাহিনীর নীতিনির্ধারণী পর্যায়ে উল্লিখিত চারটি বিষয়ে ভারতের উদ্বেগ নিয়ে কথাবার্তা চালিয়ে আসছিলেন। এসব বিষয় মোকাবেলায় বাংলাদেশের সংশ্লিষ্ট সংস্থাগুলো কি ধরনের তৎপরতা চালাচ্ছে সেটাও জানার চেষ্টা করছে এনআইএ।

নাম প্রকাশে অনিচ্ছুক পুলিশ সদর দফতরের উচ্চপদস্থ একজন কর্মকর্তা প্রতিবেদককে বলেন, সম্প্রতি আশুলিয়ায় ব্যাংক ডাকাতির পেছনে জঙ্গি সংগঠন আনসারুল্লাহ বাংলা টিমের সম্পৃক্ততা বেরিয়ে আসার পর এনআইএ ওই ঘটনা-পরবর্তী ততপরতা গভীরভাবে পর্যবেক্ষণ করছে। এ ছাড়া জেএমবি, হুজিসহ বেশ কয়েকটি জঙ্গি ও চরমপন্থী সংগঠনের বর্তমান তৎপরতার বিষয়েও জানতে চেয়েছে তারা।

ঢাকা মহানগর পুলিশের একজন কর্মকর্তা রোববার এই প্রতিবেদককে বলেন, এনআইএ মনে করে- বাংলাদেশে জঙ্গি তৎপরতার বিস্তার ঘটলে ভারতের জন্য তা স্বস্তিদায়ক হবে না। বর্ধমানের খাগড়াগড়-কাণ্ডের পর বাংলাদেশের অভ্যন্তরীণ জঙ্গি পরিস্থিতি তারা সতর্কভাবে পর্যবেক্ষণ করে চলেছে।

জঙ্গি ও চরমপন্থীদের ততপরতা নিয়ে এনআইএর আগ্রহের বিষয়ে জানতে চাইলে পুলিশের তদন্ত সংস্থা সিআইডির বিশেষ পুলিশ সুপার (অর্গানাইজড ক্রাইম) মির্জা আবদুল্লাহেল বাকী  প্রতিবেদককে বলেন, এ বিষয়ে ২০০৫ সাল থেকে গভীরভাবে কাজ করছে সিআইডি। বিশেষ করে জেএমবির বাংলা ভাই, ৬৪ জেলায় একযোগে বোমা হামলা ও হুজি-সংক্রান্ত মামলাগুলোর বেশিরভাগ সিআইডি তদন্ত করছে। এসব মামলা ও ঘটনার সঙ্গে জড়িত আসামিদের বিষয়ে জানতে চেয়েছে এনআইএ। এক প্রশ্নের জবাবে তিনি বলেন, এনআইএ মনে করে বাংলাদেশে এসব বিষয় নিয়ন্ত্রিত না থাকলে তা ভারতের জন্য ক্ষতির কারণ হয়ে দাঁড়াবে। তাই এসব বিষয় নিয়ন্ত্রণে তারা আমাদের সহায়তা দিতে চায়।

সূত্র জানিয়েছে, ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় সাতটি রাজ্যের (সেভেন সিস্টার্স) নিরাপত্তা নিয়ে দেশটির উদ্বেগ রয়েছে। বিশেষ করে এই সাত রাজ্য ঘিরে থাকা উভয় দেশের সীমান্ত এলাকা দুর্গম হওয়ায় তা নিবিড় পর্যবেক্ষণের আওতায় আনা যাচ্ছে না। এ সুযোগে এসব এলাকায় জঙ্গিগোষ্ঠী ততপরতা চালাতে সক্ষম হচ্ছে। এ অবস্থায় উভয় দেশের তরফ থেকে ওই সব এলাকায় ২৪ ঘণ্টা হেলিকপ্টার পর্যবেক্ষণের কথা ভাবা হচ্ছে। সূত্র জানায়, বাংলাদেশ থেকে মানব পাচারের বিষয়েও ভারত উদ্বিগ্ন। বিশেষ করে ভারতের মুম্বাই ও পুনেতে প্রচুর বাংলাদেশী নারী পাচারের শিকার হয়ে আটকে পড়েছেন।

এদের অনেককে ভারতের বিভিন্ন পতিতালয়ে বিক্রি করে দেয়া হয়েছে। সম্প্রতি কয়েকশ নারীকে এই দুই শহরের বিভিন্ন পতিতালয় থেকে উদ্ধার করে শেল্টার হোমে রাখা হয়েছে। এ অবস্থায় নারী পাচার রোধে আরও সজাগ হওয়ার জন্য বাংলাদেশের আইনশৃংখলা বাহিনীকে অনুরোধ জানিয়েছে এনআইএ। ভারতে মানব পাচারের বিষয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে ২০১২ সাল পর্যন্ত তথ্য রয়েছে। মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, ওই সময় পর্যন্ত মানব পাচার বিষয়ে মোট ২০৯টি মামলা করা হয়। এসব মামলায় গ্রেফতার হয় ১২৮ জন। এর মধ্যে ৩৩ মামলায় চার্জশিট দেয়া হয়েছে। ৯২টি এখনও তদন্তাধীন। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, ২০১২ সালে ভারতে পাচারের শিকার হন ৪২২ জন।

এদের মধ্যে ৩৩৩ জনকেই উদ্ধার করা গেছে। তবে পুলিশের উচ্চপর্যায়ের একাধিক কর্মকর্তা এই প্রতিবেদককে বলেন, যারা ভারতে পাচারের শিকার হন তাদের ক্ষুদ্র অংশকেই উদ্ধার করা সম্ভব হচ্ছে। ফলে পাচারকৃতদের প্রকৃত সংখ্যা জানা সম্ভব হচ্ছে না। এদিকে ভারতে পলাতক বাংলাদেশী সন্ত্রাসীদের গ্রেফতারের বিষয়টিও আলোচনায় উঠে আসছে। গত বছর ১৮ নভেম্বর এনআইএর একটি উচ্চপর্যায়ের প্রতিনিধিদল বাংলাদেশ সফরকালে ভারতে পলাতক ৪১ জন জঙ্গি সন্ত্রাসীর তালিকা হস্তান্তর করে ঢাকা। দীর্ঘদিন ধরে ভারতে আত্মগোপনে থাকা এসব সন্ত্রাসীকে গ্রেফতারে এনআইএর সহযোগিতাও চায় বাংলাদেশ।

প্রসঙ্গত, গত বছর ২ অক্টোবর পশ্চিমবঙ্গের বর্ধমানের খাগড়াগড়ের একটি বাড়িতে বোমা বিস্ফোরণের ঘটনায় শাকিল আহমেদ ও সুবহান মণ্ডল নামে দুজন মারা যান এবং একজন আহত হন। এ হামলার তদন্তে বাংলাদেশী জঙ্গিদের নাম উঠে আসে। এর পরিপ্রেক্ষিতে এনআইএ প্রধান শারদ কুমারের নেতৃত্বে একটি উচ্চপর্যায়ের প্রতিনিধিদল বাংলাদেশ সফর করে।-যুগান্তর

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া