adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সচিবদের পক্ষে কথা বললে মানবে না শিক্ষকরা

145_98246 (1)নিজস্ব প্রতিবেদক : মর্যাদার প্রশ্নে আপোষ করবেন না বেতনবৈষম্য নিরসনের দাবিতে আন্দোলনরত পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা। তাদের ভাষ্য, মর্যাদার প্রশ্নে কারো সঙ্গে নিজেদের তুলনা করেন না তারা। ‘সচিবদের পক্ষ’ নিয়ে শিক্ষকদের বিরুদ্ধে কথা বললে তা শিক্ষকসমাজ মেনে নেবে না।শিক্ষকদের আন্দোলন নিয়ে প্রধানমন্ত্রীর বক্তব্যের প্রতিক্রিয়ায় আজ সোমবার সন্ধ্যায় বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ এ কথা বলেন।

সোমবার সোহরাওয়ার্দী উদ্যানে বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবসের সমাবেশে প্রধানমন্ত্রী শেখ হাসিনা শিক্ষকসহ আন্দোলনকারী কর্মকর্তাদের দিকে ইঙ্গিত করে বলেন, “পেটের ক্ষুধা মিটালাম, এখন কেউ কেউ প্রেস্টিজ নিয়ে টানাটানি শুরু করে দিয়েছেন।” তিনি বলেন, “শিক্ষকদের মর্যাদা অনেক উপরে;  তারা সচিবের মর্যাদা চাইলে আমার আর বলার কিছু নেই।”   শিক্ষকদের উদ্দেশে প্রধানমন্ত্রী আরো বলেন, “আপনারা সচিবের মর্যাদা চাইলে চাকরি ছেড়ে বিসিএস পরীক্ষা দিয়ে সচিব হয়ে যান।”

অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ  বলেন, “প্রধানমন্ত্রী আমাদের সবার প্রধানমন্ত্রী। তিনি শুধু সচিবদের প্রধানমন্ত্রী নন। তিনি এমন বক্তব্য দিলে তো আর কিছু করার থাকে না। আন্দোলন ছাড়া আমাদের তো আর কারো কাছে যাওয়ার জায়গা নেই।”

তারা সচিবদের সঙ্গে তাদের মর্যাদা আর বেতনের তুলনা করছেন না উল্লেখ করে ফরিদ উদ্দিন আহমেদ বলেন, “আমরা আমাদের স্বতন্ত্র মর্যাদা নিয়ে লড়াই করছি। বিশ্ববিদ্যালয়ের সবচেয়ে মেধাবী শিক্ষার্থীরাই বিশ্ববিদ্যালয়ের শিক্ষক হচ্ছেন। তাদের মর্যাদা ওপরে থাকবে এটাই স্বাভাবিক। আমরা তো প্রধানমন্ত্রীর কাছে ভিক্ষা চাই না। আমরা আমাদের অধিকার চাই।”

শিক্ষার্থীদের পড়াশোনা নষ্ট করে আন্দোলন না করতে প্রধানমন্ত্রীর আহ্বানের বিষযে ফরিদ উদ্দিন বলেন, “আমাদের এ ছাড়া কোনো উপায় নেই। শিক্ষকদের মর্যাদার প্রশ্নে শিক্ষার্থীদের সাময়িক এই অসুবিধা মেনে নিতে হবে।”

এভাবে কত দিন আন্দোলন চলবে জানতে চাইলে শিক্ষক সমিতির সভাপতি বলেন, “প্রধানমন্ত্রী ইতিবাচক পদক্ষেপ নিলেই কেবল আন্দোলন স্থগিত করা হবে। তিনি সচিবদের পক্ষ নিয়ে শিক্ষকদের বিরুদ্ধে কথা বললে তা শিক্ষকসমাজ মেনে নেবে না।”

নতুন জাতীয় বেতন কাঠামোতে সিলেকশন গ্রেড বহাল ও বেতন গ্রেডের সমস্যা নিরসনের দাবিতে আজ সোমবার সকাল থেকে লাগাতার পূর্ণ কর্মবিরতি শুরু করেছেন দেশের সরকারি ও স্বায়ত্তশাসিত বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা।

বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশনের মহাসচিব এ এস এম মাকসুদ কামাল জানান, সকাল থেকে প্রায় সব বিশ্ববিদ্যালয়ে পূর্ণাঙ্গভাবে কর্মসূচি চলছে।বিশ্ববিদ্যালয় শিক্ষকরা বেতন সমস্যা নিয়ে প্রায় আট মাস ধরে আন্দোলন করছেন। বর্তমানে দেশে ৩৭টি সরকারি ও স্বায়ত্তশাসিত বিশ্ববিদ্যালয় 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া