adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সৌদি পণ্য আমদানির ওপর ইরানের নিষেধাজ্ঞা জারি

iran bans imps_97785আন্তর্জাতিক ডেস্ক :  ইরান ও সৌদি আরবের পাল্টা-পাল্টি পদক্ষেপে মধ্যপ্রাচ্যজুড়ে উত্তাপ ছড়িয়ে পড়ছে।শিয়া নেতার ফাঁসি কার্যকরের ঘটনায় ইরানের ক্ষুব্ধ প্রতিক্রিয়ার পর সৌদি আরবের কূটনৈতিক সম্পর্ক ছিন্নের জেরে এবার পাল্টা পদক্ষেপ হিসাবে ইরান, সৌদি আরব থেকে সব ধরনের পণ্য আমদানির ওপর নিষেধাজ্ঞা জারি করলো।

অন্যদিকে, সৌদি আরবের বিভিন্ন প্রতিষ্ঠানের পক্ষ থেকে ইরানি পণ্য বর্জনের ডাক দিয়েছে। খবর রয়টার্সের। 

ইরানি গণমাধ্যম আইআরএনএ জানায়, বৃহস্পতিবার সকালে ইরানের প্রেসিডেন্ট হাসান রোহানির সভাপতিত্বে মন্ত্রিসভার এক বৈঠকে সৌদি আরব থেকে পণ্য আমদানি বন্ধের সিদ্ধান্ত গ্রহণ করা হয়।

এদিকে আজ সৌদি বিমান থেকে ইয়েমেনে তেহরান দূতাবাসের ওপর ক্ষেপনাস্ত্র হামলা চালানোর পরই সৌদি আরব থেকে সব ধরণের পণ্য আমদানির ওপর নিষেধাজ্ঞা জারি করা হলো।

ইরান ও সৌদি আরবের মধ্যে বিরোধের জেরে ইরানের সঙ্গে মধ্যপ্রাচ্যের আরও বেশ কয়েকটি দেশ সম্পর্ক ছিন্ন করার ঘোষণা দেয়।

দুই দেশের মধ্যে তীক্ত সম্পর্কের সমাপ্তি টানার জন্য এরই মধ্যে যুক্তরাষ্ট্রের পক্ষ থেকেও আহবান জানানো হয়েছে।

মন্ত্রিসভায় ইরানি নাগরিকদের মক্কায় ওমরাহ যাওয়ার ওপর নিষেধাজ্ঞার বিষয়টি নিশ্চিত করা হয়। গত বছরের এপ্রিলে দুই ইরানী নারীর ওপর যৌন অত্যাচার চালানোর পর পর ইরানীদের ওমরা পালনের ওপর নিষেধাজ্ঞা জারি করে তেহরান সরকার।যৌন হয়রনির জন্য সৌদি এয়ারপোর্টের নিরাপত্তারক্ষীদের দায়ি করা হয়।

সম্প্রতি ইরানের শিয়া সম্প্রদায়ের এক শীর্ষ নেতার ফাঁসি কার্যকর করে সৌদি আরব। এরপর থেকেই দুই দেশের মধ্যে অস্থিরতা বিরাজ করছে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া