adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

‘কামারুজ্জামানের ফাঁসি দেইখ্যা মরবার চাই’

‘কামারুজ্জামানের ফাঁসি দেইখ্যা মরবার চাই’ ডেস্ক রিপোর্ট : 'যেদিন কামারুজ্জামানের ফাঁসির সাজা অইছিল, ওই দিন বুহে থাইক্কা পাত্তর চাপা কষ্টডা কিছুডা নামছিল। আপিলের রায়ও ওর ফাঁসি চাই। মনে বড় আশা, মরবার আগে আমার স্বামী ও পুলারে যারা মারছে, তাগোরে ফাঁসি দেইখ্যা মরবার চাই।’
শাড়ির আঁচলে চোখ মুছতে মুছতে এ কথাগুলো বলছিলেন শেরপুরের নালিতাবাড়ী উপজেলার সোহাগপুর বিধবাপল্লীর শহীদ খেজুর আলীর স্ত্রী জরিতন বেওয়া। একাত্তরে তার স্বামী, সন্তান-স্বজনসহ পরিবারের ৮ জনকে গুলি করে হত্যা করা হয়েছিল। আপিল বিভাগের রায়েও তিনি কামরুজ্জামানের ফাঁসির রায় বহাল রাখার দাবি জানিয়েছেন।
তার মতো বিধবাপল্লীর শহীদ পরিবারের বিধবা ও শহীদের স্বজনরা আপিল বিভাগেও কামারুজ্জামানের ফাঁসির রায় বহাল থাকবে বলে আশা করছেন ।
জরিতন বেওয়া কাঁদতে কাঁদতে আরও বলেন, ‘আমার স্বামীরে ঘর থেইক্যা টাইন্যা লইয়্যা আইয়্যা উডানে ফালাইয়্যা ছয়ডা গুলি করে। গুলি খাইয়্যা পানি চাইলে আরেকটা গুলি করে। ওই গুলিতে উডানেই তার জীবন যায়। পরে আমার সোনা মানিক বুকের ধন হাশেমরে ধইর‌্যা নিয়্যা বাপের লাশের উফরে ফালাইয়্যা গুলি করে। এরপর আমার দেওররে ধইর‌্যা নিয়্যা বন্দুকের নল দিয়্যা কেচাইতে থাহে, পরে মুহের ভিতরে বন্দুক দিয়্যা গুলি করে। তহনি তার পরান বাইরইয়্যা যায়।’
চলতি বছরের ৯ মে মানবতাবিরোধী অপরাধের দায়ে জামায়াতের সহকারী সেক্রেটারি জেনারেল মোহাম্মদ কামারুজ্জামানের বিরুদ্ধে মৃত্যুদণ্ডের রায় ঘোষণা করেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-২।
গত বছরের ৬ জুন ফাঁসির আদেশ থেকে খালাস চেয়ে আপিল করেন কামারুজ্জামান। সুপ্রীম কোর্টে আপিলের পর গত ৫ জুন শুনানি শুরু হয়ে ১৭ সেপ্টেম্বর তা শেষ হয়। ট্রাইব্যুনালে আসামির সর্বোচ্চ সাজার আদেশ হওয়ায় রাষ্ট্রপক্ষ এ মামলায় আপিল করেনি।
কামারুজ্জামানের বিরুদ্ধে ৭টি অভিযোগের মধ্যে ৫টি প্রমাণিত হয়। প্রমাণিত না হওয়ায় দুটি অভিযোগ (পঞ্চম ও ষষ্ঠ অভিযোগ) থেকে তাকে অব্যাহতি দেওয়া হয়েছে। তৃতীয় ও পঞ্চম অভিযোগে মৃত্যুদণ্ড, প্রথম ও সপ্তম অভিযোগে যাবজ্জীবন এবং দ্বিতীয় অভিযোগে তাকে ১০ বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া