adv
৯ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২৬শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

২২ দিনের অবরোধে পরিবহন খাতে ক্ষতি ৭০৪০ কোটি টাকা

Rangpur-ডেস্ক রিপোর্ট : গত ২২ দিন ধরে টানা অবরোধ ও ১০ দিনের হরতালে চট্টগ্রাম মহানগরী ও জেলার বিভিন্ন উপজেলায় গণপরিবহনে রাজনৈতিক সহিংসতায় দুইজন নিহত, ২২জন অগ্নিদগ্ধ ও ১১৯ জন আহত হয়েছে। এ সময় ১১টি বাস-মিনিবাস-হিউম্যানহলার, ১৬টি ট্রাক ও কার্ভাড ভ্যান, ১৪টি সিএনজি-অটোরিকশাসহ অন্যান্য যানবাহনে অগ্নিসংযোগ করা হয়েছে। এছাড়া হরতালে সারাদেশের পরিবহন খাতে ৭ হাজার ৪০ কোটি টাকার বেশি আর্থিক ক্ষতি হয়েছে।
মঙ্গলবার ‘যাত্রী-গণপরিবহন জিম্মি করে রাজনীতি ও সহিংসতা প্রতিবেদন-২০১৫’ প্রকাশ উপলক্ষে গণমাধ্যমে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতি এ তথ্য জানায়।

সংগঠনটির মহাসচিব ও চট্টগ্রাম আঞ্চলিক শাখার সভাপতি মোজাম্মেল হক চৌধুরী সাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে আরো জানানো হয়, গত ২২ দিনের চলমান অবরোধে ভাঙচুর করা হয়েছে ১৪টি বাস-মিনিবাস ও হিউম্যান হলার, ৩১টি ট্রাক ও কার্ভাড ভ্যান, ৭৮টি সিএনজি চালিত অটোরিকশা, মোটরসাইকেল, কার ও অন্যান্য যানবাহন। একই সময়ে রেলপথে পাঁচ দফা নাশকতা চালায় দুষ্কৃতিকারীরা। এতে গণপরিবহণ ব্যবহারকারী প্রতিটি যাত্রী ও চালক চরম আতঙ্কে জীবনের ঝুঁকি নিয়ে জীবন-জীবিকার তাগিদে যাতায়াত করছে বলে দাবি করেছে বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতি।

বিভিন্ন সংবাদমাধ্যমে প্রকাশিত রাজনৈতিক সহিংসতার সংবাদ মনিটরিং করে সংগঠনের পক্ষ থেকে আরো বলা হয় গত টানা ২২ দিনের অবরোধ ও ১০ দিনের হরতালে সারাদেশের পরিবহন খাতে ৭ হাজার ৪০ কোটি টাকার বেশি আর্থিক ক্ষতি হয়েছে। এ সময় গণপরিবহনের ভয়াবহ সঙ্কটে যাত্রীদের চরম দুর্ভোগে পড়তে হচ্ছে।
প্রতিবেদনে আরো বলা হয় গত ৫ জানুয়ারি সরকারের বর্ষপূর্তিকে কেন্দ্র করে সৃষ্ট এ রাজনৈতিক  সহিংসতা চট্টগ্রামে ৪ জানুয়ারি থেকে শুরু হয়। ওই দিন নিরাপত্তার অজুহাত দেখিয়ে ঢাকামুখী সব বাস চলাচল বন্ধ করে দেয়া হয়। এছাড়াও ২ জানুয়ারি ষোলশহর রেল স্টেশনে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়গামী শাটল ট্রেনের হোস পাইপ কেটে ট্রেন চলাচল বন্ধ করে দেন সরকার দলীয় ছাত্র সংগঠনের নেতা কর্মীরা। ৮ জানুয়ারি মৌলভীবাজারের কুলাউড়ায় অবরোধকারীরা রেল লাইনের ফিসপ্লেট খুলে ফেললে চট্টগ্রামগামী উদয়ন এক্সপ্রেস ট্রেন লাইনচ্যুত হয়ে ৭৫ জন যাত্রী মারাত্মকভাবে আহত হয়। একই দিন চট্টগ্রামে লোহাগড়ায় পর্যটনবাহী বাসে পেট্রোল বোমা হামলায় তিন পর্যটক গুরুতর আহত হয়।
১২ জানুয়ারি মিরসরাইয়ে ট্রাকে পেট্রোলবোমা হামলায় অগ্নিদগ্ধ হয়ে এনামুল হক (৩৬) নামে এক যাত্রী নিহত ও দুইজন আহত হয়।
প্রতিবেদনে আরো উল্লেখ করা হয়, ১৪ জানুয়ারি লোহাগড়ায় পিকেটিং করতে গিয়ে কার্ভাডভ্যান চাপায় মো. জোবায়ের (২০) নামে এক যুবক নিহত হন। একই দিন সীতাকুণ্ডে দুর্বৃত্তদের ছোড়া পেট্রোলবোমা হামলায় অল্পের জন্য রক্ষা পেয়েছিলেন চিত্রনায়িকা মৌসুমীসহ অন্য শিল্পী-কলাকুশলীরা।
২০ জানুয়ারি চট্টগ্রামে চন্দনাইশে চট্টগ্রাম জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট আসিফ ইমতিয়াজের গাড়ি ভাঙচুর করে অবরোধকারীরা। একই দিন কর্তব্যরত অবস্থায় পেট্রোলবোমা হামলার শিকার গুরুতর আহত হন নগরীর চান্দগাঁও থানার তিন পুলিশ সদস্য। এছাড়াও গত ২২ দিনের রাজনৈতিক সহিংসতায় নগরী ও জেলার ২৭টি স্পটে আগুন দিয়েছে অবরোধ সমর্থকরা।

বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতির কেন্দ্রীয় কমিটির মহাসচিব ও চট্টগ্রাম আঞ্চলিক শাখার সভাপতি মোজাম্মেল হক চৌধুরী বাংলামেইলকে বলেন, ‘বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত রিপোর্টের ওপর ভিত্তি করে প্রতিবেদনটি তৈরি করা হয়েছে। গত ২১ জানুয়ারি রাজধানীতে সংবাদ সম্মেলন করে আমরা এ ধরনের
প্রতিবেদন প্রকাশ করি। এরই ধারাবাহিকতায় হরতাল অবরোধে চট্টগ্রামের সার্বিক পরিস্থিতি তুলে ধরেছি আমরা।’

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া