adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ইকো পার্কে গড়া হবে ‘সোলার ডোম’

INDIAআন্তর্জাতিক ডেস্ক : বেশ কিছু দিন ধরেই নানা উপকরণে সেজে উঠছে রাজারহাটের ইকো পার্ক। সেই তালিকায় নতুন সংযোজন হতে চলেছে ‘সোলার ডোম’। সব কিছু ঠিক থাকলে আগামী বছর বড়দিনেই তা পেতে পারে কলকাতা। রাজ্যের দাবি, দেশের মধ্যে এটিই হবে প্রথম সোলার ডোম। ইকো পার্কে এর আগে ১০ কিলোওয়াটের ভাসমান সৌর বিদ্যুৎপ্রকল্প গড়ে উদাহরণ তৈরি করেছে রাজ্য সরকার।
সৌর বিদ্যুৎ শিল্পে এই ‘সোলার ডোম’ এখন নতুন একটি শিল্প। যা নিয়ে ভাবনাচিন্তা শুরু হয়েছে দেশ জুড়ে। গোলাকার গম্বুজাকৃতি একটি বাড়ির ভিতরে তারামণ্ডল, মাছের অ্যাকোরিয়াম, ছবির প্রদশর্নীর ব্যবস্থা। বাড়ির ছাদের গায়ে লাগানো থাকবে সৌর কোষ। সূর্যের আলো ওই বাড়ির গায়ে কোথায়, কখন, কী ভাবে পড়বে— সেই অনুযায়ীই ছাদের বিভিন্ন জায়গায় বসবে সৌর কোষগুলি। বাকি জায়গায় থাকবে নকল কোষ। দিনে সূর্যের আলো থেকে সৌর বিদ্যুৎ তৈরি হবে। সেই বিদ্যুৎই ব্যবহার হবে বাড়ির ভিতরে প্রতিটি জায়গায়। প্রয়োজনে বিদ্যুৎ ডোমের বাইরে অন্যত্রও দেওয়া যেতে পারে।
ইকো পার্কে ঘুরতে আসা মানুষের কাছে এই সোলার ডোম প্রকল্প আকষর্ণীয় পর্যটন কেন্দ্রের মতো করে গড়ে তুলতে চাইছে রাজ্য। পার্কে বেড়াতে এসে মানুষ ওই বিশাল গম্বুজাকৃতি বাড়িতে ঢুকে যেমন বিভিন্ন বিনোদনে মেতে উঠতে পারবেন, সেই সঙ্গেই থাকবে ভিউ পয়েন্টও। যেখানে উঠে উঁচু থেকে ইকো পার্ক-সহ রাজারহাট-নিউ টাউনের প্রাকৃতিক দৃশ্য দেখতে পাবেন। ঠিক হয়েছে, ইকো পার্কে দুই একর জমিতে প্রায় ৩৮ কোটি টাকা ব্যয়ে ওই প্রকল্প করবে পশ্চিমবঙ্গ রাজ্য বিদ্যুৎ বণ্টন সংস্থা। প্রকল্পের নকশা-সহ বিভিন্ন ক্ষেত্রে পরামর্শ দেওয়ার জন্য নিয়োগ করা হয়েছে একটি বেসরকারি সংস্থাকে।
দেশের মধ্যে যে কয়েকটি রাজ্য এই প্রকল্প নিয়ে ভাবতে শুরু করেছে, তাদের মধ্যে পশ্চিমবঙ্গ অন্যতম। বণ্টন সংস্থার দাবি, দেশের মধ্যে তারাই প্রথম সোলার ডোম প্রকল্প গড়বে। যা রাজ্যের মানুষের কাছে দর্শনীয় স্থান হয়ে থাকবে। সে ভাবেই প্রকল্পের নকশা তৈরি করতে বলেছে রাজ্য। পরিকল্পনা রয়েছে, প্রকল্পটি থেকে ২০০ কিলোওয়াট সৌরবিদ্যুৎ তৈরি হবে। সেই বিদ্যুতেই চলবে ডোমের প্রতিটি বিনোদন ব্যবস্থা।
সৌরবিদ্যুৎ বিশেষজ্ঞ শান্তিপদ গণচৌধুরীও জানান, বড় সোলার ডোম প্রকল্প এখনও এ দেশে কোথাও তৈরি হয়নি। এ রাজ্যে এ ধরনের প্রকল্প গড়ে তোলার যে পরিকল্পনা নেওয়া হয়েছে, তা চমকে দেওয়ার মতোই। শান্তিপদবাবু বলেন, ‘‘কেন্দ্রের উদ্যোগে বিভিন্ন বস্তির বাড়িতে ছোট-ছোট সোলার ডোম তৈরি করে বিদ্যুৎ পরিষেবা দেওয়ার ভাবনাচিন্তা শুরু হয়েছে। কিন্তু সৌর কোষ দিয়ে তৈরি গোলাকার বিরাট বাড়ির ‘ডোম’ তৈরির পরিকল্পনা সম্ভবত এই প্রথম।
বণ্টন সংস্থার সদ্য প্রাক্তন চেয়ারম্যান (এখন অন্য পদে) নারায়ণস্বরূপ নিগম বলেন, ‘‘প্রকল্পের সব খরচই দেবে রাজ্যের নগরোন্নয়ন দফতর। তিন দফায় এই প্রকল্পের কাজ হবে। যার প্রথম ধাপের কাজ সামনের বছর শেষ হয়ে যাবে।’’ কলকাতা ও আশপাশের মানুষের কাছে এই প্রকল্পটি আকর্ষণের কেন্দ্রবিন্দু হয়ে উঠবে বলে দাবি করেছেন তিনি।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া