adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

পৌর নির্বাচনে ভোটকেন্দ্র আক্রান্ত হলে অস্ত্র ব্যবহারের নির্দেশ

cecডেস্ক রিপোর্ট :  পৌরসভা নির্বাচনে ভোটকেন্দ্র দখল বা দুর্বৃত্তদের দ্বারা আক্রান্ত হলে অসহায়ের মতো দাঁড়িয়ে না থেকে অস্ত্র ব্যবহারে নির্দেশ দিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী রকিবউদ্দিন আহমদ। এ ছাড়া যেকোনো ধরনের হুমকি গুরুত্বের সঙ্গে মোকাবেলারও নির্দেশ দেন তিন।
নির্বাচনকে কেন্দ্র করে আয়োজিত জনসমাবেশ যেন জঙ্গিদের লক্ষ্যবস্তুতে পরিণত না হয় সেদিকেও দৃষ্টি রাখতে বলেছেন সিইসি।
আইনশৃঙ্খলা বাহিনীর প্রধান, গোয়েন্দা সংস্থার প্রতিনিধি, জেলা প্রশাসক, পুলিশ সুপার (এসপি) ও রিটার্নিং কর্মকর্তাদের সঙ্গে অনুষ্ঠিত বৈঠকে প্রধান নির্বাচন কমিশনার কাজী রকিবউদ্দিন আহমদ এসব নির্দেশনা দিয়েছেন। অনুষ্ঠানের কার্যপত্র থেকে এসব তথ্য জানা গেছে।
রাজধানীর ইস্কাটনে শনিবার বেলা ১১টায় বাংলাদেশ ইনস্টিটিউট অব এ্যাডমিনিস্ট্রেশন এ্যান্ড ম্যানেজমেন্ট (বিয়াম) ফাউন্ডেশন মিলনায়তনে এ বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে প্রায় চারশতাধিক প্রতিনিধি অংশ নেন।
বৈঠকে সিইসি বলেন, ‘প্রয়োজনের তাগিদে স্থানীয় সমস্যা অনুধাবন করে আইনশৃঙ্খলা বাহিনী নিয়োগ করতে হবে। হুমকি থাকলে গুরুত্ব দিয়ে নিরাপত্তা নিশ্চিত করতে হবে। ভোটকেন্দ্র আক্রান্ত হলে অসহায়ের মতো অস্ত্র নিয়ে দাঁড়িয়ে থাকা যাবে না।’
অতীতের নির্বাচনের কেন্দ্রে দখলের সমালোচনা করেন সিইসি। অতীতের মতো পৌরসভা নির্বাচনে যাতে কেন্দ্র দখলের মতো ঘটনা না ঘটে সেজন্য তিনি দ্রুত ব্যবস্থা নিতে নির্দেশ দিয়েছেন। প্রয়োজনে ভোটগ্রহণ বন্ধেরও নির্দেশ দেন তিনি।
গত বছর অনুষ্ঠিত উপজেলা ও চলতি বছরের অনুষ্ঠিত তিন সিটি করপোরেশন নির্বাচনে ব্যাপক অনিয়ম, জাল ভোট, ব্যালট বাক্স ছিনতাই, ভোটারদের হুমকি ও ব্যাপক কেন্দ্র দখলের ঘটনা ঘটে। এসব ঘটনায় কঠোর সমালোচনার মুখে পড়ে কাজী রকিবউদ্দিনের নেতৃত্বে গঠিত নির্বাচন কমিশন।
বৈঠকে ভোটগ্রহণ কর্মকর্তা ও আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের উদ্দেশ্যে কাজী রকিবউদ্দিন আহমদ বলেন, ‘সবার সমন্বিত ও সম্মিলিত প্রচেষ্টায় সুষ্ঠু নির্বাচন করা যাবে। অতীতের মতো যেন ভোটের আগের রাতে কেন্দ্র বেদখল না হয় সেজন্য তড়িৎ ব্যবস্থা গ্রহণ করতে হবে। স্টাইকিং ফোর্স ও মোবাইল টিম এ ব্যাপারে কার্যকর ব্যবস্থা নেবে। বে-আইনি অস্ত্র উদ্ধার ও সন্ত্রাসীদের ধরতে হবে।’
যেকোনো অভিযোগ আমলে নিয়ে তাৎক্ষণিক ব্যবস্থা গ্রহণ এবং কমিশনকে তা অবহিত করতে রিটার্নিং কর্মকর্তাদের নির্দেশ দিয়েছেন সিইসি। তাদের প্রতিদিন রিপোর্ট করতেও বলা হয়েছে।
পুলিশের বিশেষ শাখার (এসবি) পক্ষ থেকে জঙ্গি হামলার বিষয়ে সতর্কতা অবলম্বনের কথা বৈঠকে জানানো হয়। পুলিশের বিশেষ শাখার অতিরিক্ত পুলিশ মহাপরিদর্শক বলেন, ‘মাঠপর্যায় থেকে আইনশৃঙ্খলা পরিস্থিতি খারাপ হতে পারে। বর্তমানে উল্লেখযোগ্য থ্রেট (হুমকি) হলো জঙ্গি হামলা। এ বিষয়ে সতর্কতা অবলম্বন করা দরকার। সমাবেশগুলো যাতে জঙ্গি হামলার শিকার না হয়।’
এ বিষয়ে সিইসি কাজী রকিবউদ্দিন আহমদ বলেন, ‘বিভিন্ন সমাবেশে, পথসভা ও ধর্মীয় প্রতিষ্ঠানের উপর আইনশৃঙ্খলা বাহিনীকে সজাগ দৃষ্টি রাখতে হবে।’ জঙ্গি তৎপরতা প্রতিরোধে আইনশৃঙ্খলা বাহিনী ও গোয়েন্দা সংস্থাকে আরও তৎপর হতে নির্দেশ দেন তিনি।
বৈঠকে সাধারণ কেন্দ্রে কমপক্ষে পাঁচজন (অস্ত্রসহ) এবং ঝুঁকিপূর্ণ কেন্দ্রে কমপক্ষে ছয়জন (অস্ত্রসহ) পুলিশ সদস্য রাখার সিদ্ধান্ত হয়েছে। যদিও পুলিশ প্রধান এ কে এম শহিদুল হক এতে আপত্তি তুলেছিলেন। তিনি সাধারণ কেন্দ্রে তিনজন ও ঝুঁকিপূর্ণ কেন্দ্রে চারজনের প্রস্তাব দিয়েছিলেন। কিন্তু ইসি সচিব সিরাজুল ইসলাম তার প্রস্তাব নাকচ করে দেন।
নির্বাচনের আগের দু’দিন, ভোটগ্রহণের দিন, পরে একদিনসহ মোট চারদিন নির্বাচনী এলাকায় ফোর্স মোতায়েন থাকবে। ফোর্স মোতায়নের জন্য স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে পরিপত্র জারি হবে বলেও জানানো হয়। ২২ ডিসেম্বর স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে এ সংক্রান্ত একটি বৈঠক অনুষ্ঠিত হবে।
নির্বাচনে প্রতি পৌরসভায় এক প্লাটুন বিজিবি সদস্য ও উপকূলীয় ছয়টি পৌরসভায় এক প্লাটুন করে কোস্টগার্ড সদস্য মোতায়েনের সিদ্ধান্ত হয়েছে। এ ছাড়া পুলিশ, এপিবিএন, আনসার, র‌্যাব, বিজিবি ও কোস্টগার্ডের সমন্বয়ে মোবাইল টিম ও স্টাইকিং ফোর্স হিসেবে নির্বাচনী এলাকায় দায়িত্ব পালন করবে।
এ ছাড়া নির্বাচনী আচরণবিধি লঙ্ঘনকারীদের তাৎক্ষণিক শাস্তির ব্যবস্থা করতে মাঠে নির্বাহী ম্যাজিস্ট্রেট ও জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট দায়িত্ব পালন করবেন।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
December 2015
M T W T F S S
 123456
78910111213
14151617181920
21222324252627
28293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া