adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বার্সেলোনা ২০১৫ সালের সেরা ক্লাব

BARSALONAস্পোর্টস ডেস্ক : বার্সেলোনাকে বর্ষসেরা ক্লাবের স্বীকৃতি দিয়েছে ইন্টারন্যাশনাল ফেডারেশন অব ফুটবল হিস্ট্রি অ্যান্ড স্ট্যাটিসটিকস (আইএফএফএইচএস)। আর সারা বিশ্বের ঘরোয়া লিগগুলোর মধ্যে সবার সেরা নির্বাচিত হয়েছে স্পেনের লা লিগা।

২০১৫ সালে পাঁচটি শিরোপা জেতা বার্সেলোনা ৩৭৯ পয়েন্ট পেয়ে সেরা হয়েছে। লুইস এনরিকের দল পেছনে ফেলেছে ইতালির দুই ক্লাব ইউভেন্তুস (২৮৬ পয়েন্ট) ও নাপোলিকে (২৬৮ পয়েন্ট)। 
২৬৩ পয়েন্ট নিয়ে চতুর্থ স্থানে আছে জার্মানির চ্যাম্পিয়ন বায়ার্ন মিউনিখ। ফরাসি চ্যাম্পিয়ন পিএসজি আছে পঞ্চম স্থানে (২৫৭ পয়েন্ট)। আর ২৪১ পয়েন্ট নিয়ে ষষ্ঠ স্থানে আছে বার্সেলোনার চিরপ্রতিদ্বন্দ্বী রিয়াল মাদ্রিদ। বিশ্বের সব আনুষ্ঠানিক প্রতিযোগিতার ম্যাচের ফল নিয়ে ক্লাবের বিশ্ব র‌্যাঙ্কিং ১৯৯১ সাল থেকে করে আসছে আইএফএফএইচএস।
ঘরোয়া লিগগুলোর মধ্যে টানা দ্বিতীয়বারের মতো সেরা নির্বাচিত হলো লা লিগা। এবার সেরা হতে লা লিগা পয়েন্ট পায় ১ হাজার ২৬২। গতবারের মতো এবারও দ্বিতীয় সেরা হয়েছে ইতালির সেরি আ (১ হাজার ১৭৭ পয়েন্ট)। 
গতবার তৃতীয় সেরা হলেও ইংলিশ প্রিমিয়ার লিগ এবার রয়েছে সপ্তম স্থানে। ১ হাজার ৪৪ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে আছে জার্মানির বুন্দেসলিগা। চতুর্থ স্থানে থাকা আর্জেন্টিনার লিগ পায় ৯৯০ পয়েন্ট। আর ফরাসি লিগ ওয়ান ৯১৪ পয়েন্ট নিয়ে আছে পঞ্চম স্থানে।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া