adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আজ মুজাহিদের রিভিউর আদেশ

mujahid_91235নিজস্ব প্রতিবেদক : জামায়াতের সেক্রেটারি জেনারেল আলী আহসান মোহাম্মদ মুজাহিদকে মুক্তিযুদ্ধকালীন মানবতাবিরোধী অপরাধের দায়ে দেয়া মৃত্যুদণ্ডের রায় পুনর্বিবেচনার জন্য (রিভিউ) আনা আবেদনের ওপর আদেশ দেয়া হবে আজ বুধবার। এই আদেশে তার রিভিউ খারিজ হয়ে গেলে রাষ্ট্রপতির কাছে প্রাণভিক্ষা ছাড়া ফাঁসি কার্যকরে আর কোনো বাধা থাকবে না।  

প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বে চার সদস্যের আপিল বিভাগে মঙ্গলবার এ বিষয়ে শুনানির পর আদেশের জন্য এ দিন নির্ধারণ করা হয়। বেঞ্চের অন্য বিচারপতিরা হচ্ছেন- বিচারপতি নাজমুন আরা সুলতানা, বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন ও বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী।

মুজাহিদের পক্ষে শুনানি করেন সিনিয়র আইনজীবী খন্দকার মাহবুব হোসেন। অপরদিকে রাষ্ট্রপক্ষে অ্যাটর্নি জেনারেল মাহবুবে আল শুনানি করেন।

অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম শুনানি শেষে আজ তার প্রতিক্রিয়ায় বলেন, ‘জামায়াত নেতা মুজাহিদের মৃত্যুদণ্ডের রায় বহাল থাকবে বলে প্রত্যাশ্যা করছি।’

অন্যদিকে মুজাহিদের আইনজীবী খন্দকার মাহবুব হোসেন বলেন, আদালত ফাঁসির বিষয়টি আইনিভাবে পুনর্বিবেচনা করবেন বলে আশা করছি।

মানবতাবিরোধী অপরাধের দায়ে মৃত্যুদণ্ড দিয়ে আপিল বিভাগের দেয়া চূড়ান্ত রায় রিভিউয়ের জন্য  মুজাহিদ গত ১৪ অক্টোবর আবেদন দাখিল করেন। সুপ্রিম কোর্টের আপিল বিভাগের সংশ্লিষ্ট শাখায় তিনি আইনজীবীর মাধ্যমে এ রিভিউ আবেদন দাখিল করেন।

গত ১৪ অক্টোবর প্রথমে মুজাহিদের পক্ষে তার আইনজীবী শিশির মনির ৩৮ পৃষ্ঠার রিভিউ আবেদন জমা দেন। আবেদনে রিভিউর পক্ষে ৩২টি যুক্তি তুলে ধরা হয়েছে বলে জানান আইনজীবী।

২০১৩ সালের ১৭ জুলাই আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-২ মুজাহিদকে মৃত্যুদণ্ড দিয়ে মামলার রায় দেয়। এ রায়ের বিরুদ্ধে একই বছরের আগস্টে মুজাহিদ আপিল দায়ের করেন। আপিল নিষ্পত্তি করে গত ১৬ জুন তার মৃত্যুদণ্ড বহাল রেখে রায় দেয়া হয়। আপিল বিভাগ গত ৩০ সেপ্টেম্বর মুজাহিদের মানবতাবিরোধী অপরাধ মামলার পূর্ণাঙ্গ রায় প্রকাশ করে। এর পরদিন তার বিরুদ্ধে মৃত্যু পরোয়ানা জারি করে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
November 2015
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
30  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া