adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বিদ্যুত খাতের মহাপরিকল্পনা – কাগজেই সীমাবদ্ধ বাস্তবে নয়

মনজুর-এ আজিজ : বিদ্যুতখাতের মহাপরিকল্পনা (মাস্টারপ্ল্যান) অনুযায়ী ২০৩০ সালের মধ্যে ৪০ হাজার মেগাওয়াট বিদ্যুত উৎপাদন করতে হবে। এরমধ্যে দেশীয় কয়লা দিয়ে ১২ হাজার ও আমদানিকৃত কয়লা দিয়ে ৮ হাজার মেগাওয়াট বিদ্যুত উতপাদন করার পরিকল্পনা করা হয়। দেশীয় কয়লার ক্ষেত্রে বছরে প্রায় ৩৬ মিলিয়ন টন কয়লা প্রয়োজন পড়বে। এ কয়লা কোথা থেকে কীভাবে তোলা হবে তার কোনো সিদ্ধান্ত নিতে পারেনি সরকার। আবার কয়লা রপ্তানিতে ইন্দোনেশিয়া নিষেধাজ্ঞা জারি করায় অষ্ট্রেলিয়া ও আফ্রিকা থেকে আমদানি করতে চাইলে ব্যয় বেড়ে যাবে কয়েকগুণ। তাছাড়া কয়লা খালাস ও পরিবহনের ক্ষেত্রে উপযুক্ত অবকাঠামো গড়ে তোলাসহ ৪০ হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনে বিনিয়োগ প্রয়োজন পড়বে ৪ লাখ ৯০ হাজার ৫০০ কোটি টাকা। 
এতে প্রতিবছরে প্রয়োজন পড়বে ২৮ হাজার ৮৫২ কোটি টাকা। এ বিপুল পরিমাণ টাকা কোথা থেকে আসবে তা নিয়ে রীতিমতো চিন্তিত হয়ে পড়েছে সরকার। এসব বিষয়ে মহাপরিকল্পনার সঙ্গে বাস্তবতার কোনো মিল না থাকায় একে কাগুজে পরিকল্পনা হিসেবে অভিহিত করেছেন এ খাতের সংশ্লিষ্টরা। জানা যায়, গ্যাসের ওপর নির্ভর করে মাস্টারপ্ল্যান প্রণয়ন হয় ২০০৫ সালে। গ্যাস সংকটের কারণে তা বাতিল করে নতুন করে মাস্টারপ্ল্যানের কাজ শুর“ হয় ২০০৮ সালে। পরবর্তিতে দেশীয় কয়লা ও আমদানিকৃত কয়লার ওপর নির্ভর করে নতুন মাস্টারপ্ল্যানের কাজ শুরু হয় ২০১০ সালে। এ পরিকল্পনা অনুযায়ী ২০৩০ সালের মধ্যে ৪০ হাজার মেগাওয়াট উৎপাদনক্ষমতা অর্জন করার কথা। পিডিবির হিসেবে মাস্টারপ্ল্যান অনুযায়ী এ সময়ে ৫০ শতাংশ বিদ্যুত আসার কথা কয়লা থেকে। কিন্তু কয়লা উত্তোলনের কোনো উদ্যোগ নেই। প্রধানমন্ত্রী শেখ হাসিনা একাধিক সভায় বলেছেন, দেশীয় কয়লা ভবিষ্যৎ প্রজšে§র জন্য রেখে দেওয়া হবে। অথচ বিদ্যুত উন্নয়ন বোর্ড (পিডিবি) মাস্টারপ্লানে বলছে, দেশীয় কয়লা দিয়ে ১২ হাজার মেগাওয়াট বিদ্যুত উৎপাদন করা হবে। অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত ২০১৪-১৫ অর্থ বছরের বাজেট বক্তৃতায় দেশীয় কয়লা উত্তোলনের জন্য উদ্যোগ গ্রহণ অতীব জরুরি বলে উল্লেখ করেন। 
বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ নিজেও কয়লা উত্তোলনের পক্ষে। তিনি বলেন, আমরাতো কয়লা তুলতেই চাই। কয়লা উত্তোলন করতে পারলে দেশের চেহারা পাল্টে যেতো। কিন্তু তুলতে গেলেই একটি মহল বাধার সৃষ্টি করছে। তারা চায় বিদেশ থেকে নিম্নমানের কয়লা আসুক। তবে কয়লা উত্তোলনে এখনই পদক্ষেপ নিতে না পারলে সংকট তৈরি হতে পারে বলে জানান তিনি।
আমদানিকৃত কয়লা সরবরাহ নিয়েও রয়েছে অনিশ্চয়তা। বিশ্ব কয়লা বাজারে ২৭ দশমিক ১ শতাংশ অষ্ট্রেলিয়ার ও ২৬ দশমিক ১ শতাংশ ইন্দোনেশিয়ার দখলে। কিš‘ ইন্দোনেশিয়ার হাতে মাত্র ১৬ বছরের কয়লা মজুদ থাকায় রপ্তানি নিষেধাজ্ঞা জারি করছে দেশটি। এখন বিকল্প হিসেবে অষ্ট্রেলিয়ার কথা ভাবতে হচ্ছে সরকারকে। এর বাইরে দক্ষিণ আফ্রিকা থেকে কয়লা আমদানি করতে চাইলে ব্যয় বেড়ে যাবে কয়েকগুণ।
বিদ্যুত বিভাগের সংশ্লিষ্ট সূত্র জানায়, রামপালে কয়লা ভিত্তিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণের আলোচনা শুরু হয় ২০১০ সালে প্রধানমন্ত্রীর ভারত সফরের সময়ে। ৫ বছর পার হয়ে গেছে প্রাথমিক স্তরেই। এখন পর্যন্ত প্রকল্প সাইটে মাটি ভরাট কাজেই শেষ হয়নি। ২০১৯ সালের আগে সেখান থেকে বিদ্যুৎ পাওয়ার সম্ভাবনাক্ষীণ। সে হিসেবে একটি কয়লা ভিত্তিক কেন্দ্র থেকে বিদ্যুত পেতে কমপক্ষে ৯ বছর সময় প্রয়োজন। এভাবে ২০ হাজার মেগাওয়াট বিদ্যুত কয়লা থেকে উৎপাদন করতে কত বছর লাগবে তা বোধগম্য নয়। 
সরকারি হিসেব মতে, দিনাজপুরের বড়পুকুরিয়া, ফুলবাড়ি, জয়পুর হাটের দীঘিপাড়া, রংপুরের খালাশপীর ও বগুড়ার কুচমায়সহ পাঁচটি কয়লা খনি আবিস্কৃত হয়েছে। এসব খনিতে মজুদ রয়েছে প্রায় ৩ হাজার ৩০০ মিলিয়ন টন উন্নতমানের কয়লা। 
এ বিষয়ে পাওয়ার সেলের সাবেক মহাপরিচালক বিডি রহমত উল্লাহ বলেন, সরকার বড় বিদ্যুতকেন্দ্রগুলো মেরামত না করে রেন্টাল, কুইক রেন্টাল করে হাজার হাজার কোটি টাকা নষ্ট করেছে। এখন কয়লা আমদানি ও অবকাঠামো নির্মাণে যে অর্থ দরকার তা জোগাড় করতে ব্যর্থ হচ্ছে সরকার। কাজেই বিদ্যুতখাতের মহাপরিকল্পনা কাগজেই সীমাবদ্ধ বাস্তবায়ন সম্ভব নয়।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া