adv
৩০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

গরু কাণ্ড: কোন পথে মোদি সরকার

masud-kamal_88463মাসুদ কামাল : মানুষ নিজ নিজ ধর্ম পালনের অধিকার চায়। আবার কোনো ধর্মেই যে বিশ্বাস করে না, সে ধর্ম পালন না করার অধিকারও চায়। একটা রাষ্ট্রে সব ধরনের লোকই থাকবে। এরা প্রত্যেকে নিজ নিজ ধর্ম বা বিশ্বাস অনুযায়ী যাতে নির্বিঘেœ জীবনযাপন করতে পারে, সেটা নিশ্চিত করাই রাষ্ট্রের দায়িত্ব। অথচ আমাদের প্রতিবেশী বিশ্বের বৃহত্তম গণতান্ত্রিক রাষ্ট্র হিসেবে প্রচারিত ভারতে এখন কি ঘটছে? গরুর মাংস খাওয়া কিংবা গো-হত্যাকে কেন্দ্র করে পুরো দেশে একটা অসহিষ্ণু কর্মকা- শুরু হয়েছে। দেখা যাচ্ছে অস্থিরতা। ঘরে গরুর মাংস রাখা হয়েছে এমন গুজবের উপর ভিত্তি করে উত্তর প্রদেশের দাদরিতে মুহাম্মদ আখলাক নামের একজনকে নৃশংসভাবে হত্যা করা হয়েছে।

গরুর মাংস খাওয়ার ‘অপরাধে’ কাশ্মীরের বিধান সভার একজন সদস্যকে পার্লামেন্টের মধ্যেই অধিবেশন চলাকালে অপদস্থ করা হয়েছে। করেছে সেই সংসদেরই বিজেপির সদস্যরা। হতভাগ্য এই ভদ্রলোকের নাম ইঞ্জিনিয়ার আবদুল রশিদ শেখ। তিনি কোনো রাজনৈতিক দলের সদস্য নন। জম্মু ও কাশ্মীর বিধান সভায় তিনি একজন স্বতন্ত্র সদস্য। এখানেই শেষ নয়, এর কদিন পর, গত ১৯ অক্টোবর, এই ব্যক্তি যখন দিল্লিতে এক সংবাদ সম্মেলনে নিজের প্রতিক্রিয়া ব্যক্ত করে বের হয়ে আসছিলেন, উগ্রপন্থি ওই হিন্দুরা তার মুখে কালি নিপে করেন।

কালি ছোড়ার ঘটনা এর কিছুদিন আগে আরও একবার ঘটেছে। সেটা অবশ্য গরু সংক্রান্ত বিষয়ে নয়, পাকিস্তানের সাবেক এক পররাষ্ট্রমন্ত্রীর একটি বইয়ের প্রকাশনা উতসবের আয়োজন করেছিলেন সুধীন্দ্র কুলকার্নী নামের মুক্তবুদ্ধির চর্চাকারী এক লোক। কেন মুসলিমের, বিশেষ করে পাকিস্তানি মুসলিমের বইয়ের প্রকাশনা উৎসবের আয়োজন করা হলো, এই অপরাধে সুধীন্দ্র কুলকার্নীর মুখেও কালি লেপন করা হয়েছে। ঘটনা আরও আছে।

মুম্বাইয়ে প্রখ্যাত পাকিস্তানি সংগীতশিল্পী গোলাম আলীর একটা অনুষ্ঠান আয়োজন করা হয়েছিল। শিবসেনার হুমকির মুখে সেটা বাতিল করতে হলো। গরুর মাংস খাওয়ার অপরাধে কাশ্মীরে এক ট্রাকচালককে হত্যা করা হলো। ভারতের একটির রাজ্য হরিয়ানাতে ইতিমধ্যেই আইন করে গো-হত্যা নিষিদ্ধ করা হয়েছে। সেখানকার বিজেপির মুখ্যমন্ত্রী বলেছেন, তার রাজ্যে অন্য ধর্মের লোক থাকতে পারবে, কিন্তু কেউ গরুর মাংস খেতে পারবে না। ভারতের একমাত্র রাজ্য জম্মু ও কাশ্মীর, যেখানে মুসলিমরা সংখ্যগরিষ্ঠ। সেই কাশ্মীরে এখন গো-হত্যা নিষিদ্ধি করা হয়েছে। ইসলাম ধর্মে গরুর মাংস খাওয়ার ব্যাপারে কোনো বিধিনিষেধ নেই। কিন্তু যেহেতু কাশ্মীরে গো-হত্যা নিষিদ্ধ, তাই সেখানকার মুসলমানদের ব্যক্তিগত জীবনযাপনে ধর্মের চেয়েও সরকারের অযৌক্তিক বিধিকে বেশি গুরুত্ব দিতে হবে।

এসব কেন ঘটছে ‘ধর্মনিরপেক্ষ' এই দেশটিতে? এটি কি ভারতের বর্তমান বিজেপি সরকারের অনুসৃত কোনো নীতি? কেন্দ্রীয় সরকার অবশ্য দায়টা নিজের কাঁধে নিতে রাজি নয়। হরিয়ানার মুখ্যমন্ত্রীর বক্তব্যের জেরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেছেন, এটা ওই রাজ্য সরকারের বিষয়। কেন্দ্রীয় সরকারের সিদ্ধান্ত নয়। এতটুকুই। তার এই বক্তব্যের জন্যই হয়ত ঢালাওভাবে বলা যাবে না যে, ভারতে যা ঘটছে রাষ্ট্রীয় মদদে ঘটছে। কেন্দ্রীয় সরকার হয়ত ঘটাচ্ছে না। তবে সরকার যে ঘটনাগুলোকে দেখেও না দেখার ভান করছে, সেটা বলা যায়। তারা যেন সময় নিচ্ছে, দেখতে চাইছে ঘটনাটি শেষ পর্যন্ত কোথায় গিয়ে দাঁড়ায়। সরকার বা রাষ্ট্রের এমন মনোভাব এই অঞ্চলে একেবারে নতুন কিছু নয়। আমাদের দেশেও এমন অনেক ঘটে। যাদের দেখার কথা, শুরুর দিকে তারা চুপ করে থাকে। যে-ই না সাধারণ মানুষ, সামাজিক গণমাধ্যম হইচই আরম্ভ করে, তখন সরকার আড়মোড়া ভেঙে বসে।
ভারতেও ঘটেছে তাই। যখন সচেতন মানুষেরা প্রতিবাদ করতে শুরু করেছেন, রাষ্ট্রীয় সম্মাননাপ্রাপ্ত বিশিষ্ট ব্যক্তিবর্গ তাদের পদক ফেরত দিয়েছেন, তখনই যেন শাসকগোষ্ঠী নড়েচড়ে বসলেন। সরকারের দ্বিতীয় মতাধর ব্যক্তি হিসেবে পরিচিত অর্থমন্ত্রী অরুন জেটলিও উগ্র হিন্দুবাদীদের কর্মকাণ্ডের সমালোচনা করলেন। বললেন, না, এসব বাড়াবাড়ি হচ্ছে। আসলে ওই বলা পর্যন্তই। যারা এতসব বাড়াবাড়ি করছে, তাদের কারও বিরুদ্ধে কি কোনো দৃষ্টান্তমূলক ব্যবস্থা নেওয়া হয়েছে? মুহাম্মদ আখলাক ঘরে ঘুমিয়েছিলেন। তার ফ্রিজে গরুর মাংস আছে, এই হুজুগ তুলে তাকে বিছানা থেকে টেনে এনে হত্যা করা হয়েছে। এই কাজে নেতৃত্ব কারা দিয়েছে, সেটা সবাই জানে। কিন্তু তাদের কি ধরা হয়েছে? দাঁড় করানো হয়েছে বিচারের মুখোমুখি? বরং বিচারের নামে যেটা করা হয়েছে তা হলো, ওই মাংসকে ল্যাবরেটরি টেস্টে পাঠানো হয়েছে, আদৌ সেটি গরুর মাংস কি না তা দেখতে! আখলাকের পরিবারের প থেকে বারবারই বলা হচ্ছিল ওই মাংস গরুর ছিল না। সে কারণেই যেন কর্তৃপরে কাছে এখন সবচেয়ে গুরুত্বপূর্ণ হয়ে দাঁড়িয়েছে- আসলেই ওটি গরুর মাংস ছিল কি না তা পরীা করা। যেন ওটি গরুর মাংস হলে আখলাকের পরিণতি একটা যথার্থতা পায়!

এই যে গো-হত্যা নিয়ে বিজেপির শাসনামলে ভারতজুড়ে তাণ্ডব চলছে, এর নৈতিক যথার্থতা নিয়েও কিন্তু বিতর্কের অবকাশ রয়েছে। বলা হচ্ছে, গরু নাকি হিন্দু ধর্মাবলম্বীদের কাছে দেবতার মতো। গরু তাদের মাতৃসম। তাই তাকে হত্যা করা অধর্ম। এই অধর্ম যারা করবে, তাদের শাস্তি পেতেই হবে। উগ্র হিন্দুবাদীদের এই তত্ত্বের বিপরীতে একটি ছোট্ট তথ্য দেওয়া যেতে পারে। যদি প্রশ্ন করা হয়, এই মুহূর্তে গরুর মাংস রপ্তানিতে বিশ্বের শীর্ষস্থানীয় দেশ কোনটি? উত্তর আসবে ভারত। এতদিন এই শীর্ষস্থানটি ছিল ব্রাজিলের দখলে। 

এ বছর সেটি ভারতের কব্জায় চলে গেছে। ভারত এবার ২৪ লাখ মেট্রিক টন বিফ বা গরুর মাংস রপ্তানি করেছে, আর ২০ লাখ ৫ হাজার টন বিফ রপ্তানি করেছে ব্রাজিল। এর পরই আছে অস্ট্রেলিয়া, যুক্তরাষ্ট্র এবং নিউজিল্যান্ড। এই যে বিপুল বিফ রপ্তানি, এটা করতে কি গরুগুলোকে হত্যা করতে হয়নি? কারা করেছে সেই হত্যা? তাদের বিরুদ্ধে কি কখনো কোনো বিােভ প্রদর্শন করতে দেখা গেছে ওই উগ্র হিন্দুবাদীদের?

এক হিসাবে দেখা যায়, ভারতের বিফ রপ্তানি আগের বছরের তুলনায় ২৩ দশমিক ৫৩ শতাংশ বেড়েছে। বৃদ্ধির পরিমাণটা কিন্তু অনেক। ধারণা করা হয়, এই বৃদ্ধিটা হয়েছে মূলত বাংলাদেশে গরু পাঠানো বন্ধ করার কারণে। যে গরুগুলো আগে বাংলাদেশে ঢুকত, সেগুলোই এখন কেটেকুটে প্যাকেট করে বিদেশে পাঠানো হচ্ছে। আগে সেগুলো বাংলাদেশের মুসলিমরা কাটত, এখন নিজেরাই ‘মা’কে কেটে প্যাকেটজাত করে পাঠাচ্ছে বিদেশে।

আগেই বলেছি, কাগজে-কলমে ভারত এখনো ধর্ম নিরপে রাষ্ট্র। তাদের রাষ্ট্র এই নীতিতেই চলার কথা। কিন্তু গরু খাওয়ার অপরাধে কোনো একটি ধর্মাবলম্বীদের উপর চড়াও হওয়া, একজন মুসলিমের গ্রন্থ প্রকাশের উৎসব করার অপরাধে কারও মুখে কালিমা লেপন করা, আইপিএলে পাকিস্তানি ক্রিকেটারদের আসতে না দেওয়া, কেবল মুসলিম হওয়ার অপরাধে চাহিদাসম্পন্ন শিল্পী হওয়া সত্ত্বেও রাহাত ফতে আলি খানকে হিন্দি চলচ্চিত্রে নিষিদ্ধ ঘোষণা করা, এগুলোকে আর যা-ই বলা যাক ধর্মনিরপেক্ষতা বলা যায় না।

সমস্যাটা আসলে রাষ্ট্রীয় নীতিতে নয়। সমস্যাটা মানুষের মধ্যে। তাও আবার সংখ্যাগরিষ্ঠ মানুষের মধ্যে নয়, হাতেগোনা খুবই অল্প সংখ্যক মানুষ এই গোলটা বাধায়। রাষ্ট্রের দায়িত্ব হচ্ছে, ঝামেলাটা যারা বাধাচ্ছে, তাদেরকে নিয়ন্ত্রণ করা। সেই কাজটা যখন রাষ্ট্র করতে ব্যর্থ হয়, তখনই তা প্রকট আকার ধারণ করে, ছড়িয়ে পড়ে সাধারণ মানুষের মধ্যে। সাংবিধানিকভাবে ভারতের রাষ্ট্রীয় নীতি যদি ‘ধর্মনিরপেক্ষ'  হয়, তাহলে সেখানে সকল ধর্মাবলম্বীর নিজ নিজ ধর্ম পালনের পূর্ণ স্বাধীনতা থাকার কথা।

পৃথিবীর সকল ধর্মের নিয়ম অনুশাসন এক হওয়া সম্ভব নয়। মুসলিমরা যখন রোজা রাখবে, হিন্দুরা তখন ভোজ উৎসব করতেই পারে। একদল আল্লাহর নামে জবেহ করবে, আবার অন্যরা দেবতার উদ্দেশ্যে বলি দেবে। মুসলিম বা খ্রিস্টানই কেবল নয়, হিন্দু ব্যতীত সকল ধর্মেই গরুর মাংস খাওয়া বৈধ। তারা তা খেতেই পারে। এখন ধর্মনিরপে কোনো রাষ্ট্র যদি এমন আইন করে যে, গরুর মাংস খাওয়া যাবে না, গরু হত্যা করা যাবে না, তাহলে সেই আইনের নৈতিক ভিত্তি নিয়ে প্রশ্ন ওঠা তো অস্বাভাবিক কিছু নয়।

ইসলামকে বাংলাদেশের সংবিধানে রাষ্ট্রধর্ম হিসেবে স্বীকৃতি দেওয়া হয়েছে। স্বৈরশাসক এরশাদ তার অবৈধ শাসনকে টিকিয়ে রাখতে উদ্ভট এই কাজটি করেছিলেন। সেই বিচারে বাংলাদেশকে ধর্মনিরপে রাষ্ট্র বলা যায় না। আর আমাদের দেশে মুসলিমের আনুপাতিক হারও অনেক বেশি। ভারতে হিন্দু রয়েছে ৮০ শতাংশ। আর বাংলাদেশে মুসলিম হচ্ছে ৯০ শতাংশ। রাষ্ট্রধর্ম ইসলাম এবং ৯০ শতাংশ মুসলিমের এই দেশে কিন্তু সংখ্যালঘু হিন্দুদের ধর্মীয় আচার অনুষ্ঠান নিয়ে কোনো বিতর্ক দেখা দেয়নি। নিজ ধর্ম পালনের ‘অপরাধে’ কোনো হিন্দুকে পিটিয়ে কিংবা পুড়িয়ে মারার উদাহরণও নেই। অথচ এখানেও কি ওই ধরনের ধর্মান্ধ সাম্প্রদায়িক কিছু মানুষ নেই? সুযোগ পেলে তারাও কি একই রকম উন্মত্ততায় মেতে ওঠবে না? কিন্তু রাষ্ট্র তাদের সেই সুযোগটা দেয়নি।

বিপরীত দিকে ভারত দিচ্ছে। মোদি সরকার ক্ষমতায় আসার আগে এতটা উন্মত্ততা কিন্তু দেখা যায়নি ভারতে। কংগ্রেসের নেতৃত্বাধীন জোট টানা পুরো দশ বছর ক্ষমতায় ছিল। এই দশ বছরে সাম্প্রদায়িক অঘটন যতগুলো ঘটেছে, তার চেয়ে বেশি হয়েছে এই মোদি সরকারের এক বছরে। অথচ এই সময়ে কাগজে-কলমে রাষ্ট্রীয় নীতির কোনোই পরিবর্তন আসেনি। ‘ধর্মনিরপেক্ষতার’ ব্যাখ্যাও কেউ নতুন করে দেয়নি। পরিবর্তন যতটুকু যা হয়েছে, তা ওই সরকারে।

প্রশ্ন হচ্ছে, মোদি সরকার তাহলে কোন পথে চলতে চাচ্ছে? শিবসেনা, আরএসএস এর মতো উগ্র হিন্দুবাদী গোষ্ঠীকে এই যে মদত দেওয়া, এর পেছনে কি কেবলই রাজনীতি রয়েছে? আপাতদৃষ্টিতে সে রকমই মনে হচ্ছে। অন্তত বিহার বিধানসভা নির্বাচনের কথা বিবেচনায় নিলে সেই রকমই মনে হয়। কেন্দ্রে সরকার গঠনের পর বিজেপি প্রথমবারের মতো হোঁচট হয়েছে দিল্লির বিধানসভা নির্বাচনে। সেখানে একেবারে আনকোরা দল আম আদমী পার্টির কাছে গো-হারা হেরেছে বিজেপি। ৭০ আসনের মধ্যে পেয়েছে মাত্র তিনটি।

যে মোদির ক্যারিশমাকে পুঁজি করে এতদূর এসেছে বিজেপি, সেটিই যেন লেজে-গোবরে হয়ে গেছে খোদ রাজধানীতে। এরপর এই বিহারের নির্বাচন। এমনিতে বিহারে অশিেিতর হার বেশি, বেশি এখানে গোঁড়া হিন্দুদের সংখ্যা। বিহারের নির্বাচন হচ্ছে পাঁচ দফায়। এরই মধ্যে দুই দফা হয়ে গেছে। বাকি আসনগুলোতে নির্বাচন হবে তিন দফায়। ধারণা করা হচ্ছে, গরু নিয়ে শিবসেনা কিংবা তাদের মতো উগ্রদের এই গুতোগুতিতে কেন্দ্রীয় সরকার যদি কোনো কঠোর পদপে নেয়, তাহলে হয়ত তার নেতিবাচক প্রভাব পড়বে বিহার নির্বাচনে। এই আশঙ্কাকে সত্য মেনেই হয়ত চুপচাপ রয়েছে মোদি ও তার বাহিনী।

কিন্তু আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো থেকে যে তথ্য পাওয়া যাচ্ছে, তাতে মোদি সরকারের এই স্ট্র্যাটেজি খুব একটা ভালো হয়নি। এমনকি বিহার নির্বাচনেও তা হয়ত শুভ ফল বয়ে আনবে না। ভারতজুড়ে সমাজের বিশিষ্ট ব্যক্তিদের পদক পরিত্যাগের ঘটনা মানুষের মধ্যে বিরূপ প্রতিক্রিয়ার সৃষ্টি করেছে। ভারতের ধর্মনিরপে নীতি কিন্তু কেবল-কাগজে কলমেই সীমাবদ্ধ নয়। দীর্ঘদিন ধরে চলতে চলতে সমাজের একটা বড় অংশের মধ্যে এই নীতি অনেকটা মজ্জাগত।

উগ্রদের এই বাড়াবাড়িকে তারা ভালোভাবে নেয়নি। এর কিছু প্রতিফলন বিহারের অবশিষ্ট তিন দফা নির্বাচনে দেখা যেতে পারে বলেও ধারণা করা হচ্ছে। সব মিলিয়ে বিহার বিধানসভা নির্বাচনটি উগ্রবাদীদের ভবিষ্যত কর্মকাণ্ডের ক্ষেত্রে একটা নিয়ামক ভূমিকা পালন করতে পারে। এতকিছুর পরও যদি এখানে বিজেপি নেতৃত্বাধীন জোটেরই বিজয় ঘটে, তাহলে সেটিকে তারা তাদের বর্তমান নীতির প্রতি জনসমর্থন হিসেবেই হয়ত বিবেচনা করবে। আর তখন ভারতের ‘ধর্মনিরপেক্ষ'চরিত্র পড়ে যাবে আরও বড় হুমকির মুখে।    

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া