adv
২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

‘নানা রূপে নানা বেশে ভারতে সালাহ উদ্দিন’

salah-uddin-north-east-today.ডেস্ক রিপোর্ট : বিএনপি নেতা সালাহ উদ্দিন আহমেদ নানা বেশ ধরে ভারতে পালিয়েছিলেন বলে মন্তব্য করেছেন স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল।
সালাহ উদ্দিনের বিষয়ে ভারত সরকার এখনো আনুষ্ঠানিকভাবে কিছু জানায়নি বলে বুধবার বিকালে বলেছেন প্রতিমন্ত্রী। সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, তার বিষয়ে আপনাদের মতোই আমি জেনেছি।

বিএনপির অবরোধে নাশকতায় প্রাণহানির মধ্যে অজ্ঞাত স্থান থেকে বিবৃতি পাঠিয়ে কর্মসূচি পালনের আহ্বান জানিয়ে আসার এক পর্যায়ে সালাহ উদ্দিন নিখোঁজ হন বলে তার পরিবার জানায়।

গত ১০ মে রাজধানীর উত্তরার একটি বাসা থেকে সাদা পোশাকের পুলিশ তাকে ধরে নিয়ে যায় বলে অভিযোগ করেন সালাহ উদ্দিনের স্ত্রী হাসিনা আহমেদ।

মঙ্গলবার দুপুরে হাসিনাই সাংবাদিকদের জানান, ভারতের মেঘালয়ের শিলংয়ের একটি মানসিক হাসপাতাল থেকে তার স্বামী তাকে ফোন করেছেন।

শিলং পুলিশের পক্ষ থেকে বলা হয়, সালাহ উদ্দিন আহমেদের সঙ্গে কাগজপত্র না থাকায় তারা তাকে গ্রেপ্তার করেছে। অবৈধ অনুপ্রবেশের অভিযোগে তার বিরুদ্ধে একটি মামলাও হয়েছে।

অসংলগ্ন আচরণের কারণে বাংলাদেশের এই সাবেক প্রতিমন্ত্রীকে প্রথমে একটি মানসিক হাসপাতালে পাঠানো হলেও পরে শিলংয়ের সিভিল হাসপাতালে স্থানান্তর করা হয়।

ওই হাসপাতালে সালাহ উদ্দিনের পরীক্ষা-নিরীক্ষা চলতে থাকায় এখনো তাকে জিজ্ঞাসাবাদ শুরু করতে পারেনি মেঘালয় পুলিশ।

তবে ভারতের পুলিশ কর্মকর্তারা বলছেন, প্রাথমিকভাবে সালাহ উদ্দিন যে তথ্য দিয়েছেন তা থেকে কোনো দিশা পাচ্ছেন না তারা।

সালাহ উদ্দিন মেঘালয় পুলিশকে বলেছেন, ঢাকার উত্তরা থেকে অজ্ঞাত ব্যক্তিরা তাকে অপহরণ করেছিলেন।

তবে অপহৃত হওয়ার পরের ঘটনা এবং কোনো বৈধ কাগজপত্র ছাড়া কীভাবে শিলং এলেন সে বিষয়ে কিছু মনে করতে পারছেন না বলে জানিয়েছেন সালাহ উদ্দিন।

তাহলে তিনি কীভাবে স্ত্রীর ফোন নম্বর মনে করতে পারলেন তা নিয়ে ধন্দে পড়ার কথা কথা জানিয়েছে মেঘালয় পুলিশ।

সালাহ উদ্দিন কীভাবে শিলংয়ে এলেন তা বের করতে তদন্ত শুরুর কথাও জানিয়েছেন তারা।

এদিকে বাংলাদেশের পুলিশ প্রধান শহিদুল হক বুধবার রাতে বলেছেন, ইন্টারপোলের মাধ্যমে সালাহউদ্দিনের অবস্থান সম্পর্কে জানতে পেরেছেন তারা। তিনি এখন হাসপাতালে চিকিৎসাধীন, তার বিরুদ্ধে ফরেনার্স অ্যাক্টে মামলা হয়েছে,বলেন আইজিপি।

সালাহ উদ্দিনকে দেশে ফিরিয়ে আনতে পরবর্তী করণীয় সম্পর্কে জানতে চাইলে আইজিপি বলেন, ইন্টারপোল শুধু অপরাধীর অবস্থান জানিয়ে থাকে। পরে সেই দেশের আইন অনুযায়ী ফেরত আনা না আনার বিষয়টি নির্ভর করে। সালাহ উদ্দিনকে দেশে ফিরিয়ে আনতে কূটনৈতিক ততপরতা প্রয়োজন বলে মন্তব্য করেছেন তিনি।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া