adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

‘জনগণকে আন্দোলনে আনার প্রোপট তৈরি করতে হবে’

1443985996ডেস্ক রিপোর্ট :  দেশে মুক্তিযুদ্ধের মূল চেতনা 'গণতন্ত্র' আজ অনুপস্থিত বলে দাবি করেছেন বিএনপির ভাইস চেয়ারম্যান ও ঢাকা সিটি করপোরেশনের সাবেক মেয়র সাদেক হোসেন খোকা। তিনি বলেন, গণতন্ত্র পুনরুদ্ধারে বিএনপি নেতৃত্বাধীন ২০-দলীয় জোট আন্দোলনে আছে ও থাকবে। তবে জনগণকে এ আন্দোলনে সম্পৃক্ত করার প্রোপটও আমাদের তৈরি করতে হবে। দেশের সব শ্রেণি-পেশার মানুষকে সম্পৃক্ত করে আন্দোলন হলে এর সুফল দেশবাসী পাবে বলেও জানান ঢাকা মহানগর বিএনপির সাবেক এই আহ্বায়ক।

যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক থেকে গত ২৬ সেপ্টেম্বর লন্ডনে যান সাদেক হোসেন খোকা। ইতিমধ্যেই বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া ও সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানের সঙ্গে দেখা করেছেন তিনি। দুই-একদিনের মধ্যে আরেকদফা বৈঠক হতে পারে। এরপর নিউইয়র্ক চলে যাবেন তিনি। শুক্রবার বাংলাদেশ সময় সন্ধ্যায় এই প্রতিবেদককের সঙ্গে কথা হয় সাদেক হোসেন খোকার।

তিনি বলেন, ৫ জানুয়ারির সংসদ নির্বাচনে দেশের বৃহত্তর জনগোষ্ঠী ভোট দেয়নি। মুক্তিযুদ্ধের মূল আকাঙ্া ছিল, রাষ্ট্রের মালিক হবে জনগণ। মানুষের মৌলিক অধিকার নিশ্চিত হবে। কিন্তু সবই আজ অনুপস্থিত। এ জন্যই মূলত বিএনপির আন্দোলন। এটা শুধু এখন বিএনপি বা ২০-দলীয় জোটের মধ্যেই নেই, দেশের অধিকাংশ মানুষেরও প্রত্যাশা। দল পুনর্গঠন প্রসঙ্গে বিএনপির এই ভাইস চেয়ারম্যান বলেন, এটা চলমান প্রক্রিয়া। এরই অংশ হিসেবে পুনর্গঠন প্রক্রিয়া শুরু হয়েছে।

আমাদের নেতৃত্বকে আরও শক্তিশালী করতে হবে। দলকে করতে হবে যুগোপযোগী। বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া দেশে ফিরেই দলকে শক্তিশালী করার প্রয়োজনীয় উদ্যোগ নেবেন। আমাদের জাতীয় কাউন্সিল করতে হবে। বিএনপির নির্বাহী কমিটি দীর্ঘদিন ধরে মেয়াদোত্তীর্ণ। আমরা কাউন্সিল করার জন্য ভেন্যু পর্যন্ত নির্ধারণ করেছিলাম। কিন্তু সরকার কেন্দ্রীয় কার্যালয় থেকে ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ ১৫৪ জন নেতা-কর্মীকে গ্রেফতার করে নিয়ে যায়। এরপর আর হয়ে ওঠেনি।

তিনি বলেন, নানা প্রতিকূলতার মধ্যেও এবার কাউন্সিল করার চিন্তাভাবনা করা হচ্ছে। দেশে ফিরে গিয়ে চেয়ারপারসন দলের সিনিয়র নেতাদের সঙ্গে বৈঠক করে এ বিষয়ে সিদ্ধান্ত নেবেন। আগামীর নেতৃত্বে অনেক তরুণ মুখ আসতে পারে বলেও আভাস দেন তিনি। বিগত তিন মাসের আন্দোলনে বিএনপির ব্যর্থতা ছিল কিনা জানতে চাইলে সাদেক হোসেন খোকা বলেন, বিএনপি জনগণের সরকার প্রতিষ্ঠার লড়াই করছে। ওই লড়াই করতে গিয়ে নানা প্রতিবন্ধকতার মধ্যে পড়েছে।

এটাকে ব্যর্থ বলা ঠিক হবে না। বিএনপি জনগণের অধিকার রার আন্দোলনে এখনো আছে, ভবিষ্যতেও থাকবে। সাদেক হোসেন খোকা অভিযোগ করেন, সরকার বিএনপিকে ভাঙতে চাচ্ছে। আবার মামলা-হুলিয়া দিয়ে ভয়ও দেখাচ্ছে। অতীতেও তারা এসব ষড়যন্ত্র করেছিল। কিন্তু সফল হয়নি। এবারও তারা সফল হবে না। সরকারের দমন-পীড়নে বোঝা যায়, রাজনৈতিকভাবে বিএনপি সঠিক পথেই আছে। নইলে এ ধরনের জুলুম অব্যাহত থাকত না।

তিনি বলেন, এখনো দেশে সুষ্ঠু রাজনৈতিক পরিবেশ সৃষ্টি হয়নি। আমাদের ভারপ্রাপ্ত মহাসচিব জামিনে মুক্তি পেলেও ঠুকনো অজুহাতে বিএনপির অনেক নেতা-কর্মী এখনো কারাগারে। সিনিয়র থেকে শুরু করে মাঠ পর্যায়ের হাজার হাজার নেতা এখনো জেলে। মামলা-হুলিয়া মাথায় নিয়ে নেতা-কর্মীরা এখনো প্রকাশ্যে আসতে পারছেন না। এটা একটি গণতান্ত্রিক দেশে কাম্য হতে পারে না।

বিএনপির এই ভাইস চেয়ারম্যান বলেন, সরকারের সঙ্গে জনগণের দূরত্ব ক্রমান্বয়ে বাড়ছে। সুষ্ঠু ভোট হলে সরকার তার করুণ পরিণতি দেখতে পেত। কিন্তু আওয়ামী লীগ গণতন্ত্র কিংবা ভোটে বিশ্বাস করে না। যার প্রতিফলন সর্বশেষ জাতীয় সংসদ নির্বাচন এবং ঢাকা উত্তর, দণি ও চট্টগ্রাম সিটি করপোরেশন নির্বাচনে দেশবাসী দেখতে পেয়েছে। দেশে আইনের শাসন প্রতিষ্ঠায় জনগণের সরকারের বিকল্প নেই।-বিডিপ্রতিদিন

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া