adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

ইরানের সঙ্গে বাণিজ্য সম্পর্ক ছিন্ন করল সৌদি আরব

photo-1451932665আন্তর্জাতিক ডেস্ক : কূটনৈতিক সম্পর্ক ছিন্ন হয়েছিল রোববার সকালেই। এবার ইরানের সঙ্গে সব ধরনের বাণিজ্যিক সম্পর্কচ্ছেদ ও ভ্রমণে নিষেধাজ্ঞা জারি করল সৌদি আরব।

গত শনিবার সৌদি আরবে শিয়া মুসলিমদের নেতা শেখ নিমর আল-নিমরসহ ৪৭ জনের মৃত্যুদণ্ড কার্যকর করার পর দুই দেশের মধ্যে উত্তেজিত পরিস্থিতির জের ধরেই এ সম্পর্ক ছিন্নের ঘটনা ঘটল।

কূটনৈতিক সম্পর্ক ছিন্নের প্রায় আট ঘণ্টা পর দেশটির সঙ্গে সব ধরনের বাণিজ্যিক সম্পর্কচ্ছেদ ও ভ্রমণে নিষেধাজ্ঞা জারির ঘোষণা করেছেন সৌদি পররাষ্ট্রমন্ত্রী আদেল আল জুবেইর। তবে ইরানি তীর্থযাত্রীরা মক্কা ও মদিনায় পবিত্র স্থান পরিদর্শন করতে পারবেন বলে জানান তিনি।

গতকাল রোববার ইরানের রাজধানী তেহরানে অবস্থিত সৌদি আরবের দূতাবাসে বিক্ষোভকারীরা হামলা ও ভাঙচুর চালায়। আর সেই হামলার ঘটনার পর আজ সোমবার সকালে আদেল আল জুবেইর ইরানের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্নের ঘোষণা দেন। এ সময় তিনি জানান, আগামী ৪৮ ঘণ্টার মধ্যে সৌদি আরবে অবস্থান করা ইরানের সব কূটনীতিককে নিজের দেশে ফিরে যেতে হবে। সে সঙ্গে ইরান থেকেও নিজেদের কূটনীতিক ও কর্মীদের ফিরিয়ে আনা হবে।

ইরানের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্নের ঘোষণার পর সৌদি আরবের পদাঙ্ক অনুসরণ করে দেশটির সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্নের ঘোষণা দেয় বাহরাইন ও সুদানও। এ ছাড়া আরব বিশ্বের আরেক দেশ সংযুক্ত আরব আমিরাত ইরানের সঙ্গে সম্পর্ক সীমিত করে আনার ঘোষণা দেয়।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া