adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

দূতাবাস ৯২জন নিখোঁজের তালিকা ধরে খোঁজখবর নিচ্ছে

SAUDIআন্তর্জাতিক ডেস্ক : সৌদি আরবে বাংলাদেশ দূতাবাসের হজ্জ বিষয়ক ফার্স্ট সেক্রেটারি জহিরুল ইসলাম বলছেন, বাংলাদেশ থেকে যারা হজ্জ করতে গেছেন তাদের মধ্যে গতকালের দুর্ঘটনায় কতজন হতাহত হয়েছেন সে সম্পর্কে সঠিক কোনো তথ্য তারা এখনও পর্যন্ত পাননি।
সৌদি সরকারের প থেকে আনুষ্ঠানিকভাবে তথ্য না জানানো পর্যন্ত এটা বলা যাচ্ছে না।
পুরো মক্কায় এখন প্রচুর যানজট- এক হাসপাতাল থেকে আরেক হাসপাতালে যাওয়া খুবই সময়সাপে ব্যাপার। তবুও তার মধ্যেই দূতাবাসের কর্মকর্তারা বিভিন্ন কিনিক ও হাসপাতালে ঘুরে তথ্য সংগ্রহের চেষ্টা করছেন।
জহিরুল ইসলাম, বাংলাদেশ দূতাবাসের ফার্স্ট সেক্রেটারি হজ্জ
দূতাবাসের ওই কর্মকর্তা জানিয়েছেন বাংলাদেশ এবং অন্যান্য জায়গা থেকে বাংলাদেশি হাজিদের উতকন্ঠিত আত্মীয়স্বজন যারা তাদের পরিবারের সদস্যদের খোঁজ পাচ্ছেন না তা তাদের সঙ্গে যোগাযোগ করতে চেয়ে পারছেন না তাদের দেওয়া তথ্যের ভিত্তিতে তারা ৯২ জন ‘নিখোঁজ’-এর একটি তালিকা তৈরি করেছেন।
''আমাদের মেডিকেল টিম লিডার, যুগ্ম সচিব হজ্জ বিভিন্ন হাসপাতাল কিনিকে গিয়েছেন এবং এদের সম্পর্কে খোঁজখবর করছেন।"
দুজন বাংলাদেশি হজ্জযাত্রী মারা গেছেন বলে বাংলাদেশের বিভিন্ন পত্রপত্রিকায় এ পর্যন্ত যেসব খবরাখবর বেরিয়েছে সে প্রসঙ্গে মি: ইসলাম বলেছেন, গতকাল (বৃহস্পতিবার) একজন হজ্জযাত্রীর ছেলে দূতাবাসকে জানান যে তার মা ঘটনাস্থলে ছিলেন এবং তিনি মারা গেছেন, কিন্তু সৌদি কর্তৃপ বা কোনো নির্ভরযোগ্য সূত্র থেকে এ খবর নিশ্চিত করা হয় নি বলে তিনি জানিয়েছেন।
''এটা ওনার ছেলের বক্তব্য। এ বিষয়ে আনুষ্ঠানিকভাবে আমরা এখনও কিছু বলতে পারছি না।''
সেখানে একটা বিশৃঙ্খল পরিস্থিতি বিরাজ করছে। মি: ইসলাম জানিয়েছেন তিনি এখনও মিনার মাঠে আছেন। সেখানে এখনও হজ্জের আনুষ্ঠানিকতা চলছে বলে তিনি জানিয়েছেন।
''পুরো মক্কায় এখন প্রচুর যানজট- এক হাসপাতাল থেকে আরেক হাসপাতালে যাওয়া খুবই সময়সাপে ব্যাপার। তবুও তার মধ্যেই দূতাবাসের কর্মকর্তারা বিভিন্ন কিনিক ও হাসপাতালে ঘুরে তথ্য সংগ্রহের চেষ্টা করছেন।''
তিনি বলছেন সৌদি কর্তৃপরে তরফ থেকে বলা হয়েছে একটা স্পষ্ট চিত্র পেতে এখনও কিছুটা সময় লাগবে।

বিবিসি

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
September 2015
M T W T F S S
 123456
78910111213
14151617181920
21222324252627
282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া