adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বিশ্ব মিডিয়ায় নাওশিনের বিয়ের খবর

1440820354Nowshin-mtnews24ডেস্ক রিপোর্ট : রাজধানী ঢাকার পাশে মানিকগঞ্জের মেয়ে নাওশিন আকতারের বিয়ের খবর আন্তর্জাতিক মিডিয়ায় স্থান পেয়েছে। বৃটিশ পত্রিকা ডেইলি মেইলের একটি প্রতিবেদনে উঠে এসেছে বাংলাদেশের নাওশিন আকতারের বিয়ের এ চিত্র।

প্রতিবেদনে বলা হয়, দিনটি হতে পারতো নাওশিন আকতারের জীবনের সবচেয়ে সুখের দিন। কিন্তু ১৫ বছরের নাওশিনকে দেখাচ্ছিল বিধ্বস্ত। এ কিশোরী নিজের জন্মদিনের উৎসব বা অন্য কোনো অনুষ্ঠানের জন্য প্রস্তুত হচ্ছিল না। তাকে জোর করে ৩২ বছর বয়সী এক যুুবকের সঙ্গে বিয়ে দেয়া হচ্ছিল।

ডেইলি মেইলের একটি প্রতিবেদনে বাংলাদেশে বাল্যবিয়ের চিত্র ফুটিয়ে তোলা হয়। প্রতিবেদনে বলা হয়েছে, রাজধানী ঢাকার পাশে মানিকগঞ্জের মেয়ে নাওশিন। বিয়ের দিন স্কুলগামী মেয়েটিকে মলিন হয়ে থাকতে হলো। এমনকি এক পর্যায়ে ভীত হয়ে ওঠে সে। দুঃখের বিষয় হলো, বাংলাদেশে নওশিন একা নয়। বিশ্বের সবচেয়ে বেশি হারে বাল্যবিবাহ হওয়া দেশের মধ্যে বাংলাদেশ অন্যতম।
এ মাসের শুরুর দিকে মানবাধিকার সংস্থা হিউম্যান রাইটস ওয়াচ একটি প্রতিবেদন প্রকাশ করে। সে প্রতিবেদনে দেখা গেছে, বাংলাদেশের ২৯ শতাংশ মেয়ের বিয়ে হয় ১৫ বছর বয়সেরও আগে! শতকরা ৬৫ শতাংশ মেয়ের বিয়ে হয় ১৮ বছরেরও আগে। বাল্যবিবাহ একটি মেয়ের ওপর ভীষণ নেতিবাচক ও বিপজ্জনক প্রভাব ফেলতে পারে।

‘গার্লস নট ব্রাইডস’ নামে একটি সংগঠনের গবেষণায় দেখা গেছে, বেশিরভাগ কিশোরী বধূকেই বিয়ের পর পড়াশোনা থামিয়ে দিতে হয়। যেসব মেয়ে ১৫-২০ বছর বয়সে গর্ভবতী হয়, তাদের শিশু জন্মদানের সময় মৃত্যুর ঝুঁকি ২০ বছর বা তার চেয়ে বেশি বয়সী গর্ভবতী নারীদের চেয়ে দ্বিগুণ। অপরদিকে ১৫ বছরের কম বয়সী মেয়েদের েেত্র এ ঝুঁকি ৫ গুণ বেশি। অপরদিকে স্বামী ও স্ত্রীর মধ্যকার বয়সের অত্যধিক ব্যবধান ঘরোয়া সহিংসতা ও যৌন নির্যাতনের অন্যতম কারণ। বাংলাদেশে সাংস্কৃতিক ঐতিহ্য ও দরিদ্রতা বাল্যবিবাহের অন্যতম প্রধান কারণ।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া