adv
২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

৯৬ বছর বয়সেও ক্লাস করছেন বড়কা দাদু

full_1618758372_1442921952আন্তর্জাতিক ডেস্ক : এমএ পরীক্ষায়  পাস না করলে পরিজনরা আবার বকাঝকা না করেন এমনই চিন্তায় পড়েছেন ভারতের ছিয়ানব্বই বছরের ছাত্র! 'দু-একটা বিষয়ে পাস না করলে বাড়ি থেকে বের না করে দিলেই হলো!' সব সময় এ কথাই এখন বলছেন টেলিভিশনের সিরিয়াল-ভক্ত রাজকুমার বৈশ্য। এলাকায় তার পরিচিতি 'বড়কা দাদু' হিসেবেই। পা দিয়েছেন ৯৬ বছরে। অর্থনীতিতে এমএ পাঠ্যক্রমে।

ভর্তি হয়েছেন পাটনার নালন্দা মুক্ত বিশ্ববিদ্যালয়ে। এই উতসাহকে সম্মান জানাতে খোদ ওই বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক আধিকারিক রাজকুমারের বাড়িতে গিয়ে তাকে ভর্তির কাগজপত্রে স্বারও করিয়েছেন।

অর্থনীতিই বাছলেন কেন? রাজকুমার বৈশ্যের মন্তব্য, 'খবরের কাগজে দেখি সব যেন ক্রমশ দেউলিয়া হয়ে যাচ্ছে। তাই ভাবলাম, বিষয়টি নিয়ে পড়াশোনা দরকার।' 

তিনি জানান, ১৯৩৮-এ আগ্রা বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে স্নাতক হওয়ার পর আইন নিয়ে পড়াশোনা করেন। ১৯৪০-এ আইনের ডিগ্রি পাওয়ার পর দেশের মুক্তিযুদ্ধে শামিল হন। দেশ স্বাধীন হওয়ার পর চাকরি নিয়ে বিহারের কোডরমাতে চলে যান।

১৯৮০-তে সেখানে একটি বেসরকারি সংস্থার জেনারেল ম্যানেজার পদ থেকে অবসর নেন। তার পর থেকেই পড়াশোনার ঝোঁক তৈরি হয়। কিন্তু ১৯৮৯-এ পরমাণুবিজ্ঞানী বড় ছেলের মৃত্যুতে তিনি ভেঙে পড়েন। ২০০৩-এ স্ত্রীর মৃত্যু হয়। তার পর থেকে খবরের কাগজ, টিভি-সিরিয়ালই ছিল তার প্রতিদিনের সঙ্গী।

নালন্দা মুক্ত বিশ্ববিদ্যালয়ের তরফে জেপি সিংহ জানান, পড়াশোনা নিয়ে খুবই মনোযোগী 'বড়কা দাদু'। সকালে প্রাতরাশের পর এক ঘণ্টা, সন্ধ্যায় ঘণ্টা দুয়েক বসছেন বই নিয়ে। বিশ্ববিদ্যালয় এরই মধ্যে প্রয়োজনীয় বইপত্রও তার কাছে পাঠিয়ে দিয়েছে।

এমএ পাসের পর কী করবেন এমন প্রশ্নে রাজকুমার বলেন, 'দুই বছর পর আরও বুড়ো হব। তবু পড়াশোনাটা ঠিক চালিয়ে যাব। নতুন কোনো তত্ত্বও দিয়ে যেতে পারি!' সূত্র: আনন্দবাজার পত্রিকা।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
September 2015
M T W T F S S
 123456
78910111213
14151617181920
21222324252627
282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া