adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

৪২ মাসেও ড্রেজার আসেনি – ৩শ কোটি টাকা লোপাট!

2015_09_06_16_03_34_pd4T2mY2XehGVUFvPf2F4desEljYvL_originalডেস্ক রিপোর্ট : কথা ছিল চুক্তির ৭ থেকে ১৮ মাসের মধ্যে নদী খননের জলযান সরবরাহের। কিন্তু পেরিয়ে গেছে ৪২ মাস। জলযান সরবরাহ দূরে থাক, ৫০ থেকে ৬০ ভাগ টাকাই এখন লোপাট হয়ে গেছে। ঠিকাদারি প্রতিষ্ঠান জেবি এলিকট আনন্দ টালবাহানায় সময় পার করছে। এতে করে সরকারের নেয়া সারাদেশের গুরুত্বপূর্ণ নৌপথ পুনরুদ্ধারের উদ্যোগও ভেস্তে যেতে বসেছে। এমনকি ওয়ার্ক অর্ডার দেখিয়ে জনতা, মার্কেন্টাইল ও ওয়ান ব্যাংক থেকে ৪০০ কোটি টাকা নেয়া ঋণও পরিশোধ করেনি আনন্দ গ্রুপ। 
 
অভ্যন্তরীণ নৌ-পথের নাব্যতা রক্ষার্থে ‘বাংলাদেশ নদী খননের জন্য ড্রেজার ও আনুষঙ্গিক সরঞ্জামাদি সংগ্রহ’ প্রকল্পের আওতায় ছয়টি ড্রেজার, ওয়ার্কবোট, হাউজ বোট, টাগবোট সংগ্রহের জন্য পানি উন্নয়ন বোর্ড ও জেবি এলিকট আনন্দ শিপইয়ার্ডের পৃথক দরপত্রের মাধ্যমে চারটি চুক্তি হয়।

প্রথম চুক্তি হয় ২০১২ সালের ১৩ ফেব্রুয়ারি যার নম্বর ০২/পিওডি-১/এলওটি-২। এ চুক্তিতে বলা হয়েছে, মোট ১৯১ কোটি ৬৬ লাখ ৪২ হাজার ৭৩৫ টাকা ৮৯ পয়সা মূল্যে দু’টি ২৬ ইঞ্চি কাটার সাকশন ড্রেজার, দু’টি ওয়ার্ক বোর্ড, দু’টি হাউজ বোর্ডসহ পাঁচটি নদী খনন বিষয়ক আনুষঙ্গিক যন্ত্রপাতি ১৮ মাসের মধ্যে সরবরাহ করতে হবে।  সেখানে ৪২ মাস পেরিয়ে গেলেও কোনো যন্ত্রপাতি সংগ্রহ করতে পারেনি ঠিকাদার প্রতিষ্ঠান।

দ্বিতীয় চুক্তি হয় ২০১২ সালের ২২ মে, যার কনট্রাক নম্বর-০৩/পিওডি-১/এলওটি-৩। এতে ১৯১ কোটি ৬৬ লাখ ৪২ হাজার ৭৩৫ টাকা ৮৯ পয়সার তিনটি টাগবোর্ডসহ অন্যান্য যন্ত্রপাতি সংগ্রহ করার কথা উল্লেখ করা হয়। টাগবোর্ট সাত মাসের মধ্যে আর আনুষঙ্গিক যন্ত্রাংশ ১০ দিনের মধ্যে সরবরাহ করার কথা। সেখানে ৩৯ মাস পার হয়েছে। 

তৃতীয় চুক্তি হয় ২০১৩ সালের ২৩ জানুয়ারি, যার কনট্রাক নম্বর ০৫/পিওডি-৩। এ চুক্তিতে ৫৫ কোটি ৩১ লাখ ৬২ হাজার ৬৫৬ টাকা ৪৮ পয়সার দু’টি কাটার সাকশন ড্রেজারসহ অন্যান্য আনুষঙ্গিক যন্ত্রপাতি কেনার কথা বলা হয়। চুক্তিতে বলা হয়, ড্রেজারসহ অন্যান্য আনুষঙ্গিক যন্ত্রপাতি সাত মাসের মধ্যে সরবরাহ করবে ঠিকাদার প্রতিষ্ঠান। অথচ সেখানে ৩২ মাস চলছে। 

চতুর্থ চুক্তি হয় ২০১৩ সালের ১৬ এপ্রিলে, যার নম্বর-০৬/পিওডি-২/এলওটি-১। সর্বশেষ এ চুক্তিতে ১০৮ কোটি ৩৬ লাখ, ৩৬ হাজার ৩৩৩ টাকা ৪ পয়সার দু’টি ড্রেজার, দু’টি ওয়ার্ক বোট, দু’টি হাউজ বোটসহ অন্যান্য আনুষঙ্গিক যন্ত্রপাতি সরবরাহ করতে ১৮ মাস সময় বেঁধে দেয়া হয়। কিন্তু সেখানে ২৮ মাস অতিক্রম করেছে। এ পর্যন্ত কোনো ড্রেজার, হাউজ বোট, টাগবোট সরবরাহ করতে পারেনি ঠিকাদার প্রতিষ্ঠান। 

সূত্র জানায়, উল্লেখিত যন্ত্রপাতি সরবরাহ না করে চুক্তির পর থেকে শতকরা ৫০ থেকে ৬০ ভাগ টাকা তুলে নিয়ে গেছে ঠিকারদার প্রতিষ্ঠান এলিকট আনন্দ শিপইয়ার্ড। সব মিলে প্রায় তিনশ’ কোটি টাকা তুলে নিয়ে গেছে প্রতিষ্ঠানটি। এই বিপুল পরিমাণ টাকা উত্তোলনে সহায়তা করেছে পানি উন্নয়ন বোর্ডের এক শ্রেণীর অসাধু কর্মকর্তারা। 

অপরদিকে কাজের ওয়ার্ক অর্ডার দেখিয়ে জনতা, মার্কেন্টাইল ও ওয়ান ব্যাংক থেকে ৪০০ কোটি ঋণ নেয়া হয়েছে। যা এখনো পরিশোধ করেনি প্রতিষ্ঠানটি। 

নাম প্রকাশ না করার শর্তে এক ব্যাংক কর্মকর্তা জানান, এ পর্যন্ত যে টাকা তুলে নেয়া হয়েছে তা ব্যাংকে জমা থাকলে শতকরা ১৪ টাকা সুদ হিসাবে দুই বছরে সরকারের ফান্ডে প্রায় ১ কোটি টাকা জমা হতো।
 
আনন্দ শিপইয়ার্ডের বিরুদ্ধে অভিযোগ রয়েছে, বিভিন্ন ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের কর্মকর্তাদের যোগসাজশে বিভিন্ন সময় এক হাজার ৩শ’ কোটি টাকা জালিয়াতির মাধ্যমে পর্যাপ্ত জামানত ছাড়াই হাতিয়ে নিয়েছে প্রতিষ্ঠানটি। ব্যাংকের সেসব অর্থও ঠিকমতো পরিশোধ করছে না প্রতিষ্ঠানটি। বাংলাদেশ ব্যাংকের একাধিক পরিদর্শন প্রতিবেদনে এসব ঋণের অনিয়মের তথ্য উঠে আসার পর দুর্নীতি দমন কমিশন (দুদক) তা তদন্ত করছে বলে সূত্র জানায়।

এ ব্যাপারে জেবি এলিকট আনন্দ শিপইয়ার্ডের চেয়ারম্যান আব্দুল্লাহেল বারির সঙ্গে যোগাযোগ করার জন্য তার নয়াপল্টস্থ হেড অফিসে যোগাযোগ করা হলে তাকে পাওয়া যায়নি। তবে রফিকুল ইসলাম নামের এক কর্মকর্তা জানান, তার (বারি) পিএস ফরিদ বক্সের সঙ্গে যোগাযোগ করার জন্য।

পরে ফরিদ বক্সের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বলেন, ‘স্যারের কাছে আপনার কথা বলবো।’ কিন্তু বেশ কয়েকদিন অতিবাহিত হলেও তিনি আর এ ব্যাপারে কিছুই বলেননি। অন্যদিকে আব্দুল্লাহেল বারির ব্যক্তিগত মোবাইল ফোনে একাধিকবার যোগাযোগ করা হলেও তা বন্ধ পাওয়া যায়। বার বার প্রতিষ্ঠানটির কার্যালয়ে গিয়েও তাকে পাওয়া যায়নি। 

কয়েকদিন পর আবার ফরিদ বক্সের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি নির্বাহী পরিচালক তারিকুল ইসলামের সঙ্গে যোগাযোগ করতে বলেন। তারিকুলের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি এ বিষয়ে বলেন, ‘আমরা কাজ করে বিল জমা দিয়ে টাকা তুলেছি।’ তিনি জোর দিয়ে বলেন, ‘ইতোমধ্যে দু’টি ড্রেজার আমরা দিয়েছি। যা এখন সিরাজগঞ্জে কাজ করছে। এছাড়া টাকা না থাকলে কাজ করবো কীভাবে?’ 

তিনি আরো বলেন, ‘আমাদের বিরুদ্ধে অভিযোগ উঠেছে- বিভিন্ন ব্যাংক থেকে ১৩’শ কোটি টাকা ঋণ নিয়েছি। দুদুকে মামলা হয়েছে। আসলে একটি প্রতিষ্ঠান আমাদের প্রতিষ্ঠানের সুনাম ক্ষুণ্ণ করার জন্য নানাভাবে অভিযোগ দিয়ে হয়রানি করছে।’

পরে পানি উন্নয়ন বোর্ডের অতিরিক্ত প্রধান প্রকৌশলী (ড্রেজিং পরিদপ্তর) ও প্রকল্প পরিচালক মো. মোশাররফ হোসেনের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বলেন, ‘আমি গত ২০ আগস্ট এখানে এসেছি। এখনো প্রকল্প পরিচালকের দায়িত্ব বুঝিয়ে দেয়া হয়নি।’

তবে তিনি জানিয়েছেন, জেবি এলিকট আনন্দ শিপইয়ার্ডের সঙ্গে করা চারটি চুক্তির মধ্যে চতুর্থ চুক্তিপত্র বাতিল করা হয়েছে। কারণ জানতে চাইলে তিনি বলেন, ‘হয়তো কোনো কাজ করতে পারেনি। এ চুক্তিতে ১০৮ কোটি ৩৬ লাখ ৩৬ হাজার ৩৩৩ টাকা ৪ পয়সার দু’টি ড্রেজার, দু’টি ওয়ার্ক বোট, দু’টি হাউজ বোটসহ অন্যান্য আনুষঙ্গিক যন্ত্রপাতি সরবরাহ করতে ১৮ মাস সময় বেঁধে দেয়া হয়েছিল। কিন্তু সেখানে ২৮ মাস বেশী সময় পার করেছে। সে কারণেই হয়তো চুক্তিপত্র বাতিল হতে পারে।’
এ ব্যাপারে পানি উন্নয়ন বোর্ডের মহাপরিচালক মো. ইসমাইল হোসেনের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি এ বিষয়ে কোনোকিছুই জানাতে পারেননি। তবে বলেছেন, ‘এ বিষয়ে প্রধান প্রকৌশলীর (ড্রেজিং পরিদপ্তর) কাছ থেকে জেনে তারপর আপনাকে জানাবো।’

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
September 2015
M T W T F S S
 123456
78910111213
14151617181920
21222324252627
282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া