adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

‘ইলিশমাছ’ নিয়ে মেয়র প্রার্থীদের কাড়াকাড়ি

ইলিশ-10ডেস্ক রিপোর্ট : আসন্ন তিন সিটি নির্বাচনের প্রতীক বরাদ্দ করা হবে শুক্রবার। ঢাকা উত্তর ও দক্ষিণ সিটিতে মেয়র পদে লড়বেন ৩৬ প্রার্থী। তবে সিটি করপোরেশন নির্বাচনে মেয়র পদের জন্য সংরক্ষিত রয়েছে মাত্র ১২ প্রতীক। এরমধ্যে ‘ইলিশ মাছ’ প্রতীক হিসেবে পেতে আগ্রহী বেশিরভাগ প্রার্থী।
এদিকে প্রার্থীর সংখ্যা বেশি হওয়ায় নির্বাচন কমিশন মেয়র পদের জন্য আরো ১২টি অতিরিক্ত প্রতীক নির্ধারণ করেছে। প্রতীক সঙ্কটে পড়লে রিটার্নিং কর্মকর্তারা এর মধ্যে থেকে বরাদ্দ দিতে পারবেন।
এদিকে ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচনের মেয়র প্রার্থীদের সঙ্গে কথা বলে দেখা যায়, অধিকাংশ প্রার্থী ‘ইলিশ মাছ’ প্রতীক হিসেবে পাওয়ার জন্য রিটার্নিং কর্মকর্তা বরাবর আবেদন করেছেন।
আওয়ামী লীগ সমর্থিত প্রার্থী মোহাম্মদ সাঈদ খোকনের প্রতীক হিসেবে একমাত্র পছন্দ ‘ইলিশ মাছ’। এ প্রসঙ্গে খোকন বলেন, ‘আমার বাবা সাবেক মেয়র মোহম্মদ হানিফ ‘ইলিশ মাছ’ প্রতীকে মেয়র পদে নির্বাচন করেছেন। তাই আমিও এই প্রতীক চাই। আমার দ্বিতীয় কোনো পছন্দ নেই। আশা করছি এই প্রতীকই বরাদ্দ পাবো। ইলিশ মাছ’র দিকে নজর রয়েছে জাতীয় পার্টি সমর্থিত প্রার্থী সাইফুদ্দিন আহমেদ মিলনের। তবে মিলনে প্রথম পছন্দ ‘হাতি’। এই দু’টি থেকেই একটি প্রতীক বরাদ্দ পাবেন বলে আশাবাদী মিলন।
বাংলাদেশের সমাজতান্ত্রিক দলের (বাসদ) কেন্দ্রীয় কমিটি সদস্য বজলুর রশীদ ফিরোজেরও প্রতীক হিসেবে প্রথম পছন্দ ‘ইলিশ মাছ’। এ বিষয়ে তিনি বলেন, ‘আমার প্রথম পছন্দ ইলিশ মাছ। তবে এটা না পেলে টেবিল বা বাস প্রতীক পাবো আশা করছি।’
মো. গোলাম মাওলা রনি প্রতীক হিসেবে চেয়েছেন ‘টেবিল ঘড়ি’। রনির মতো ‘টেবিল ঘড়ি’ প্রতীক হিসবে চেয়েছেন ইসলামী আন্দোলন সমর্থিত প্রার্থী আবদুর রহমানও। ‘ক্রিকেট ব্যাট’ প্রতীক চেয়েছেন এএসএম আকরাম।
এদিকে উত্তরে জাতীয় পার্টি সমর্থিত মেয়র প্রার্থী বাহাউদ্দিন বাবুলেরও প্রতীক হিসেবে প্রথম পছন্দ ‘ইলিশ মাছ’। তিনি বলেন, ‘আমি প্রতীক হিসেবে ইলিশ মাছ আবেদন করেছি, এখন দেখা যাক রিটার্নিং কর্মকর্তা কোনটা দেন।’
আওয়ামী লীগ সমর্থিত প্রার্থী আনিসুল হকের প্রতীক হিসেবে প্রথম পছন্দ ‘ঘড়ি’। তবে ‘ইলিশ মাছ’ও প্রতীক হিসেবে পেতে চান। এর মধ্যে যে কোনো একটা পেলেই তিনি খুশি।
উত্তরের আরেক মেয়র প্রার্থী মাহী বি চৌধুরীও পছন্দের প্রতীক হিসেবে ‘ইলিশ মাছ’র জন্য আবেদন করেছেন। তবে এর জন্য তিনি ভাগ্যকে লটারির উপর ছেড়ে দিয়েছেন।
জাসদ নেতা অভিনেতা নাদের চৌধুরীও প্রতীক হিসেবে ‘ইলিশ মাছ’ পাওয়ার ব্যাপারে আশাবাদী। তবে এ প্রতীক না পেলে তাৎক্ষণিক অন্য প্রতীক বেছে নেবেন তিনি। সিপিবি-বাসদ সমর্থিত মেয়র প্রার্থী আব্দুল্লাহ আল ক্কাফি প্রতীক হিসেবে ‘হাতি’ পাওয়ার জন্য রিটার্নিং কর্মকর্তা বরাবর আপিল করেছেন। আরেক বামপন্থি মেয়র প্রার্থী জুনায়েদ সাকিও তার প্রতীক হিসেবে ‘হাতি’র জন্য আবেদন করেছেন। ‘হাতি’ না হলে ‘ইলিশ মাছ’ পেতে চান তিনি।
এছাড়াও দুই সিটির অন্য মেয়র প্রার্থী শেখ শহিদুজ্জামান, ইরাদ চৌধুরী, মো. আকতারুজ্জামান ওরফে আয়াতুল্লাহ, মো. আব্দুল খালেক, মো. জাহিদুর রহমান অ্যাডভোকেট মোহাম্মদ আয়ুব হুসেন ও কাজী আবুল বাশারের সঙ্গে কথা বলে জানা গেছে ‘ইলিশ মাছ’ প্রতীক হিসবে বরাদ্দের জন্য তারা আবেদন করেছেন।
ইতিমধ্যেই ইসির উপ-সচিব সামসুল আলম স্বাক্ষরিত একটি পরিপত্র অতিরিক্ত প্রতীক নির্ধারণ করে পাঠানো হয়েছে তিন সিটি রিটার্নিং অফিসার কাছে। সেখানে বলা হয়েছে, সংরক্ষিত প্রতীক বরাদ্দ শেষ হলেই অতিরিক্ত প্রতীক বরাদ্দ করা হবে। এরআগে আগে কোনোভাবেই অতিরিক্ত প্রতীক বরাদ্দ করা যাবে না।
এদিকে নির্বাচন কমিশন থেকে রিটার্নিং কর্মকর্তাদের নির্দেশ দেয়া আছে একই প্রতীকের জন্য একাধিক প্রার্থীর চাহিদা থাকলে লটারি করে তা বরাদ্দের জন্য।
এ প্রসঙ্গে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা মিহির সরওয়ারর মোর্শেদ বলেন, ‘প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন ছিল আজ বৃহস্পতিবার । প্রার্থিতা প্রত্যাহারের শেষে সংরক্ষিত প্রতীকের সংখ্যার তুলনায় প্রার্থী যদি বেশি হয় তখন নতুন প্রতীক নির্ধারণ করা হবে। তাই ইসির সংরক্ষিত প্রতীকের চেয়ে প্রার্থী বেশি হলেও তাতে সমস্যা হবে না। একটি প্রতীকের জন্য একাধিক আবেদন জমা হলে আমরা সেক্ষেত্রে লটারির আশ্রয় নেবো।’

অতিরক্তি প্রতীকগুলো হলো:
মেয়র পদের জন্য অতিরিক্ত প্রতীক নির্ধারণ করা হয়েছে ১২টি। এগুলো হচ্ছে- আংটি, ঈগল, কলমদানী, কেক, চিতাবাঘ, জাহাজ, টেবিল, মগ, লাউ, ল্যাপটপ, শার্ট ও সোফা।

সিটি নির্বাচনের সংরক্ষিত প্রতীক:
মেয়র পদের জন্য সংরক্ষিত ১২টি প্রতীক হলো- কমলালেবু, ক্রিকেট ব্যাট, চরকা, টেবিল ঘড়ি, টেলিস্কোপ, ডিস এন্টেনা, দিয়াশলাই, ফ্লাক্স, বাস, ময়ূর, হাতি ও ইলিশ মাছ।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া