adv
২৩শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১০ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বাংলাদেশকে আইএমএফ দিচ্ছে ২০২৬ কোটি টাকা

1445490896ডেস্ক রিপোর্ট : আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) বাংলাদেশের জন্য আরো প্রায় ২০২৬ কোটি ৮৫ লাখ (২৬ কোটি মার্কিন ডলার) টাকা ছাড় করার সিদ্ধান্ত নিয়েছে। বাংলাদেশের অর্থনৈতিক কর্মসূচির অগ্রগতিতে সন্তোষ প্রকাশ করে আইএমএফ অর্থ ছাড়ের সিদ্ধান্ত নিলেও সংস্থাটি অবশ্য বেশ কিছু েেত্র সংস্কার কর্মসূচি চালিয়ে নিতে সুপারিশ করেছে। আইএমএফ’র নির্বাহী বোর্ড বুধবার ওয়াশিংটনে অনুষ্ঠিত এক বৈঠকে তিন বছর মেয়াদী এক্সটেন্ডেড ক্রেডিট ফ্যাসিলিটির আওতায় বাংলাদেশের অর্থনৈতিক কর্মসূচি পর্যালোচনা করে অর্থ ছাড়ের সিদ্ধান্ত নেয়ার কথা জানায়। 

এই সিদ্ধান্তের অর্থ হলো কোনো রকম দেরি ছাড়াই বাংলাদেশ ২৫ কোটি ৮৩ লাখ ডলার পাবে। আর এর ফলে আইএমএফ’র এই বিশেষ ঋণ সুবিধার আওতায় বাংলাদেশ সব মিলিয়ে ৯০ কোটি ডলারের বেশি পেলো। আইএমএফ’র উপ-ব্যবস্থাপনা পরিচালক মিৎসুহিরো ফুরুসাওয়া এক বিবৃতিতে বলেছেন, বিচণ অর্থনৈতিক নীতিমালা এবং কাঠামোগত সংস্কারের ফলে গত সাড়ে তিন বছরে বাংলাদেশের অর্থনীতি আভ্যন্তরীণ ও আন্তর্জাতিক চ্যালেঞ্জ মোকাবেলা করে এগোতে পেরেছে। 

তবে আরো কাঠামোগত সংস্কার চালাতে সুপারিশ করে আইএমএফ ২০১৬ সালে নতুন মূল্য সংযোজন কর বা ভ্যাট আইন চালু করা, জ্বালানি খাতে ভর্তুকি আরো কমানো এবং রাষ্ট্র মালিকানার ব্যাংকগুলোতে সংস্কার চালাতে বলেছে। এর অংশ হিসেবে আইএমএফ ২০১৬ সালের মধ্যে এসব ব্যাংকের সব শাখায় অটোমেশন শেষ করার তাগিদ দিয়েছে। আর একই সঙ্গে অবকাঠামোর ঘাটতি দূর করতে পরামর্শ দিয়ে আইএমএফ বলেছে, বাংলাদেশে বিদ্যুৎ, যোগাযোগ ও ব্যবসার পরিবেশের উন্নতি, এবং আরো ভালো শ্রম অধিকার ও নিরাপদ কাজের পরিবেশ নিশ্চিত করা দরকার। -বিবিসি বাংলা

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া