adv
২রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বিমানবন্দরের ট্রলি ঠেলে শ্যামল ৩ বছরে কোটিপতি

custom_81738ডেস্ক রিপোর্ট : বিমানবন্দরের সংরতি এলাকায় ঢুকে হামলা, ভাঙচুরের মতো মতা রাখেন তিনি। এর আগেও নানা সময় এই কাজ করেছেন তিনি। তবে রাজস্ব কর্মকর্তাদের মারধর করে মালামাল ছিনিয়ে নিয়ে নিজের মতা জাহির করার পর অবশ্য ধরা পড়তে হয়েছে তাকে। তবে এই মতার ব্যবহার করে কপর্দকহীন অবস্থা থেকে তিন বছরের মধ্যে কোটিপতি হয়ে গেছেন ভদ্রলোক। গড়ে তুলেছেন একাধিক বাড়ি। তার নাম বদরুল আলম শ্যামল। র‌্যাবের তদন্ত বলছে, বিমানবন্দরে চোরাচালানচক্র গড়ে তুলেছেন শ্যামল। মতাসীন দলের নাম ব্যবহার করে শুল্ক কর্মকর্তাদের ভয়ভীতি দেখিয়ে টাকা কামানোর কৌশলে সফল হয়েছেন এই তিনি।

গত ১০ আগস্ট সোমবার দুপুরে আনুমানিক ২০/৩০ জনের একদল সশস্ত্র ক্যাডার হজরত শাহজালাল (রহ.) আন্তর্জাতিক বিমানবন্দরে প্রায় ৫০ কোটি টাকার পণ্য কুরিয়ার গুদাম থেকে নিয়ে চলে যায়। পরে কাস্টমস হাউজের কুরিয়ার শাখার সহকারী রাজস্ব কর্মকর্তা শাহজাহান আলী বিমানবন্দর থানায় মামলা করার পাশাপাশি র‌্যাবের কাছে অভিযোগও দেন। পরে ১ সেপ্টেম্বর র‌্যাবের অভিযানে দুই সহযোগীসহ গ্রেপ্তার হন শ্যামল। এরা হলেন- তার ছোটভাই ফখরুল আলম প্রিন্স ও আসিফুজ্জামান পাপন।

র‌্যাব বলছে, তিন বছর আগেও বিমানবন্দরে ট্রলিম্যান হিসাবে কাজ করতেন শ্যামল। পরে চোরাচালান চক্রের সঙ্গে মিলে যান তিনি। আর এক পর্যায়ে নিজেই গড়ে তোলেন চোরাচালান চক্র। অর্থবিত্ত করার পর প্রতিপত্তি আরও বাড়াতে রাজনৈতিক পরিচয় ব্যবহারের কৌশল নেন শ্যামল। নিজের পরিচয় দিতে শুরু করেন যুবলীগ নেতা হিসাবে। এক পর্যায়ে সংগঠনটির উত্তরা শাখার সভাপতি হিসাবে নিজের নাম প্রতিষ্ঠায় প্রচার শুরু করেন। এরপর শ্যামলের প্রভাব প্রতিপত্তি বাড়ে আরও। আর নিজের এই পরিচয় তুলে ধরতে বিমানবন্দরের আশপাশে তার পোস্টার সাঁটিয়েছেন তিনি। মূলত রাজনৈতিক পরিচয় ব্যবহার করেই বিমানবন্দরের সংরতি এলাকায় অবাধে ঢুকে যান তিনি।

তবে যুবলীগ বলছে, শ্যামল তাদের সংগঠনের কোনো নেতা নয়, তিনি তাদের নাম ব্যবহার করে নানা অপকর্ম করেছেন। এর দায় যুবলীগের ওপর পড়ে না কোনভাবেই।
শ্যামলের এই কর্মকাণ্ড গণমাধ্যমে আসার পর এ নিয়ে কেন্দ্রীয় যুবলীগ তাকে নিয়ে সংবাদ সম্মেলন পর্যন্ত ডাকে। সংগঠনের দপ্তর সম্পাদক কাজী আনিসুর রহমান বলেন, সংগঠনের নাম ব্যবহার করলেও এরা যুবলীগের কেউ নয়। কোনো কমিটিতেই এদের কারও নাম নেই। কিন্তু নিজের স্বার্থ হাসিলে যুবলীগের নাম ব্যবহার করেছেন শ্যামল। কেউ এই কাজ করলে এর তদারকি করা কঠিন।

র‌্যাব বলছে, রাজধানীর উত্তরা এবং সিদ্ধেশ্বরীতে বাড়ি করেছেন শ্যামল। আছে দামি ব্যক্তিগত গাড়ি, জমি এবং বিপুল টাকা।

শুল্ক বিভাগের নাম প্রকাশে অনিচ্ছুক এক কর্মকর্তা বলেন, ইয়াসিন, মঞ্জু, আজম ও শ্যামল একটি সিন্ডিকেটের মাধ্যমে বিমানবন্দরে আমদানি নিষিদ্ধ পণ্য দেশে আনছে। তাদের পণ্য যাচাই-পরীা করতে গেলে তারা শুল্ক বিভাগের কর্মকর্তাদের নানা ধরনের ভয়ভীতি দেওয়া থেকে শুরু করে শরীরিকভাবে লাঞ্ছিত করেন। তাদের পরিবারের সদস্যদের অপহরণের হুমকিও দিতেন। তারা বিভিন্ন অপরাধে গ্রেপ্তার হয়ে জেলে গেলেও কিছুদিন কারাগারে থেকে আবার জামিনে বেরিয়ে আসত। কারাগার থেকে বেরিয়ে বিমানবন্দরে এসে তারা কর্মকর্তাদের বলত দেখেছেন সব জায়গায় আমাদের লোকজন রয়েছে।
র‌্যাব বলছে, এই তিন জন বিভিন্ন পণ্য দেশে এনে শুল্ক না দিয়ে জোর জবরদস্তি করে পণ্য নিয়ে যায়। এসএমআই নামের একটি কুরিয়ার সার্ভিসও খুলেছিলেন শ্যামল। এই সূত্র ধরেই কুরিয়ার ও কার্গোর মত সংরতি এলাকায় তার অবাধ যাতায়াত ছিল। চালান আটক করায় সরকারি কর্মকর্তাদের মারধরের অভিযোগও আছে তাদের বিরুদ্ধে।

জানতে চাইলে র‌্যাব ১ এর অপারেশন অফিসার মুহিদ কবির সেরনিয়াবাত বলেন, ‘রাজনৈতিক পরিচয়ে অপরাধ করে বেড়াতো শ্যামল ও তার সহকারীরা। সুনির্দিষ্ট অভিযোগ রয়েছে তাদের বিরুদ্ধে। আর এ কারণেই ধরা হয়েছে তাদেরকে। শ্যামলের উত্তরা পাঁচ নম্বর সেক্টরে একটি বাড়ি, সিদ্ধেশ্বরীতে একটি ফাট, গ্রামে খামার বাড়ি ও একটি মাছের খামার রয়েছে। এগুলো বৈধভাবে আয় করা টাকায় করা হয়নি সেটা বোঝাই যায়’। ঢাকাটাইমস

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
September 2015
M T W T F S S
 123456
78910111213
14151617181920
21222324252627
282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া