adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ধোনিকে কপিল দেব, ছন্দে ফিরতে হলে খেলতে হবে ঘরোয়া ক্রিকেটও

স্পোর্টস ডেস্ক : আগামী আইপিএলেও খেলবেন বলে নিশ্চিত করেছেন মহেন্দ্র সিং ধোনি, কিন্তু পারফর্ম করার নিশ্চয়তা কীভাবে মিলবে। সেটির একটি পথ দেখালেন ভারতের কিংবদন্তী ক্রিকেটার কপিল দেব। ভারতের ২০১১ বিশ্বকাপজয়ী অধিনায়কের জন্য ১৯৮৩ বিশ্বকাপজয়ী অধিনায়কের পরামর্শ, গোটা বছরে শুধু আইপিএল খেললে পারফর্ম করা যাবে না, খেলতে হবে ঘরোয়া অন্যান্য ক্রিকেটও।

আইপিএলে ১১ বারের অভিযানে এবারই প্রথম শীর্ষ চারে থাকতে পারেনি চেন্নাই সুপার কিংস। ১৩ মৌসুম খেলে ধোনির নিজের জন্যও সবচেয়ে বাজে আসর ছিল এটি। ১৪ ম্যাচ খেলে মোটে ২০০ রান করেছেন তিনি এবার, স্ট্রাইক রেট মাত্র ১১৬.২৭। মৌসুমে ২৮০ রানের কম করেছেন এই প্রথমবার, ব্যাটিং গড়ও (২৫) সবচেয়ে কম এবার।

কপিল মূল সমস্যা দেখছেন ম্যাচ অনুশীলনের ঘাটতিতে। গত বছরের বিশ্বকাপের পর থেকে সব ধরনের ক্রিকেটের বাইরে ছিলেন ধোনি। আইপিএল দিয়ে ক্রিকেটে ফিরেছেন ১৪ মাস পর।

কিছুদিন আগে অস্ত্রোপচারের পর হাসপাতাল থেকে ছাড়া পেয়ে এখন বিশ্রামে আছেন কপিল। কিংবদন্তি এই অলরাউন্ডার এবিপি নিউজের সঙ্গে কথোপকথনে ধোনির জন্য দেখালেন ভবিষ্যতের পথ।

ধোনি যদি ঠিক করে থাকে যে প্রতি বছর শুধু আইপিএলই খেলবে, তাহলে তার জন্য পারফর্ম করা অসম্ভব। বয়স নিয়ে কথা বলা ভালো কিছু নয়, কিন্তু বাস্তবতা হলো, এই বয়সে (৩৯ বছর) সে যত খেলবে, তার শরীর ততটাই মানিয়ে নেবে।

বছরে ১০ মাস না খেলে হুট করে শুধু আইপিএল খেললে কী হতে পারে, সেটা তো দেখাই গেছে (এই আসরে)। এমনিতে এত লম্বা সময় ক্রিকেট খেললে দুই-এক মৌসুমে এদিক-সেদিক হবেই। কিন্তু পারফর্ম করতে হলে ধোনির উচিত প্রথম শ্রেণির ক্রিকেট (এবং লিস্ট ‘এ’ ও টি-টোয়েন্টি) খেলা। এই মৌসুমের যে অভিজ্ঞতা, তাতে ধোনির জন্য সামনে কাজটি সহজ হবে না বলে মনে করেন কপিল।

২০১৪ সালে টেস্ট থেকে অবসরের পর আর প্রথম শ্রেণির ক্রিকেট খেলেননি ধোনি। ঘরোয়া প্রথম শ্রেণির ম্যাচে তাকে দেখা গেছে সবশেষ সেই ২০০৮ সালের ইরানি ট্রফিতে। জাতীয় দলের ওয়ানডে ম্যাচের বাইরে লিস্ট ‘এ’ ম্যাচ সবশেষ খেলেছেন ২০১৭ সালে ঝাড়খন্ডের হয়ে বিজয় হাজারে ট্রফিতে। – বিডিনিউজ/ এবিপি নিউজ

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
November 2020
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
30  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া