adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

টাকা মারো – পালিয়ে যাও

8922_103349ডেস্ক রিপোর্ট : ব্যাংক, বীমা, শেয়ারবাজার এবং বিভিন্ন খাতে টাকা মেরে বিদেশ পালানোর এক নতুন সংস্কৃতি চালু হয়েছে। অথচ আইনের ফাঁকফোকরের কারণে দেশে ফিরিয়ে আনা যাচ্ছে না তাদের। এতে করে ধরাছোঁয়ার বাইরেই থাকছেন শেয়ার, ব্যাংক ও অর্থ কেলেঙ্কারির নায়কেরা। যতই দিন যাচ্ছে দীর্ঘ হচ্ছে টাকা মেরে বিদেশে পালানো ব্যক্তিদের তালিকা।

জানা গেছে, বিসমিল্লাহ গ্রুপের কর্ণধারেরা নিরাপদে পাড়ি জমিয়েছেন বিদেশে। ১৯৯৬ সালের শেয়ার কেলেঙ্কারির মূল হোতারা শেকড় গেড়েছেন বিদেশের মাটিতে। শেয়ার কারসাজির মাধ্যমে ১৯৯৬ সালে দুই হাজার কোটি ও ২০১০ সালে প্রায় ২০ হাজার কোটি টাকা লোপাট করা হয়েছে দেশের শেয়ারবাজার থেকে। গত এক দশকে ব্যাংকিং খাত থেকে প্রায় ১০ হাজার কোটি টাকা লোপাট করে বিদেশে পালিয়েছে শতাধিক গ্রাহক।এদিকে সোনালী ব্যাংক থেকে এক হাজার ২০০ কোটি টাকা লুটে নিয়ে বিসমিল্লাহ গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক খাজা সোলায়মান আনোয়ার চৌধুরী পালিয়ে গেছেন দুবাইয়ে। তার সঙ্গে পালিয়েছেন গ্রুপটির চেয়ারম্যান ও সোলায়মানের স্ত্রী নওরীন হাবিব, সোলায়মানের বাবা সফিকুল আনোয়ার চৌধুরী ও মা সারোয়ারী জাহান। এ মামলারই অপর আসামি আবুল হোসেন চৌধুরী, আবিদা হাসিব, নাহিদ আনোয়ার খান, খন্দকার মো. মইনুদ্দিন আশরাফ, বকর আজিজ মুতাক্কি, আবুল হোসাইন চৌধুরী, রিয়াজউদ্দিন আহম্মদ, আক্তার হোসেন, মঈন উদ্দিন ও গোলাম মহিউদ্দিন আহম্মেদ দুবাই আর মালয়েশিয়ায় পালিয়ে গেছেন বলে একাধিক সূত্রে জানা গেছে। দুর্নীতি দমন কমিশনের (দুদক) করা মামলার চার্জশিটেও এসব আসামিকে পলাতক দেখানো হয়েছে বলে জানা গেছে। নামে-বেনামে ঋণ নিয়ে ব্যাংকের টাকা আত্মসাৎ করে অনেকে গা-ঢাকা দিয়েছেন।

এসব ঋণগ্রহীতাকে নিয়ে বিপাকে পড়েছে সংশ্লিষ্ট ব্যাংকগুলো। একদিকে তাদের খুঁজে পাওয়া যাচ্ছে না, অন্যদিকে এসব ঋণগ্রহীতার মর্টগেজ দেওয়া কাগজপত্র ভুয়া পাওয়া যাচ্ছে। এই প্রতারক ঋণগ্রহীতারা ব্যাংকিং খাত থেকে প্রায় ১০ হাজার কোটি টাকা লোপাট করেছে বলে জানা গেছে। এর সিংহ ভাগই রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলোর। এমনকি বেসরকারি খাতের ব্যাংকও বাদ যায়নি এদের প্রতারণা থেকে। সংশ্লিষ্ট ব্যাংকগুলোর অসৎ কর্মকর্তাদেরও তাদের সঙ্গে যোগসাজশ থাকতে পারে বলে মনে করে বাংলাদেশ ব্যাংক। সম্প্রতি অর্থ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভায়ও এদের ব্যাপারে উদ্বেগ প্রকাশ করা হয়েছে। এদিকে বাংলাদেশ ব্যাংকের এক পরিদর্শন প্রতিবেদনে এদের ব্যাপারে ব্যাংকগুলোকে সতর্ক থাকার নির্দেশনা দেওয়া হয়েছে। 

সূত্র জানায়, শুধু রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলো থেকেই শতাধিক ঋণগ্রহীতা প্রায় পাঁচ হাজার কোটি টাকা ঋণ নিয়েছেন। কোনো কোনো ঋণ পরিশোধের সময়সীমাও উত্তীর্ণ হয়ে গেছে কিন্তু তাদের খুঁজে পাওয়া যাচ্ছে না। কোনো কোনো ব্যাংক এদের ব্যাপারে করণীয় নির্ধারণে অর্থ মন্ত্রণালয় ও বাংলাদেশ ব্যাংকের কাছে পরামর্শ চেয়েছে। কিন্তু তাদের খুঁজে বের করার মতো কোনো রাস্তা এখনো আবিষ্কার করতে পারেনি। বিপুল অঙ্কের এ ঋণ দেখানো হচ্ছে খেলাপি হিসেবে। সূত্র জানায়, ২০০২ সালে মেশিনারি আমদানির নামে ওয়েস্টমন্ট পাওয়ার (বাংলাদেশ) লিমিটেডের অনুকূলে জনতা ব্যাংক থেকে ১২ দশমিক ৯৬ মিলিয়ন মার্কিন ডলার (৭৮ কোটি ৯৯ লাখ টাকা) ঋণ নিয়ে আত্মসাৎ করা হয়েছে। এই ঋণ নিয়ে সে সময় বিদেশে পালিয়ে গেছেন এই প্রতিষ্ঠানের চেয়ারম্যান কাজী তাজুল ইসলাম ফারুক। ওয়াহিদুর রহমান নামের এক ব্যক্তি ব্যবসায়ী সেজে বিভিন্ন প্রতিষ্ঠানের নাম ব্যবহার করে পাঁচ ব্যাংক থেকে প্রায় হাজার কোটি টাকা ঋণ নিয়েছেন। এক ব্যাংকে ঋণখেলাপি হওয়া সত্ত্বেও ভিন্ন ব্যাংক থেকে তিনি ঠিকই ঋণ নিয়েছেন। তার মালিকানাধীন নামসর্বস্ব ফিয়াজ এন্টারপ্রাইজ, পলাশ এন্টারপ্রাইজ, রতœা এন্টারপ্রাইজ, মাসুদ ট্রেডিং, ইউনাইটেড ট্রেডিং, অটো ডিফাইন, ওয়েস্টার্ন গ্রিল, ডেং ডি লায়ন রেস্টুরেন্ট, ফিয়াজ ট্রেডিং ও আলী ট্রেডিংসহ বিভিন্ন প্রতিষ্ঠান রয়েছে। কাগজপত্রে এসব প্রতিষ্ঠানের মালিকের ভিন্ন ভিন্ন নাম হলেও প্রকৃত মালিক ওয়াহিদুর রহমান। এর মধ্যে ইসলামিক আইসিবি ব্যাংক থেকে ১০০ কোটি, বাংলাদেশ কৃষি ব্যাংক থেকে ১২৪ কোটি, সিটি ব্যাংক থেকে ৬ কোটি ও আর্থিক প্রতিষ্ঠান আইডিএলসি থেকে ২ কোটি ৪০ লাখ টাকা ঋণ নিয়েছেন তিনি। এর বেশির ভাগ টাকাই নিয়েছেন ভুয়া ও বেনামি প্রতিষ্ঠানের নামে। 

সর্বশেষ তিনি ঋণ নিয়েছেন বেসিক ব্যাংক থেকে। এ ব্যাংক থেকে তিনি নিয়েছেন ৭৬৭ কোটি টাকা। এখন তার আর কোনো হদিস পাচ্ছে না ব্যাংকগুলো। বেসরকারি খাতের ন্যাশনাল ব্যাংক থেকে সিদ্দিক ট্রেডার্স ২০১১ সালে প্রায় দেড় হাজার কোটি টাকা ঋণ নিয়ে এখন লাপাত্তা। ব্যাংকটি এক টাকাও আদায় করতে পারছে না। এর মধ্যে ঢাকার একটি শাখা থেকে সিদ্দিক ট্রেডার্স নামে প্রতিষ্ঠানটি প্রায় ৮০০ কোটি টাকা ও চট্টগ্রামের একটি শাখা থেকে আরেকটি নামসর্বস্ব গ্রুপ ৭০০ কোটি টাকা নিয়েছে। ঋণ নেওয়ার পর প্রথম দুই বছর লেনদেন স্বাভাবিক থাকলেও পরে আর ওই মালিকদের খুঁজে পাচ্ছে না ব্যাংকটি। 

ইয়াসির গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক মোজাহের হোসেন কয়েকটি ব্যাংক থেকে ৪৮১ কোটি টাকার ঋণ নিয়ে বিদেশে পালিয়েছেন। রাষ্ট্রায়ত্ত দুটি ব্যাংকসহ একটি বেসরকারি ব্যাংকও (ঢাকা ব্যাংক) রয়েছে এ ব্যক্তির পাওনাদার। চট্টগ্রামের গিয়াসউদ্দিন কুসুম নামে এক ব্যবসায়ী ঋণ নিয়ে বিদেশে পালিয়েছেন। অগ্রণী, সোনালী ও মার্কেন্টাইল ব্যাংক এ ব্যবসায়ীর কাছে সম্মিলিতভাবে ৩০০ কোটি টাকা পাওনা রয়েছে। এদের বিরুদ্ধে ব্যাংকগুলো ঋণ আদায়ে অর্থঋণ আদালতে মামলা করেছে। তবে ঋণ নিয়ে বিদেশে পাড়ি জমানোয় তাদের কোনো কিছুই করা যায়নি। বাংলাদেশ কমার্স ব্যাংক থেকে ২০৫ কোটি টাকা ঋণ নিয়ে সানশাইন এন্টারপ্রাইজ নামে একটি প্রতিষ্ঠানের আর কোনো হদিস নেই। সর্বশেষ চট্টগ্রামের হালিশহর এলাকার বাসিন্দা দুই ভাই মিজানুর রহমান শাহিন ও মজিবুর রহমান মিলন সরকারি-বেসরকারি অন্তত নয়টি ব্যাংক থেকে প্রায় এক হাজার কোটি টাকা নিয়ে বিদেশে পালিয়ে গেছেন। ব্যাংকগুলো তাদের খুঁজে পাচ্ছে না। 

বাংলাদেশ ব্যাংকের ঋণ তথ্য ব্যুরো (সিআইবি) বিভাগের তথ্য অনুযায়ী তাদের ১০টি প্রতিষ্ঠান রয়েছে। এগুলোর অনুকূলে তারা ঋণ নিয়েছেন। এখন আর ব্যাংকগুলো তাদের খুঁজে পাচ্ছে না। বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র ও নির্বাহী পরিচালক মো. মাহফুজুর রহমান বলেন, ‘পুরো বিষয়টি গভীরভাবে পর্যবেণ করা হচ্ছে। এসব ঋণ অনিয়মে ব্যাংকের কোনো সংশ্লিষ্টতা প্রমাণিত হলে তাদের বিরুদ্ধেও ব্যবস্থা নেওয়া হবে। তবে কী ধরনের অনিয়ম হয়েছে, বিস্তারিত তদন্ত শেষ না হলে বলা যাবে না। 

এ ব্যাপারে বাংলাদেশ ব্যাংক ও সংশ্লিষ্ট ব্যাংকগুলো পৃথকভাবে তদন্ত করছে। খেলাপি হওয়ার পরও তারা কীভাবে অন্য ব্যাংক থেকে ঋণ পেলেন, আমরা সে বিষয়টি গুরুত্ব দিয়ে তদন্ত করছি। এ ব্যাপারে ব্যাংকগুলোকেও জবাবদিহির আওতায় আনা হবে।’ এদিকে বেসিক ব্যাংক থেকে ২০১০-২০১৩ সময়ে ১৪ জন গ্রাহক ৫৬৩ কোটি টাকা ঋণ নিয়ে বিদেশে পালিয়ে গেছে। ব্যাংককের দেওয়া তথ্যের ভিত্তিতে তাদের খুঁজে পাওয়া যাচ্ছে না এ বিষয়টিও সংসদীয় কমিটিতে আলোচনা হয়েছে। সংসদীয় কমিটির ওই প্রতিবেদনে বলা হয়েছে, পরিস্থিতি এমন যে রাতে বস্তায় ভরে টাকা নিয়ে গেছে এসব প্রতারক চক্র। অথচ ব্যাংকগুলো এ ব্যাপারে কোনো ব্যবস্থাই নিতে পারছে না, যা রীতিমতো উদ্বেগজনক। 

জানা গেছে, বিসমিল্লাহ গ্রুপের ১২টি মামলার সবগুলোতেই ওই গ্রুপের পরিচালক খাজা সোলেমান চৌধুরী আসামি। অন্য মামলাগুলোতে রয়েছেন খাজা সোলেমানের স্ত্রী ও প্রতিষ্ঠানের চেয়ারম্যান নওরীন হাবিব, পরিচালক খাজা সোলেমানের বাবা সফিকুল আনোয়ার চৌধুরী ও মা সারোয়ারী জাহান (পরিচালক)। গ্রুপের অন্য আসামিরা হলেন আবুল হোসেন চৌধুরী, আবিদা হাসিব, নাহিদ আনোয়ার খান, খন্দকার মো. মইনুদ্দিন আশরাফ, বকর আজিজ মুত্তাকি, আবুল হোসাইন চৌধুরী, রিয়াজউদ্দিন আহম্মদ, আক্তার হোসেন, মঈন উদ্দিন ও গোলাম মহিউদ্দিন আহম্মেদ। এদের মধ্যে খাজা সোলেমান ও তার স্ত্রী নওরীন হাবিব দুবাইয়ে, আবুল হোসেন মালয়েশিয়ায় ও মঈন উদ্দিন জার্মানিতে রয়েছেন। বাকি ৪১ জন আসামি বিভিন্ন ব্যাংকের কর্মকর্তা। অন্যদিকে ১৯৯৬ সালের শেয়ার কেলেঙ্কারির দায়ে ১৫টি কোম্পানি ও ৩৬টি ব্রোকারেজ হাউস অভিযুক্ত ছিল। শেয়ার কেলেঙ্কারির অনেক রাঘব-বোয়াল এখনো ধরাছোঁয়ার বাইরে। 

বাংলাদেশের হর্ষদ মেহতা খ্যাত লুৎফর রহমান বাদল এখন লন্ডনে। তার ফিরে আসার আপাতত সম্ভাবনা নেই। কিছুদিন আগে গাজীপুরে একটি মামলায় তিনি আসামি হয়েছেন বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানের সঙ্গে। এ ছাড়া বিদেশে পালিয়ে বা ধরাছোঁয়ার বাইরে রয়েছেন ইমতিয়াজ হোসেন অ্যান্ড কোম্পানির মালিক ইমতিয়াজ হোসেন, অলিম্পিক ইন্ডাস্ট্রিজের আজিজ মোহাম্মদ ভাই, চিটাগাং সিমেন্টের আবু তাহের, হেমায়েত উদ্দিন, মোস্তাক আহমেদ সাদেক, সৈয়দ মাহবুব মোর্শেদ, শরীফ আতাউর রহমান ও ইকবাল হোসেন, আমাম সি ফুডের জাফর আহমেদ ও ড. জহুর আহমেদ, এসইএসের রানা আলম, সিকিউরিটিজ কনসালট্যান্টের এ জি আলম চৌধুরী, শহীদুল্লাহ খান ও মাহবুব আহমেদ। বাংলাদেশ প্রতিদিনি

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া