adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

স্থাপনা থেকে স্বাধীনতাবিরোধী খান এ সবুর ও শাহ আজিজের নাম বাদ দেওয়ার নির্দেশ

Khulna1440509888নিজস্ব প্রতিবেদক : হাইকোর্ট দুটি স্থাপনা থেকে স্বাধীনতাবিরোধী দুজনের নাম বাদ দেওয়ার নির্দেশ দিয়েছেন। স্থাপনা দুটি হচ্ছে খুলনার খান এ সবুর সড়ক ও কুষ্টিয়া ইসলামী বিশ্ববিদ্যালয়ের শাহ আজিজুর রহমান মিলনায়তন।
বাংলাদেশের স্বাধীনতার বিরুদ্ধে অবস্থান নেওয়ায় এসব স্থাপনা  থেকে তাদের নাম বাদ দেওয়ার নির্দেশ দেওয়া হয়।
আদালত খুলনা মহানগরীর ‘খান-এ-সবুর’ সড়কের নাম বাদ দিয়ে আগের নাম ‘যশোর রোড’ ব্যবহার করতে সিটি করপোরেশনের মেয়রকে নির্দেশ দিয়েছেন। এ ছাড়া ইসলামী বিশ্ববিদ্যালয়ের ‘শাহ আজিজুর রহমান’ মিলনায়তনের নাম বাদ দিয়ে অন্য নাম রাখতে বলেছেন বিশ্ববিদ্যালয় কর্তৃপকে।

অধ্যাপক মুনতাসীর মামুন ও শাহরিয়ার কবিরের এক আবেদনের শুনানি শেষে মঙ্গলবার এ আদেশ দেন বিচারপতি কাজী রেজা-উল হক ও বিচারপতি আবু তাহের মো. সাইফুর রহমানের বেঞ্চ। 
আদালতে আবেদনকারীদের পে শুনানি করেন ব্যারিস্টার এ কে রাশেদুল হক। রাষ্ট্রপে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল তাপস কুমার বিশ্বাস।
 
প্রসঙ্গত, স্বাধীনতাবিরোধীদের নামে স্থাপনা, সড়ক, অবকাঠামোর নামকরণ স্থগিত চেয়ে ২০১২ সালে হাইকোর্টে একটি রিট করেছিলেন মুনতাসীর মামুন ও শাহরিয়ার কবির। এরপর রিটের প্রাথমিক শুনানি নিয়ে ওই বছরের ১৪ মে হাইকোর্ট রুলসহ অন্তর্র্বতী আদেশ দেন।
 
তখন খান এ সবুর ও শাহ আজিজুর রহমানের নাম ব্যবহার স্থগিতের আদেশ দেওয়া হয়। সেই সঙ্গে বাংলাদেশের মুক্তিযুদ্ধের বিরোধিতাকারীদের নামে থাকা সড়ক, স্থাপনা ও অবকাঠামোর নাম পরিবর্তনের নির্দেশ কেন দেওয়া হবে না, পরিবর্তনের পর মুক্তিযোদ্ধাদের নামে সেসবের নামকরণ কেন করা হবে না এবং যারা ওই নামকরণের জন্য দায়ী, তাদের কেন বিচারের আওতায় আনা হবে না- জানতে চেয়ে রুলও জারি করেন আদালত।
 
এরপর গত রোববার আদালতের ওই নির্দেশনা অনুসরণ করা হচ্ছে না জানিয়ে বিভিন্ন স্থাপনা থেকে স্বাধীনতাবিরোধীদের নাম প্রত্যাহারের এই আবেদন করেন মুনতাসীর মামুন ও শাহরিয়ার কবির। এ বিষয়ে শুনানি শেষে আদালত ওই দুটি নাম প্রত্যাহারের এই নির্দেশ দেন।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া