adv
২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

‘মালালা শান্তি নোবেল পেলেন কিছু না করেই’

‘কিছু না করেই নোবেল পেলেন মালালা’আন্তর্জাতিক ডেস্ক : পাকিস্তানের নারীশিক্ষা আন্দোলনের অগ্রদূত মালালা ইউসুফজাই এ বছর নোবেল শান্তি পুরস্কারে ভূষিত হয়েছেন। ভারতীয় শিশু-অধিকারকর্মী কৈলাশ সত্যার্থীর সঙ্গে যৌথভাবে এই পুরস্কার পেলেন মালালা।
নোবেল কমিটির চেয়ারম্যান থরবিয়র্ন জাগল্যান শুক্রবার নোবেল শান্তি পুরস্কার ঘোষণা করেন। তিনি বলেন, শিশু-কিশোর ও তরুণদের নির্যাতনের বিরুদ্ধে এবং সব শিশুর জন্য শিক্ষার অধিকার প্রতিষ্ঠায় তাদের সংগ্রামের স্বীকৃতিস্বরূপ কৈলাশ ও মালালাকে নোবেল শান্তি পুরস্কার-২০১৪ দেওয়া হলো।
এই ঘোষণার পর সংবাদ সম্মেলনে উপস্থিত এক ব্যক্তি প্রশ্ন তোলেন শান্তিতে এ বছরের নোবেল বিজয়ী নির্বাচনের মানদণ্ড নিয়ে। সবাইকে চমকে দিয়ে ওই ব্যক্তি বলেন, মালালা নোবেল পাওয়ার যোগ্যই নন। তিনি বলেন, ‘তার (মালালার) আকাক্সক্ষা আছে। কিন্তু প্রকৃতপক্ষে তিনি এখন পর্যন্ত কিছুই করে দেখাতে পারেননি।’
যুক্তরাষ্ট্রের ব্যবসা ও প্রযুক্তি বিষয়ক নিউজপোর্টাল বিজনেস ইনসাইডার এক প্রতিবেদনে এ খবর প্রকাশ করেছে। প্রতিবেদনে বলা হয়, এ ধরনের আচমকা প্রশ্নে বেশ বিব্রতই হয় নোবেল কমিটি। হতচকিত হয়ে পড়েন নোবেল কমিটির প্রধান জাগল্যান।
প্রসঙ্গত, মালালা ইউসুফজাই ১৬তম নারী হিসেবে শান্তিতে নোবেল পেলেন। ১৭ বছর বয়সে নোবেল পাওয়ায় তিনিই এখন সবচেয়ে কমবয়সী নোবেলজয়ী।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া