adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

কালুরঘাটে ইসলামী ব্যাংকের ২৯৮তম শাখা উদ্বোধন

image_136872_0ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড-এর ২৯৮তম কালুরঘাট শাখা চট্টগ্রামের কামাল বাজারে উদ্বোধন করা হয়েছে। ব্যাংকের ডাইরেক্টর হুমায়ুন বখতিয়ার, এসিপিএ, এফসিএ প্রধান অতিথি হিসেবে রোববার এ শাখা উদ্বোধন করেন।
ব্যাংকের ডেপুটি ম্যানেজিং ডাইরেক্টর মুহাম্মদ আবুল বাশারের সভাপতিত্বে চট্টগ্রাম সিটি করপোরেশনের কাউন্সিলর মোহাম্মদ আজম বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন।

এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট ও চট্টগ্রাম দণি জোনপ্রধান মুহাম্মদ আমীরুল ইসলাম এতে স্বাগত বক্তব্য রাখেন। সাবেক কমিশনার নাজিম উদ্দিন আহমেদ, বিশিষ্ট সমাজ সেবক ও সাবেক ব্যাংকার নাসির উদ্দিন আহমেদ, চান্দগাঁও সার্বজনীন কেন্দ্রীয় বৌদ্ধ বিহারের সাধারণ সম্পাদক চান্দু বিকাশ বড়ুয়া, বিশিষ্ট শিাবিদ রিক্তা বড়ুয়া, স্থানীয় ব্যবসায়ী নেতা মোহাম্মদ আবদুল মোনায়েম ও কামাল বাজার ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক মোহাম্মদ নুরুল আবছার এতে বক্তব্য রাখেন। ব্যাংকের বিজনেস প্রমোশন অ্যান্ড মার্কেটিং বিভাগের প্রধান ড. কামাল উদ্দিন জসীমসহ স্থানীয় ব্যবসায়ী, পেশাজীবী, উলামা, ব্যাংকের নির্বাহী-কর্মকর্তা ও সমাজের বিশিষ্ট ব্যক্তি এ সময় উপস্থিত ছিলেন।
হুমায়ুন বখতিয়ার, এসিপিএ, এফসিএ প্রধান অতিথির ভাষণে বলেন, “ইসলামী ব্যাংক বাংলাদেশ সরকার ও বাংলাদেশ ব্যাংকসহ সকল নিয়ন্ত্রণকারী সংস্থার আইন, নীতিমালা ও বিধিবিধান অনুসরণের মাধ্যমে তার যাবতীয় কর্মকাণ্ডে স্বচ্ছতা, জবাবদিহীতা ও পরিশুদ্ধতার সংস্কৃতি চালু করেছে। ব্যাংকিং সেবার মাধ্যমে দেশের সকল মানুষের কল্যাণ নিশ্চিত করা এ ব্যাংকের মূল ল্য এবং ইসলামী ব্যাংক জাতি-ধর্ম-বর্ণ নির্বিশেষে এ দেশের ১৬ কোটি মানুষের ব্যাংক।
তিনি বলেন, “ইসলামী ব্যাংক আমদানী-রপ্তানী বাণিজ্য ও রেমিট্যান্স আহরণ, শিল্প, বাণিজ্য, কৃষি, আবাসন, এসএমই, শিা চিকিৎসাসহ কল্যানমূখী সকল খাতে ব্যাপক বিনিয়োগের মাধ্যমে দেশের সার্বিক অর্থনৈতিক উন্নয়নে ভূমিকা পালন করছে।
হুমায়ুন বখতিয়ার বলেন, “দেশের টেকসই ও সুষম অর্থনৈতিক উন্নয়নের ল্েয শহর ও পল্লী এলাকার ধনী দরিদ্রের ব্যবধান কমিয়ে সমাজের অবহেলিত ও পিছিয়ে পড়া জনগোষ্ঠীর জীবনমান উন্নয়নে কাজ করছে।”
তিনি বলেন, “সিএসআর কর্মসূচির মাধ্যমে ইসলামী ব্যাংক চিকিৎসা, শিা ও অবকাঠামো উন্নয়নসহ দুস্থ, অসহায় ও বঞ্চিত মানুষের জীবনমান উন্নয়নে কাজ করছে।” তিনি বাংলাদেশকে একটি সুখী ও সমৃদ্ধ দেশ হিসেবে প্রতিষ্ঠা করতে সবাইকে একসাথে কাজ করার আহবান জানান।
মুহাম্মদ আবুল বাশার বলেন, “সম্পদ বন্টনের েেত্র বন্টনমূলক সুবিচার নিশ্চিত করার মাধ্যমে একটি দরদী ও মানবিক অর্থব্যবস্থা প্রতিষ্ঠার ল্েয কাজ করছে ইসলামী ব্যাংক। মানুষের মৌলিক চাহিদা পূরণে প্রয়োজনভিত্তিক ও কল্যাণবর্ধক পণ্য উৎপাদনে অগ্রাধিকার ভিত্তিতে বিনিয়োগ প্রদান করে এ ব্যাংক।”
তিনি বলেন, “দেশের প্রায় এক তৃতীয়াংশ ইসলামিক রেমিট্যান্স আনয়নের মাধ্যমে বৈদেশিক রিজার্ভে গুরুত্বপূর্ণ ভূমিকা পালনসহ সর্বোচ্চ কর প্রদানের মাধ্যমে সরকারের সহযোগি হিসেবে দেশের উন্নয়নে ভূমিকা পালন করছে ইসলামী ব্যাংক। উদ্যোক্তা উন্নয়ন, নারীর মতায়ণ ও  কর্মসংস্থান সৃষ্টির মাধ্যমে বেকারত্ব বিমোচন ও সুষম আর্থিক সমাজ গঠনে ভূমিকা রাখছে এ ব্যাংক।”
আবুল বাশার বলেন, “পল্লী উন্নয়ন প্রকল্পের মাধ্যমে এ ব্যাংক ১৯ হাজার গ্রামের ১০ লাখেরও বেশি প্রান্তিক জনগোষ্ঠীকে অর্থনৈতিক কর্মকাণ্ডে সম্পৃক্ত করার মাধ্যমে আর্থিক অর্ন্তভূক্তিতে ব্যাপক ভূমিকা রাখছে কোটি গ্রাহকের এ ব্যাংক। এর আগে গত ২৯ আগস্ট ২০১৫ শনিবার শাখা উদ্বোধন উপলে ‘ইসলামী ব্যাংক ব্যবস্থার শ্রেষ্ঠত্ব ও সাফল্য’ শীর্ষক সেমিনার চট্টগ্রামের কালুরঘাটের কামাল বাজারে অনুষ্ঠিত হয়। ব্যাংকের শরী’আহ সুপারভাইজরি কমিটির চেয়ারম্যান শায়খ মাওলানা মোহাম্মদ কুতুবুদ্দিন এতে প্রধান আলোচক হিসেবে বক্তব্য রাখেন।

এতে মূল প্রবন্ধ উপস্থাপন করেন এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট ও চট্টগ্রাম দণি জোনপ্রধান মুহাম্মদ আমীরুল ইসলাম। সেমিনারে প্রবন্ধের উপর আলোচনা করেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ড. আ ক ম আবদুল কাদের ও চট্টগ্রামের আল-আমিন বারীয়া ফাজিল মাদ্রাসার উপাধ্য মাওলানা আবদুল আজিজ আনোয়ারী। প্রেসবিজ্ঞপ্তি

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া